আর্কাইভ থেকে বাংলাদেশ

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য ও বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। করোনাকালে স্বাস্থ্যবিধি মেনেই চলছে ঈদ আয়োজন। এরই মধ্যে সকালে ঈদের নামাজের জামাত হয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইসহ বিভিন্ন শহরে, অস্ট্রেলিয়ার সিডনি, ইন্দোনেশিয়ার জাকার্তা, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিলিপাইনে। এছাড়াও দক্ষিণ এশিয়ার পাকিস্তান ও আফগানিস্তানেও আজ ঈদুল ফিতর পালন করা হচ্ছে।

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের প্রকোপ চলছে। মহামারির সময়ে এটি তৃতীয় ঈদ। বিশ্বের সব দেশেই সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের নির্দেশনা দেওয়া হয়েছে।

খালিজ টাইমস অনলাইন জানায়, সংযুক্ত আরব আমিরাতে বৃহস্পতিবার ভোরে ঈদের নামাজে অংশ নিতে জায়নামাজ নিয়ে খোলা ময়দানে সমবেত হয় দুবাইয়ের মুসল্লিরা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার সকালে অস্ট্রেলিয়ার সিডনির লাকেম্বা শহরতলিতে ঈদের জামাতে অংশ নিয়েছে মুসলিমরা।

ইন্দোনেশিয়ায় স্বাস্থ্যবিধি মেনে খোলা ময়দানে ঈদের নামাজের জামাতে অংশ নেয় জাকার্তা ও অন্যান্য শহরের মুসুল্লিরা।

এদিকে, আরব দেশগুলো যখন ঈদের আনন্দ ভাগাভাগি করছে প্রস্তুতি নিচ্ছে ঠিক তখন অস্তিত্ব রক্ষার লড়াই করছে ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের অলিগলিতে নেই কোনো উৎসবের আমেজ। বন্ধ দোকানপাট এবং রাস্তা একেবারেই নিরব। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় ধংসস্তুপে পরিণত হয়েছে এলাকাটি। চলতি বছর ঈদ উৎসব থেকে বিরত থাকবে ফিলিস্তিনবাসী।

অন্যদিকে, আগামীকাল শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করবে বাংলাদেশ ও ভারতের বেশিভাগ মুসলমান।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মধ্যপ্রাচ্যসহ | বিভিন্ন | দেশে | ঈদুল | ফিতর | উদযাপিত | হচ্ছে