আর্কাইভ থেকে এশিয়া

ইয়েমেনে ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ নিহত ১৭

ইয়েমেনে ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ নিহত ১৭

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত হয়েছে শিশুসহ অন্তত ১৭ জন। আহত হয়েছে অনেকে। নিহতদের মধ্যে পাঁচ বছর বয়সী একটি শিশুও রয়েছে। শনিবার দেশটির রাওধা জেলার পার্শ্ববর্তী শহর মারিদে ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, অনেকেই গাড়ি নিয়ে একটি ফিলিং স্টেশনে পেট্রোল নেওয়ার জন্য অপেক্ষা করার সময় ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়েছিল।

এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন ইয়েমেনের তথ্যমন্ত্রী মোয়াম্মার আল ইরানি। তিনি বলেন, হামলায় আরও অন্তত পাঁচজন আহত হয়েছে। আহতদের সবাই বেসামরিক নাগেরিক। হুথি বাহিনীকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধে অভিযুক্ত করার দাবি জানান তিনি।

প্রাদেশিক গভর্নরের প্রেস সেক্রেটারি আলি আল-গুলিসি জানিয়েছেন, রাওধা এলাকায় একটি পেট্রোল স্টেশনে ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে।

হামলার জন্য হুথি বিদ্রোহীদের দায়ী করেছে ইয়েমেন সরকার। তবে হুথিদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।

রাষ্ট্রীয় মালিকানাধিন সাবা সংবাদ সংস্থা জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলার কিছুক্ষণ পরই বিস্ফোরকবাহী ড্রোন দিয়ে আরেকটি হামলা চালায় হুথিরা। ওই ড্রোন হামলায় ক্ষেপণাস্ত্র হামলায় হতাহতদের উদ্ধারে যাওয়া দুটি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়েছে।

২০১৪ সাল থেকে ইয়েমেনে গৃহযুদ্ধ চলছে। ওই সময় দেশটির উত্তরাঞ্চলের বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে পড়ে এবং রাজধানী সানা দখলে নেয় ইরান-সমর্থিত হুথিরা। ফলে ক্ষমতা থেকে বিতাড়িত হয় দেশটির আন্তর্জাতিক স্বীকৃতপ্রাপ্ত সরকার।

পরের বছর ইয়েমেন সরকারের সমর্থনে হুথিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। এই যুদ্ধে ইয়েমেনে নিহত হয়েছে এক লাখ ৩০ হাজারের বেশি মানুষ। বর্তমানে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বিশ্বের অন্যতম গুরুতর মানবিক সঙ্কট তৈরি হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ইয়েমেনে | ক্ষেপণাস্ত্র | হামলায় | শিশুসহ | নিহত | ১৭