আর্কাইভ থেকে ক্রিকেট

ফিরলো চ্যাম্পিয়নস ট্রফি, বাড়লো বিশ্বকাপের দল

ফিরলো চ্যাম্পিয়নস ট্রফি, বাড়লো বিশ্বকাপের দল

১৪ দল নিয়ে হবে ২০২৭ বিশ্বকাপ। টি টোয়েন্টি বিশ্ব আসরেও দল বাড়ছে। মঙ্গলবার বোর্ড সভায় সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ২০২৩ তেকে ৩১ সালের সাইকেলে প্রতিবছর হবে আইসিসির টুর্ণামেন্ট। ফিরছে চ্যাম্পিয়ন্স ট্রফিও। তবে চলতি বছর টি টোয়েন্টি বিশ্বকাপ কোথায় হবে তা জানা যাবে ২৮ জুন।

অবশেষে টনক নড়লো আইসিসির। গেলো আসরে দলের সংখ্যা কমানোয় বেশ সমালোচনার মুখে পরতে হয়েছিলো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থার। তবে মঙ্গলবারের সভায় বিগ থ্রিসহ বাকি পূর্ণ সদস্যগুলোর মতামতের ভিত্তিতে বিশ্ব আসরে দলের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিলো আইসিসি। অর্থাৎ ২০২৭ ও ৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ হবে ১৪ দলের।

আর ফরম্যাট হিসেবে বেছে নেয়া হয়েছে ২০০৩ আসরকে। ১৪ দল দুই ভাগে হয়ে খেলবে, দুই গ্রুপের শীর্ষ ৩ দলগুলো নিয়ে হবে সুপার সিক্স রাউন্ড। এরপর সেমিফাইনাল ও ফাইনাল।

শুধু তাই নয়, দল বাড়ছে টি টোয়েন্টি বিশ্বকাপেও। ২০২৪ সাল থেকে ৩০ পর্যন্ত ৪টি টোয়েন্টি বিশ্ব আসরে খেলবে ২০ দল। ৫ দল ৪ গ্রুপে ভাগ হয়ে খেলবে। শীর্ষ ২ দলগুলোকে নিয়ে হবে সুপার এইট রাউন্ড।

২০২৩ থেকে ৩১ সাল পর্যন্ত ৮ বছরের সাইকেলে কি কি বৈশ্বিক আসর হবে তারই সিদ্ধান্ত হয়েছে এ সভায়। প্রতি বছরই থাকছে বৈশ্বিক আসর। যদিও এর আগে বৈশ্বিক আসরের চাইতে দ্বিপাক্ষিক সিরিজ বাড়ানোর পক্ষে ছিলো ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে ক্রিকেটের প্রসার ও সহযোগী সদস্য দেশগুলোর ক্রিকেট অবকাঠামো উন্নয়নের কথা উপলব্ধি করে আইসিসির সিদ্ধান্তে সম্মতি দিয়েছে বিগ থ্রি।

২০২৪, ২৬, ২৮ ও ৩০ সালে হবে টি টোয়েন্টি বিশ্বকাপ। ২০২৭ ও ৩১ সালে ওয়ানডে বিশ্বআসর। আর ২০১৭তে শেষবারের মতো হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি আবারো ফিরছে। ২০২৫ ও ২৯ সালে হবে ৮ দলের এ জমজমাট আসর। টেস্ট চ্যাম্পিয়নশীপও চলবে আগের নিয়ম মতো। চলতি বছর সেপ্টেম্বরে আয়োজক দেশগুলোর নাম চূড়ান্ত করবে আইসিসি।

তবে যে সিদ্ধান্তের দিকে তাকিয়ে ছিলো ক্রিকেট বিশ্ব, তা বিসিসিআইয়ের ওপর ছেড়ে দিয়েছে আইসিসি। চলতি বছর অক্টোবরে টি টোয়েন্টির বিশ্ব আসর কোথায় হবে ২৮ জুনের মধ্যে জানানোর ডেডলাইন বেঁধে দেয়া হয়েছে এ সভায়। যদিও আরব আমিরাতকেই প্রাধান্য দিচ্ছে আইসিসি। তবে মধ্যপ্রাচ্যের এ দেশটির ৩ ভেন্যুর পাশাপাশি ওমানেও কিছু ম্যাচ আয়োজনের পরিকল্পনা করছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ফিরলো | চ্যাম্পিয়নস | ট্রফি | বাড়লো | বিশ্বকাপের | দল