আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে রাতভর জান্তার গুলিতে নিহত ৬০

মিয়ানমারে রাতভর জান্তার গুলিতে নিহত ৬০

মিয়ানমারে রাতভর জান্তা সরকারের গুলিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহতের খবর পাওয়া গেছে। তবে কারোরই মরদেহ পাওয়া যায়নি। নিহতদের স্বজনদের অভিযোগ, জান্তা সরকার তাদের লাশ সরিয়ে ফেলছে। শুক্রবার রাতভর এ অভিযান পরিচালনা করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, বিক্ষোভ দমনে জান্তা বাহিনী বন্দুকের পাশাপাশি মেশিনগানের গুলি, গ্রেনেড এবং মর্টার ব্যবহার করেছে।

মার্কিন সরকারের অর্থায়নে পরিচালিত সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়ার (আরএফএ) এক প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার পুলিশ ও সেনাবাহিনী মিয়ানমারের বাগো শহরে গুলিবৃষ্টি চালিয়েছে। রাজপথে বিক্ষোভকারীদের ব্যারিকেডও তুলে নিয়েছে তারা।

এক প্রত্যক্ষদর্শী বলেন, আমাদের এলাকার লোকজন জানত ওরা আসবে এবং এর জন্য রাতভর অপেক্ষা করছিল। সেনারা ভারী অস্ত্র ব্যবহার করেছে। এমনকি আমরা মর্টার শেলও পেয়েছি। মেশিনগান থেকে প্রচুর গুলি করা হয়েছে। তাজা গুলির পাশাপাশি সেনারা গ্রেনেড লঞ্চার ব্যবহার করছিল বলা হচ্ছে।

রাষ্ট্রপরিচালিত মিয়ানমার রেডিও ও টেলিভিশনের (এমআরটিভি) এক প্রতিবেদনে বলা হয়েছে, কোর্ট মার্শালের মাধ্যমে শুক্রবার ১৯ বেসামরিক লোককে মৃত্যুদণ্ড দিয়েছে জান্তা সরকার। তাদের বিরুদ্ধে গত মাসে ইয়াঙ্গুনের ওক্কালাপা এলাকায় এক সেনা কর্মকর্তাকে পেটানো এবং নির্যাতন করে আরেক ব্যক্তিকে হত্যার অভিযোগ আনা হয়।

ওই ১৯ আসামির নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এদের মধ্যে ১৭ বছর বয়সী এক কিশোরীও রয়েছে। তারা সবাই বর্তমানে পলাতক।

আরএফএ’র হিসাবে, মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত অন্তত ৬৫০ জনকে হত্যা করা হয়েছে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন মিয়ানমারে | রাতভর | জান্তার | গুলিতে | নিহত | ৬০