আর্কাইভ থেকে এশিয়া

১১৩ দিন সাগরে ভেসে ইন্দোনেশিয়ায় রোহিঙ্গাবাহী নৌকা

১১৩ দিন সাগরে ভেসে ইন্দোনেশিয়ায় রোহিঙ্গাবাহী নৌকা

১১৩ দিন সাগরে ভেসে থাকার পর ইঞ্জিন বিকল হওয়ায় ইন্দোনেশিয়ার আচেহ্ উপকূলে ভিড়লো রোহিঙ্গা বোঝাই একটি নৌকা। তবে এ নিয়ে এখনো কোন প্রতিক্রিয়া জানায়নি ইন্দোনেশিয়া সরকার।

ভুক্তভোগীরা জানায়, গেল ১১ ফেব্রুয়ারি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে অবৈধ উপায়ে মালয়েশিয়ার উদ্দেশ্যে রওনা হয় নৌযানটি। সেখানে অন্তত ৯০ জন রোহিঙ্গা ছিলো। তাদের বেশিরভাগই নারী ও শিশু। যাত্রা করার চার দিনের মধ্যেই নৌকার ইঞ্জিন বিকল হয়ে যায়। ভাসতে ভাসতে নৌকাটি পৌঁছে আন্দামান সাগরে।

বিপদগ্রস্ত নৌযানটির সহযোগিতায় এগিয়ে যায় ভারতীয় কোস্টগার্ড। সেখানে নয়জনকে মৃত অবস্থায় দেখতে পায় তারা। খাবার, ওষুধ ও প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে তাদের সহায়তা করলেও নৌকাটিকে ভূখণ্ডে নোঙ্গর করতে দেয়নি ভারতীয় কোস্টগার্ড। নৌকাটিকে চিহ্নিত করে মেরামত করে দেয় তারা। জীবিত ৮১ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে আপত্তি জানিয়েছে বাংলাদেশও। অবশেষে ১১৩ দিন সাগরে ভেসে শুক্রবার ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের একটি দ্বীপে গিয়ে থামে রোহিঙ্গাবাহী নৌকাটি।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থাগুলো জানায়, গেলো তিন মাস যাবৎ এসব রোহিঙ্গাদের সবশেষ পরিস্থিতি জানার চেষ্টা করে যাচ্ছে তারা। তিন মাস ধরেই আন্তর্জাতিক সাহায্য সংস্থা ও শরণার্থীদের সম্পর্কে সঠিক তথ্য পেতে ভারত, বাংলাদেশ ও মিয়ানমারের কাছে বারবার আবেদন করে তাদের পরিবার।

রোহিঙ্গা সংকট নিয়ে কাজ করা আরাকান প্রজেক্টের পরিচালক ক্রিস লেওয়া বলেন, আমরা জেনেছি, তাদের মধ্যে ৮১ জন এখনো সুস্থ আছে। নৌকাটি ইন্দোনেশিয়ার আচেহ্ প্রদেশের ইদামান দ্বীপে পৌঁছেছে।

২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয় ১০ লাখের বেশি রোহিঙ্গা। বর্তমানে দেশের বিভিন্ন ক্যাম্পে বসবাস করছে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ১১৩ | দিন | সাগরে | ভেসে | ইন্দোনেশিয়ায় | রোহিঙ্গাবাহী | নৌকা