আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

৫৯টি চীনা প্রতিষ্ঠানে বিনিয়োগ নিষিদ্ধ করলেন বাইডেন

৫৯টি চীনা প্রতিষ্ঠানে বিনিয়োগ নিষিদ্ধ করলেন বাইডেন

অ্যামেরিকানদের চীনা প্রতিষ্ঠানে বিনিয়োগ বন্ধ করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির সামরিক বাহিনীর সঙ্গে সম্পৃক্ত চীনের প্রতিরক্ষা ও প্রযুক্তি বিষয়ক অন্তত ৫৯টি প্রতিষ্ঠানের ওপর বিনিয়োগ নিষিদ্ধ করছেন তিনি। চীনের সঙ্গে সম্পর্ক রক্ষার ক্ষেত্রে পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের পথেই হাঁটলেন বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, সেই তালিকার শীর্ষে রয়েছে চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ে। নতুন নির্বাহী আদেশে বলা হয়েছে, আগামী দুই আগস্ট থেকে কার্যকর হবে এই নিষেধাজ্ঞা। কার্যকর হলে ৫৯টি চীনা ফার্মে আর বিনিয়োগ করতে পারবে না অ্যামেরিকানরা।

হোয়াইট হাউস জানায়, ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার আওতায় ছিলো চীনের ৩১ প্রতিষ্ঠান। যা নতুন প্রশাসন বাড়িয়ে প্রায় দ্বিগুণ করলো বাইডেন প্রশাসন। নতুন আদেশ অনুযায়ী, নিষেধাজ্ঞার মধ্যে পড়া চীনা প্রতিষ্ঠানগুলোর শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবে না কোনো অ্যামেরিকান। কোম্পানিগুলোর মধ্যে চায়না জেনারেল পাওয়ার কর্পোরেশন, চায়না মোবাইল লিমিটেড, কোর্সটার গ্রুপও রয়েছে।

যুক্তরাষ্ট্রের এ ঘোষণার আগেই চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে রেখেছিলো, বাইডেন প্রশাসন নিষেধাজ্ঞার পথে হাটলে কঠোর পাল্টা ব্যবস্থা নেওয়া হবে।

ট্রাম্প শাসনামলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। এর জেরে পাল্টাপাল্টি নিষেধাজ্ঞাও আরোপ করে দেশ দুটি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ৫৯টি | চীনা | প্রতিষ্ঠানে | বিনিয়োগ | নিষিদ্ধ | বাইডেন