আর্কাইভ থেকে করোনা ভাইরাস

এবার দিল্লিতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

এবার দিল্লিতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

রাজস্থান, তেলেঙ্গানা, পাঞ্জাব, পশ্চিমবঙ্গসহ আরো কয়েকটি রাজ্যের পর মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করা হয়েছে ভারতের রাজধানী দিল্লিতে। গতকাল বৃহস্পতিবার একদিনে ১৫৩ রোগী শনাক্তের পর এ ঘোষণা আসে। ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করে এক নির্দেশিকা জারি করেছেন দিল্লির উপ-রাজ্যপাল অনিল বইজাল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতে নভেল করোনাভাইরাসের পাশাপাশি আতঙ্ক ছড়াচ্ছে মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। ইতোমধ্যে বিভিন্ন রাজ্যে বহু আক্রান্ত শনাক্ত হয়েছে। এ পরিস্থিতিতে রাজস্থান, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গসহ কয়েকটি রাজ্য এই রোগকে মহামারি আইনের অন্তর্ভুক্ত করে। এবার সেই তালিকায় যুক্ত হলো দিল্লিও।

বৃহস্পতিবার মহামারি রোগ আইন, ১৮৯৭ অনুসারে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণকে মহামারি ঘোষণা করে কিছু বিধিবিধান জারি করেন দিল্লির উপ-রাজ্যপাল অনিল বইজাল। আগামী এক বছরের জন্য বিধিমালাগুলো কার্যকর থাকবে। এর মাত্র একদিন আগেই দিল্লিতে ছত্রাক পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করার কথা জানান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বর্তমানে দিল্লিতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছে ৭৭৩ জনের বেশি।

ব্ল্যাক ফাঙ্গাস কী?

কালো ছত্রাক নামে পরিচিত এই ব্ল্যাক ফাঙ্গাস করোনায় আক্রান্ত রোগীদের ফুসফুসে বাসা বাঁধছে। রোগ প্রতিরোধ কমে যাওয়ায় এই বিপত্তি ঘটে। এর আগেও অবশ্য এই ছত্রাক মানুষের জীবন নিয়েছে। ফুসফুস প্রতিস্থাপন বা নিবিড় পরিচর্যা কেন্দ্রে আইসিইউয়ে থাকা রোগীর ক্ষেত্রে এই রোগকে ঘাতক হিসেবে দেখা গেছে। করোনাকালে নতুন করে বিপদ বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস।

ভারতে সরকারি হিসেবে, এখন পর্যন্ত ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছে ১১ হাজার ৭১৭ জন। এর মধ্যে গুজরাটে সবচেয়ে বেশি মানুষ সংক্রমিত হয়েছে। রাজ্যটিতে সর্বাধিক দুই হাজার ৮৫৯ জনের শরীরে ছত্রাকের সংক্রমণ হয়েছে। এরপরই রয়েছে মহারাষ্ট্র। রাজ্যেটিতে দুই হাজার ৭৭০ জন এবং অন্ধ্রপ্রদেশে ৭৬৮ জনের শরীরে পা্ওয়া গেছে ব্ল্যাক ফাঙ্গাস।

মূলতঃ করোনা থেকে সুস্থ হওয়ার দুই সপ্তাহের মধ্যে শরীরে ছত্রাকটি দেখা যায়। এতে মৃত্যুহার ৫০ শতাংশ। ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণকে মহামারি ঘোষণা করতে সব রাজ্যকে নির্দেশ দিয়েছেন ভারতের স্বাস্থ্যমন্ত্রী।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন এবার | দিল্লিতে | ব্ল্যাক | ফাঙ্গাসকে | মহামারি | ঘোষণা