বিনোদন

নেটফ্লিক্স থেকে সরানো হলো ১৯টি ফিলিস্তিনি সিনেমা

বিনোদন ডেস্ক

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনি সিনেমাপ্রেমীদের জন্য এলো এক দুঃসংবাদ। বিশ্বখ্যাত স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স তাদের লাইব্রেরি থেকে সরিয়ে নিয়েছে ১৯টি ফিলিস্তিনি সিনেমা।  এর মধ্যে ছিল এলিয়া সুলেমানের ‘ডিভাইন ইন্টারভেনশন’, অ্যানেমারি জাসিরের ‘সল্ট অব দ্য সি’ এবং মাই মাসরির ‘৩০০০ নাইটস’সহ আরও বেশ কয়েকটি সিনেমা। এসব সিনেমা ফিলিস্তিনে সংগ্রাম, জীবনযাপন এবং তাদের পরিচয়কে সিনেমার পর্দায় তুলে ধরেছিল

২০২১ সালে নেটফ্লিক্স ‘প্যালেস্টাইন স্টোরিজ’ নামের বিশেষ সেগমেন্ট চালু করে, যেখানে ফিলিস্তিনের ৩২টি সিনেমা দেখানো হচ্ছিল। তবে সেখান থেকে ১৯টি চলচ্চিত্র মুছে ফেলা হয়েছে।  এ নিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক বিতর্ক।

নেটফ্লিক্স জানিয়েছে, সিনেমাগুলোর লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ায় সেগুলো সরানো হয়েছে। প্রতিষ্ঠানটির বক্তব্য অনুযায়ী, ২০২১ সালে তিন বছরের জন্য ফিল্মগুলোর লাইসেন্স দেয়া হয়েছিল।  যা এখন আর নবায়ন করা হয়নি।

তারা বলছে, বৈচিত্র্যময় মানসম্পন্ন ফিল্ম নিয়ে কাজ করা হচ্ছে যাতে বৈশ্বিক দর্শকদের বিভিন্ন চাহিদা পূরণ করা যায়

এ নিয়ে সান ফ্রান্সিসকোভিত্তিক মানবাধিকার সংস্থা ফ্রিডম ফরওয়ার্ড নেটফ্লিক্সের কাছে কৈফিয়ত চেয়েছে। আন্তর্জাতিকভাবে পিটিশন ও খোলা চিঠির মাধ্যমে প্রশ্ন তোলা হয়েছে—ফিলিস্তিনিদের জীবনের গল্প এবং তাদের সাংস্কৃতিক স্বর তুলে ধরার কারণে এ ধরনের সিনেমা সরানো হলো কেন?

এদিকে, এই সিনেমাগুলোর লাইসেন্স নবায়ন করে আবার দর্শকদের জন্য ফিরিয়ে আনা হবে কি না, এমন প্রশ্নে নেটফ্লিক্স এখনো কোনো জবাব দেয়নি

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন নেটফ্লিক্স | ফিলিস্তিনের | ইসরাইলি