আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ১০ কোটি ৬৭ লাখ

বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ১০ কোটি ৬৭ লাখ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা এখনো বেড়েই চলছে। বিশ্বব্যাপী এখন পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১০ কোটি ৮৪ লাখের বেশি মানুষ। এর মধ্যে রোববার একদিনে কোভিড-১৯ শনাক্ত হয়েছে সাড়ে তিন লাখ মানুষের শরীরে। মারণ ভাইরাসে গেল ২৪ ঘণ্টায় মারা গেছে পৌঁনে আট হাজারের বেশি মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, রোববার যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে সর্বোচ্চ মৃত্যু হয়েছে মেক্সিকোয়। এদিন দেশটিতে মারা গেছে প্রায় ১৫শ’ জন। এ নিয়ে মেক্সিকোয় মোট প্রাণহানি দাঁড়িয়েছে এক লাখ ৬৫ হাজারের বেশি।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। রোববার দেশটিতে মারা গেছে সাড়ে ১৩শ’ জন। মৃত্যু ও সংক্রমণের দিক থেকে শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে দুই কোটি ৭৬ লাখের বেশি মানুষ। মোট মৃত্যু হয়েছে চার লাখ ৭৫ হাজার জনের। গ্রীষ্মের পরও হার্ড ইমিউনিটি তৈরীর বিষয়ে শঙ্কা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে এক কোটি আ লাখের বেশি। এর মধ্যে মারা গেছে এক লাখ ৫৫ হাজার।  

করোনা সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। রোববার ৫শ’র কাছাকাছি মৃত্যু হয়েছে দেশটিতে। করোনা আক্রান্ত হিসেবে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯৫ লাখ ২৪ হাজারের বেশি। দেশটিতে মোট মৃত্যু ছাড়িয়েছে দুই লাখ ৩১ হাজার।

সংক্রমণের তালিকায় চতুর্থ অবস্থান রাশিয়ার। রোববার দেশটিতে মৃত্যু হয়েছে চার শতাধিক মানুষের। রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩৯ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ।

বিশ্বে আক্রান্ত ও মৃত্যুর হিসাবে পঞ্চম স্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৩৯ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ। এর মধ্যে মারা গেছে এক লাখ সাড়ে ১২ হাজার জন।

ব্রিটেনে শনাক্ত করোনার নতুন ধরণে ফ্রান্সে আক্রান্তের হার প্রতি সপ্তাহে ৫০ ভাগ করে বাড়ছে। ফলে দেশটিতে করোনার আরো একটি ঢেউ আসছে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০ কোটি ৮৪ লাখ। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৩ লাখ ২৭ হাজারের বেশি মানুষের। ইতোমধ্যে মারণ ভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে সাত কোটি ৮৩ লাখের বেশি রোগী।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | আক্রান্ত | প্রায় | ১০ | কোটি | ৬৭ | লাখ