আর্কাইভ থেকে এশিয়া

ইন্দোনেশিয়ায় বাঘের হামলায় নিহত চিড়িয়াখানা কর্মী

ইন্দোনেশিয়ায় বাঘের হামলায় নিহত চিড়িয়াখানা কর্মী

ইন্দোনেশিয়ার বোর্নিও দ্বীপের সিনকা চিড়িয়াখানা থেকে বের হওয়া বিলুপ্তপ্রায় সুমাত্রান প্রজাতির দুটি বাঘের আক্রমণে মারা গেছে চিড়িয়াখানার এক কর্মী। শুক্রবার বিকেলে এ ঘটনা ঘটে। বাঘিনী দুটির বয়স ১৮ মাসের মতো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ভারি বৃষ্টিতে সৃষ্ট ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয় চিড়িয়াখানার বাঘের খাঁচা। এই সুযোগে সেখানে থাকা ১৮ মাস বয়সী দুটি বাঘিনী বাইরে বের হয়ে যায়। 

ফরাসি সংবাদ সংস্থা এএফপি জানায়, বাঘ দুটি বের হওয়ার পর খাঁচার খুব কাছেই ৪৭ বছর বয়সী চিড়িয়াখানার এক কর্মীকে মৃত অবস্থায় পাওয়া যায়। তাঁর শরীরে ক্ষতের চিহ্ন ও নখের দাগও রয়েছে। এছাড়াও বাঘের খাঁচার কাছাকাছি স্থানে একটি উটপাখি, বানরসহ কয়েকটি প্রাণীর মরদেহ পাওয়া গেছে।

পরদিন শনিবার চেতনানাশক ওষুধ প্রয়োগ করে একটি বাঘকে কাবু করে আটকায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। অন্যটিকে ওষুধ দেওয়ার পরও আক্রমণাত্মক আচরণ করায় গুলি করে হত্যা করা হয়েছে।

কর্মকর্তারা জানায়, প্রাণী দুটিকে জীবিত ধরার চেষ্টা করা হয়েছিল। কিন্তু এর একটিকে গুলি করে মারতে বাধ্য হয়েছি।

স্থানীয় প্রাণী সংরক্ষণ সংস্থার প্রধান সাদতাতা নুর আদিরাহামান্ত বলেন, প্রথমে চেতনানাশক বন্দুক দিয়ে চেষ্টা করেছি কিন্তু কাজ হয়নি। তাই বাঘটিকে গুলি করতে বাধ্য হই কারণ ইতোমধ্যেই এটি খুব আক্রমণাত্মক আচরণ করছিল। শঙ্কিত ছিলাম, তাড়া খেয়ে নিকটবর্তী লোকালয়ে চলে যেতে পারে। একে জীবিত ধরার সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে। তারপরও মানুষের নিরাপত্তার বিষয়টিই প্রাধান্য দেওয়া হয়েছে।

এর আগে মুক্ত হওয়া বাঘ দুটিকে খুঁজে বের করতে বোর্নিও দ্বীপের ওয়েস্ট কালিমান্তানের সিঙ্কাওয়াং শহরে ব্যাপক তল্লাশি অভিযান চালানো হয়। নিকটবর্তী পর্যটন স্থানগুলো বন্ধ রাখার নির্দেশ দেয় পুলিশ। পাশাপাশি বাড়িতে অবস্থান করতে বলা হয় পর্যটন প্রধান শহরটির মানুষজনকে।

মহা বিপন্ন প্রাণী সুমাত্রান বাঘ। বর্তমানে বন্য অবস্থায় এই প্রজাতির প্রায় চার শ’ বাঘ জীবিত আছে বলে ধারণা করা হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ইন্দোনেশিয়ায় | বাঘের | হামলায় | নিহত | চিড়িয়াখানা | কর্মী