আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

গাজায় যুদ্ধবিরতির পরই মধ্যপ্রাচ্যে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

গাজায় যুদ্ধবিরতির পরই মধ্যপ্রাচ্যে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

কয়েকদিনের মধ্যে মধ্যপ্রাচ্য সফরে যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও ব্লিনকেন। গাজায় ১১ দিনের লড়াইয়ের পর বৃহস্পতিবার একটি যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হয় ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর পরই মধ্যপ্রাচ্যে অ্যান্টোনিও ব্লিনকেনের সফরের কথা জানায় মার্কিন পররাষ্ট্র দপ্তর। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিশরের পররাষ্ট্রমন্ত্রী এবং সংশ্লিষ্ট অন্যান্য আঞ্চলিক নেতাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় অব্যাহত রাখবেন তিনি।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নিড প্রাইস বলেন, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গবি আশকানাজির সঙ্গে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন। ওই অঞ্চলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সফরের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

প্রাইস আরো বলেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিকের আসন্ন সফরে ইসরায়েল ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি ওই অঞ্চলের অন্যান্য দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। এ সময় সংঘাত নিরসন ও ইসরায়েল-ফিলিস্তিনের জন্য উন্নত ভবিষ্যত গড়ে তুলতে একসঙ্গে কাজ করার বিষয়ে কথা করবেন ব্লিনকেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আরো বলেন, মিশরের মধ্যস্থতা প্রচেষ্টার প্রশংসা করে উভয় পক্ষের নেতারা।

যুদ্ধবিরতি বাস্তবায়নের প্রাক্কালে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী আশকানাজির সঙ্গে ব্লিনকেনের দুই দফা কথোপকথনের পর এমন ঘোষণা এলো। গাজায় রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধে আন্তর্জাতিক চাপ বাড়ায় অস্ত্রবিরতিতে মধ্যস্থতা করে মিশর।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন গাজায় | যুদ্ধবিরতির | পরই | মধ্যপ্রাচ্যে | যাচ্ছেন | মার্কিন | পররাষ্ট্রমন্ত্রী