ছাত্র-শিক্ষক

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে রাজনীতি নিষিদ্ধ

বায়ান্ন প্রতিবেদন

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের দলীয় রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি আবু সাঈদ হত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয়ে জড়িতদের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত হয়েছে।

সোমবার (২৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ১০৮তম সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরে দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে উপাচার্য অধ্যাপক ড. শওকাত আলী এ কথা জানান।

এদিকে আবু সাঈদ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত এবং এ ঘটনায় করা মামলার এজাহারনামীয় আসামি গণিত বিভাগের শিক্ষক মশিউর রহমান, লোক প্রশাসন বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আসাদ মন্ডলসহ সাত কর্মকর্তা ও কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উপাচার্য অধ্যাপক শওকাত আলী বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী দুই শিক্ষক, সাত কর্মকর্তা-কর্মচারী এবং ৭২ জন শিক্ষার্থীর নামে থানায় মামলা করা হবে। শতাধিক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী যারা পলাতক রয়েছেন তাদের ছুটি বাতিল এবং সাময়িক বরখাস্ত করা হবে।

তিনি আরও বলেন, ৭২ জন শিক্ষার্থীর মধ্যে যারা সনদ নিয়ে বিশ্ববিদ্যালয় ত্যাগ করেছেন তাদের বিরুদ্ধে মামলা হবে। আর যেসব শিক্ষার্থী এখনো ক্যাম্পাসে অবস্থান করছেন তাদের ছয়মাস, এক বছর একাডেমিক কার্যক্রম থেকে বিরত রাখা হবে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন রাজনীতি | নিষিদ্ধ