আর্কাইভ থেকে ফুটবল

রিয়ালকে বিদায় বললেন জিদান

রিয়ালকে বিদায় বললেন জিদান

সব গুঞ্জনের ডালপালা ছেঁটে দিয়ে দ্বিতীয়বারের মতো রিয়াল মাদ্রিদের হেড কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন জিনেদিন জিদান। তার থাকা না থাকা নিয়ে জল বেশ ঘোলা হলেও শেষ পর্যন্ত নিজে থেকেই বিদায়ের ঘোষণা দিলেন ফরাসি কোচ। রিয়াল কর্তৃপক্ষ তার প্রস্থানের বিষয়টি নিশ্চিত করেছে।

দ্বিতীয় মেয়াদে চুক্তির এক বছর বাকি থাকতে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জিদান। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে রিয়াল মাদ্রিদের আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে প্রথম মেয়াদের আড়াই বছরে অনেক সাফল্য পান জিদান। সেবার রিয়ালকে হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগ জিতিয়ে বিদায় নিয়েছিলেন। এবারের বিদায়টা অবশ্য খালি হাতেই হয়েছে। চোট ও অসুস্থতায় জর্জরিত দলটি ১১ বছরের মধ্যে প্রথম শিরোপাশূন্য মৌসুম শেষ করেছে এবার।

তাতে জিদানের বিদায়ের সম্ভাবনায় জোর হাওয়া লাগলেও গুঞ্জন উঠেছিল অনেক আগে। মাঝেমধ্যে বিরক্তিও প্রকাশ করেন তিনি। সবশেষ গত বুধবার রাতে স্প্যানিশ গণমাধ্যমে ছড়িয়ে পড়ে, চলে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী সাবেক এই ফুটবলার। পরদিনই এলো সেই ঘোষণা।

ক্লাবের বিবৃতিতে জিদানের সিদ্ধান্তের প্রতি সম্মান জানানোর পাশাপাশি দলের জন্য তিনি যা করেছেন, সেজন্য কৃতজ্ঞতা জানানো হয়েছে।

“তার সিদ্ধান্তকে এখন সম্মান জানানোর এবং গত কয়েক বছরে দায়িত্বের প্রতি তিনি যে পেশাদারিত্ব, নিবেদন ও প্যাশন দেখিয়েছেন সেজন্য শ্রদ্ধা দেখানো ও কৃতজ্ঞতা জানানোর সময়।”

“রিয়ালের সবসময়ের গ্রেটদের একজন হলেন জিদান। খেলোয়াড় ও কোচ হিসেবে তিনি দলের জন্য যা করেছেন, তা ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে। তিনি জানেন, ক্লাবের সমর্থকদের হৃদয়ে চিরকাল তিনি থাকবেন এবং রিয়াল মাদ্রিদ সবসময় তার নিজের বাড়ি।”

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন রিয়ালকে | বিদায় | জিদান