আর্কাইভ থেকে অপরাধ

দুর্নীতির অভিযোগে সিরাজগঞ্জে তিনবারের ইউপি চেয়ারম্যান বরখাস্ত

দুর্নীতির অভিযোগে সিরাজগঞ্জে  তিনবারের ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ৪নং উমারপুর ইউনিয়ন পরিষদের তিনবারের ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আলহাজ্ব আব্দুল মতিন মন্ডলকে স্থায়ীভাবে বরখাস্ত (অপসারণ) করা হয়েছে।

বুধবার স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব আবু জাফর রিপন পিএএ সই করা এক চিঠিতে চেয়ারম্যানকে বরখাস্তের আদেশ দেয়া হয়। একই সঙ্গে অবগতির জন্য সিরাজগঞ্জ জেলা প্রশাসক ও চৌহালী উপজেলা নির্বাহী অফিসারকে অনুলিপি দেয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, সরকারের ভিজিডি কার্ডধারীদের চাল বিতরণে অনিয়ম ও ভিজিডি কার্ডধারীদের প্রতিমাসে দুইশত টাকা জমা না দিয়ে উল্টো আরও ৫০ টাকা করে সঞ্চয় আদায় করেন আব্দুল মতিন মন্ডল। তিনি জেলেদের মাঝে ভিজিডি কার্ডের চাল বিতরণে অনিয়ম করেন। ২০১৯-২০ অর্থ বছরে অতিদরিদ্রদের জন্য কর্মসূচির আওতায় শ্রমিকদের মাথাপিছু এক হাজার টাকা উত্তোলন ছাড়াও চেকে ভুয়া সই দিয়ে টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। তিনি ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে নির্ধারিত সময়ের আগেই প্রকল্পের টাকা উত্তোলন করেছে।

এতে আরও বলা হয়, এসব অভিযোগ প্রাথমিক প্রমাণিত হওয়ায় জেলা প্রশাসকের সুপারিশে সাময়িক বরখাস্ত করা হয় এবং কেন চূড়ান্তভাবে চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হবে না তা সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে জানাতে বলা হয়।

এছাড়াও আব্দুল মতিন মন্ডলে জবাব সন্তোষজনক না হওয়ায় জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪ (৪) (খ) ও (ঘ)  ধারায়  অপরাধ করায় একই আইনের ৩৪ এর  (৫) ধারা মোতাবেক  আব্দুল  মতিন মন্ডলকে পদ থেকে স্থায়ী অপসারণ  করা হয়। 

এ বিষয়ে চৌহালী উপজেলা নির্বাহী অফিসার আফসানা ইয়াসমিন চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে জানান, অবিলম্বে চিঠির নির্দেশনা মোতাবেক চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এমএম

এ সম্পর্কিত আরও পড়ুন দুর্নীতির | অভিযোগে | সিরাজগঞ্জে | | তিনবারের | ইউপি | চেয়ারম্যান | বরখাস্ত