আর্কাইভ থেকে ক্রিকেট

দক্ষিণ আফ্রিকায় একাধিক সিরিজ জয় পাকিস্তানের

দক্ষিণ আফ্রিকায় একাধিক সিরিজ জয় পাকিস্তানের

দক্ষিণ আফ্রিকাকে তাদের মাটিতে একাধিক ওয়ানডে সিরিজে হারানোর রেকর্ড এতোদিন ছিল শুধু অস্ট্রেলিয়ার। এবার সেখানে ভাগ বসালো পাকিস্তান। আর এশিয়ার কোন দেশ হিসেবে এটাই প্রথম। ২০১৩ সালের পর এবার সিরিজ জিতে নতুন রেকর্ড গড়েছে পাকিস্তান। দুটি সিরিজই তিন ম্যাচের, ফলাফল ২-১ ব্যবধান। 

বুধবার সেঞ্চুরিয়নে সিরিজের শেষ ম্যাচে ২৮ রানে জয় তুলে নিয়েছে পাকিস্তান। সেই সঙ্গে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে বিশ পয়েন্ট যোগ করেছে পাকিস্তান। ৪০ পয়েন্ট নিয়ে তালিকায় তারা এখন দ্বিতীয় স্থানে।

আগের দুই ম্যাচে ১-১ সমতা থাকায় তৃতীয় ম্যাচ অঘোষিত ফাইনালে রূপ নেয়। সেখানে দু’দল পরিবর্তন করে ১১টা। বলতে গেলে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা একাদশে ৭টি পরিবর্তন করে দ্বিতীয় সারির দল নামায়। অন্যদিকে পাকিস্তান তাদের একাদশে ৪টি পরিবর্তন করে। দ্বিতীয় ওয়ানডেতে রেকর্ড ১৯৩ রানের ইনিংস খেলা ফখর জামান এবার করলেন ১০৪ বলে ১০১ রান। সেই সঙ্গে পাকিস্তান অধিনায়ক বাবরের ব্যাট থেকে এসেছে ৮৪ বলে ৯৪ রান। শেষ দিকে হাসান আলির ১১ বলে ৩২ রানের ক্যামিও ইনিংসে তিনশ পার করে পাকিস্তান। পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচ সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েছেন ফখর জামান।

টস হেরে আগে ব্যাট করে পাকিস্তান। ওপেনিং জুটিতে ইমাম ও ফখর জামান দলকে ১১২ রান উপহার দেন। ইমাম মহারাজের শিকার হয়ে ফিরলে ফখরের সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক বাবর আজম। দ্বিতীয় উইকেটে তাদের পার্টনারশিপ ৯৪ রান। ১১২ থেকে ২০৬ পাকিস্তান হারায় মাত্র দুই উইকট। ফখর জামানকে সেঞ্চুরির পরই কট বিহাইন্ড মহারাজের বলে। তার আগে ফখর ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি তুলে নেন। তারপরই পাকিস্তানের ব্যাটিংয়ে ছোট্ট একটা ধ্বস নামে। ২৫৭ রান তুলতেই হারিয়ে ফেলে আরো চার উইকেট। কিন্তু শেষ দিকে বাবর আজমের সাথে জুটি বেঁধে ব্যাটে ঝড় তোলেন পেসার হাসান আলী। ১১ বলে চার ছক্কায় ৩২ রানে অপরাজিত থাকেন। বাবর আজম সেঞ্চুরি থেকে ৬ রান দূরে থেকে আউট হন। শেষ পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ৭ উইকেটে ৩২০ রান।

শুরুতেই পাকিস্তানের ৩২১’র টার্গেট কঠিন করে ফেলে দক্ষিণ আফ্রিকা। দেড়শোর আগেই ৫ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে স্বাগতিকরা। কিন্তু ভেরেইন ও ফেলুকওয়ায়ো জুটি থিতু হয়ে যায়। এই জুটির ১০৮ রানের পার্টনারশিপ দক্ষিণ আফ্রিকাকে জয়ের স্বপ্নও দেখায়। কিন্তু পরপর দুই ওভারে দু’জনের বিদায়ে পাকিস্তানের হারার শংকা দূর হয়। ভেরেইন ৬২ এবং ফেলুকওয়ায়ো ৫৪ রান। প্রোটিয়াদের ইনিংস থামে ২৯২ রানে। ৩টি করে উইকেট নেন মোহাম্মদ নাওয়াজ এবং শাহিন আফ্রিদী।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন দক্ষিণ | আফ্রিকায় | একাধিক | সিরিজ | জয় | পাকিস্তানের