আর্কাইভ থেকে বাংলাদেশ

২০২১-২২ অর্থ বছরের বাজেট অধিবেশন বসছে আজ

২০২১-২২ অর্থ বছরের বাজেট অধিবেশন বসছে আজ

এবারে  বাজেটের আকার হতে পারে, ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। যার মধ্যে উন্নয়ন খাতে খরচ ধরা হয়েছে, ২ লাখ ৩৭ হাজার ৭৮ কোটি টাকা। আয়ের লক্ষ্য ধরা হতে পারে, ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা।মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ২ শতাংশ ধরে, জাতীয় সংসদে উত্থাপিত হতে যাচ্ছে, ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট।

জাতীয় সংসদে, সরকার ও বিরোধী দলের সদস্যদের উপস্থিতিতে, স্বাধীন বাংলাদেশের ৫০তম এবং বর্তমান সরকারের টানা ১৩তম বাজেটের আদ্যোপান্ত তুলে ধরবেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

এবার বাজেটে  জিডিপি প্রবৃদ্ধি না বাড়িয়ে বরং এক শতাংশ কমিয়ে, ধরা হতে পারে ৭ দশমিক ২ শতাংশ। চলতি অর্থবছরের চেয়ে ৩৫ হাজার ৬৮১ কোটি টাকা বাড়িয়ে, ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার নতুন বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী। যাতে, ১০ দশমিক দুই-চার শতাংশ বাড়িয়ে উন্নয়ন খাতে খরচ করা হবে, ২ লাখ ৩৭ হাজার ৭৮ কোটি টাকা।

বিশাল এই খরচের বিপরীতে ২ দশমিক ৯ শতাংশ বাড়িয়ে, রাজস্ব আয়ের লক্ষ্য ধরা হতে পারে, ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর মধ্যে, শুধু এনবিআর তার কর কাঠামো থেকে রাজস্ব যোগান দেবে, তিন লাখ ৩০ হাজার কোটি টাকা, যা আগের অর্থবছরের মতোই। এছাড়া, এনবিআর বহির্ভূত কর থেকে আসবে, ১৬ হাজার কোটি এবং নানা অনুদান থেকে আসবে আরও, ৪৬ হাজার ৪৯০ কোটি টাকা।

এতো টাকা আয়ের পরও, মোট বাজেট ঘাটতি থাকবে, ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। আর ঘাটতি পূরণে নিজস্ব উৎস থেকে ১ লাখ ১৩ হাজার ৪৫৩ কোটি টাকা ধার করতে হবে, সরকারকে। এর মধ্যে, ব্যাংক ব্যবস্থা থেকে নেয়া হবে, ৭৬ হাজার ৪৫২ কোটি, জাতীয় সঞ্চয়পত্র থেকে ৩২ হাজার কোটি টাকা ঋণ নেয়ার পরিকল্পনা আছে, সরকারের।

এছাড়া, ঘাটতি পূরণে, বৈদেশিক উৎস থেকেও ৯৭ হাজার ৭৩৮ কোটি টাকা ধার নিতে চায়, সরকার।

এ সম্পর্কিত আরও পড়ুন ২০২১২২ | অর্থ | বছরের | বাজেট | অধিবেশন | বসছে | আজ