আর্কাইভ থেকে বাংলাদেশ

চার ইউপি নির্বাচন পিছিয়ে ১৪ জুলাই: ইসি

চার ইউপি নির্বাচন পিছিয়ে ১৪ জুলাই: ইসি

দেশের চারটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন পিছিয়ে ১৪ জুলাই ভোট নেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে আগামী ২১ জুন ৩৬৭টি ইউপিতে ভোট হবে। যে চারটি ইউনিয়ন পরিষদ নির্বাচন পেছানো হয়েছে সেগুলো হলো: খুলনার পাইকগাছা উপজেলার হরিঢালি, বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার খাউলিয়া, কচুয়া উপজেলার কচুয়া ও সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও। 

বুধবার (৯ জুন) নির্বাচন কমিশনের (নির্বাচন পরিচালনা শাখার-২) উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এই সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানান।  

নির্বাচনে ইসির তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৫ জুন। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৭ জুন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৪ জুন। প্রতীক বরাদ্দ ২৫ জুন এবং ভোটগ্রহণের তারিখ ১৪ জুলাই।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, বৈধ প্রার্থী মৃত্যুবরণ করায় নির্বাচন পিছিয়ে দেয়া হয়েছে। এক্ষেত্রে চেয়ারম্যান পদে সকল কার্যক্রম আবার নতুন করে শুরু হবে। তবে সাধারণ ও সংরক্ষিত সদস্য পদের যেসব প্রার্থী বৈধ হয়েছিলেন তারাই থাকবেন।

ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার তিনি রিটার্নিং কর্মকর্তাদের কাছে চিঠিও দিয়েছেন। চিঠিতে বলা হয়েছে, ১ম ধাপে ঘোষিত তফসিলের মধ্যে ভাটগ্রহণের পূর্বে চেয়ারম্যান পদে মনোনীতে বৈধ প্রার্থীর মৃত্যু হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ২০ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১০ অনুসারে নিম্নোবর্ণিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে আগামী ১৪ জুলাই ২০২১ তারিখে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

চেয়ারম্যান পদে এর আগে যারা মনোনয়নপত্র দাখিল করেছিলেন তাদের নতুন করে মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন হবে না এবং পূর্বে মনোনয়নপত্র দাখিলকারীগণকে নতুনভাবে মনোনয়নপত্র দাখিল/প্রত্যাহারের সুযোগ দেয়া যাবে।

সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে পূর্বের মনোনয়ন বহাল থাকবে। ওই দুটো পদে বিদ্যমান প্রার্থীদের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে অর্থাৎ শুধুমাত্র চেয়ারম্যান পদে নতুনভাবে মনোনয়ন দাখিল করা যাবে।

এস 

এ সম্পর্কিত আরও পড়ুন চার | ইউপি | নির্বাচন | পিছিয়ে | ১৪ | জুলাই | ইসি