আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত নয় হাজার মানুষ

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত নয় হাজার মানুষ

ভারতে নতুন আতঙ্কের নাম ব্ল্যাক ফাঙ্গাস। করোনা মহামারীর মধ্যেই দেশটিতে এই রোগের তান্ডব চলছে। এ পর্যন্ত এই ফাঙ্গাসে সংক্রমিত হয়েছে প্রায় ৯ হাজার মানুষ।  

সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে গুজরাট ও মহারাষ্ট্রে। সংক্রমণ বিবেচনায় ভারতের ২৮টি রাজ্যে এই রোগকে মহামারি ঘোষণা করতে বলা হয়েছে।চিকিৎসা বিজ্ঞানে এই রোগকে চিহ্নিত করা হচ্ছে মিউকোরমাইকোসিস নামে।

এই ফাঙ্গাস শরীরের প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এই ছত্রাকজনিত এই রোগ জেঁকে বসে। করোনা রোগীরা বেশি দিন আইসিইউ-তে থাকলে, কিংবা তাদের চিকিৎসায় স্টেরয়েডের ব্যবহার বেশি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এই সুযোগে শরীরে ঢুকে পড়ে ব্ল্যাক ফাঙ্গাস। 

ভারতীয় চিকিৎসকরা বলছেন, কোভিড-১৯ থেকে সেরে ওঠার ১২ থেকে ১৮ দিনের মধ্যে এর সংক্রমণ দেখা দেয়। এই রোগে সংক্রমণের শিকার শতকরা প্রায় ৫০জনই মানুষ মারা যাচ্ছে।  যারা বেঁচে থাকে তাদের একটি অংশের চোখ অপসারণ করতে হচ্ছে। ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত মোট রোগীর অর্ধেকই গুজরাট ও মহারাষ্ট্রে। পাশাপাশি আরও ১৫ রাজ্যে এই ফাঙ্গাসের সংক্রমণ ছড়িয়েছে। 

চিকিৎসকেরা বলছেন, যারা ডায়াবেটিসে আক্রান্ত তারা বেশী এই ফাঙ্গাসের ঝুঁকিতে আছে। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তদের চিকিৎসা ঠিকমতো না হলে মৃত্যুহার ৯৪ শতাংশ পর্যন্ত হতে পারে। এর চিকিৎসাও বেশ ব্যয়বহুল।

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | ব্ল্যাক | ফাঙ্গাসে | আক্রান্ত | হাজার | মানুষ