আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে করোনা সংক্রমণ ৫০ কোটি ছাড়িয়ে যেতে পারে

ভারতে করোনা সংক্রমণ ৫০ কোটি ছাড়িয়ে যেতে পারে

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়ে যেতে পারে ৫০ কোটি। এমন আশঙ্কাই করছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে ভাইরাস সংক্রমিত হয়েছে রেকর্ড প্রায় তিন লাখ ৬৩ হাজার। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছে প্রায় এক কোটি ৮০ লাখ মানুষ। গেল ২৪ ঘন্টায় ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে তিন হাজার ২শ’ ৮৫ জন। এ নিয়ে মোট মৃত্যু ছাড়িয়েছে দুই লাখ এক হাজার।

ভারতের করোনা শনাক্তে প্রতিদিনই রেকর্ড ভাঙছে। এখন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে রাজধানী দিল্লি, মুম্বাইয়ের মত বড় শহুরগুলো। বহু জায়গাকে অস্থায়ী শ্মশান হিসেবে ব্যবহার করা হচ্ছে।

ভারতের করোনা পরিস্থিতির ভয়াবহ অবস্থার মধ্যে আরো খারাপ খবর শিুনিয়েছে মার্কিন টিভি চ্যানেল সিএনএন। ভয়াবহ খবরটি হলো দেশটিতে প্রকৃত করোনা আক্রান্তের সংখ্যা নাকি বর্তমান সংখ্যার কয়েক গুণ। সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ভারতে সরকার প্রকাশিত সংখ্যার চেয়ে প্রকৃত আক্রান্তের সংখ্যা বহুগুণ বেশি।

বিশেষজ্ঞরা বলছে, ভারতে আগামী দিনে করোনা আক্রান্ত ৫০ কোটির বেশি হতে পারে। প্রথম ঢেউয়ের পর স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে ভারতীয় সরকার যথাযথ ব্যবস্থা নেয়নি বলেও সমালোচনা করে তারা।  

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের হিসেব অনুযায়ী, ভারতে চলমান উচ্চ মৃত্যুহার আগামী মাসের মাঝামাঝি নাগাদ বজায় থাকবে। বিশ্ববিদ্যালয়টির ধারণা, প্রতিদিনের মৃত্যুহার ছাড়িয়ে যেতে পারে ১৩ হাজার।

নতুন করে সংক্রমণ বেড়েছে হরিয়ানা, আসাম, পশ্চিমবঙ্গসহ কয়েকটি রাজ্যে। আর করোনা ঠেকাতে কয়েকটি রাজ্যে আরো কঠোর বিধিনিষেধ আরোপ করেছে স্থানীয় প্রশাসন। আজ থেকে উত্তরাখণ্ডের হরিদ্বার ও আশপাশের এলাকায় কারফিউ জারি করা হয়েছে। খোলা থাকবে শুধু জরুরি সেবাগুলো। মঙ্গলবার কুম্ভমেলার আনুষ্ঠানিকতার পর এই কারফিউ জারি করা হলো। এরইমধ্যে আক্রান্ত হয়েছে কুম্ভমেলায় অংশ নেওয়া দুই হাজারের বেশি মানুষ। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | করোনা | সংক্রমণ | ৫০ | কোটি | ছাড়িয়ে | যেতে | পারে