আর্কাইভ থেকে রূপচর্চা

শীতে পুরুষের ত্বকের জেল্লা ফেরানোর উপায়

শীতে পুরুষের ত্বকের জেল্লা ফেরানোর উপায়
নারী-পুরুষ নির্বিশেষে সকলেরই কিন্তু ত্বকের যত্ন নেয়া উচিত। অথচ এই বিষয়টা মেনে চলেন না অনেকেই। বিশেষ করে মেয়েরা ত্বকের যত্ন নিলেও পুরুষরা বিষয়টিকে ততটাও পাত্তা দিতে নারাজ। কিন্তু বিষয়টা একেবারেই ভুল। আর তাই পুরুষদেরও উচিত নিজেদের ত্বক এবং তার যত্ন সম্পর্কে সচেতন হওয়া। তবে এই অচলায়তন ধীর গতিতে হলেও ভাঙছে, পুরুষরা সময়ের সঙ্গে সঙ্গে নিজের প্রতি আরও যত্নবান হয়ে উঠছেন। ফলে ত্বকের যত্ন নিতে আগ্রহী হচ্ছেন পুরুষরাও। চলুন দেখে নেয়া যাক, এই শীত মৌসুমে পুরুষরা কীভাবে জেল্লাদার ও সুন্দর ত্বক পেতে পারেন-

কোলাজেন পুনরুদ্ধার:

মহিলাদের তুলনায় পুরুষদের ত্বকে বেশি পরিমাণে কোলাজেন আর ইলাস্টিন থাকে। যা পুরুষদের ত্বককে মোটা এবং শক্ত বানিয়ে দেয়। যার ফলে মহিলাদের তুলনায় পুরুষদের ত্বকে বয়সের ছাপ পরে আসে। আর এর জন্যই পুরুষদের আরও বেশি করে ত্বকের যত্ন নেওয়া বাঞ্ছনীয়।

এড়িয়ে চলতে হবে ত্বকের সংক্রমণ :

সঠিক স্কিন কেয়ার রুটিন না-মেনে চললে ত্বকে সংক্রমণের ঝুঁকি বেড়ে যেতে পারে। শুধু তা-ই নয়, পিম্পল বা ব্রণ এবং অসময়ে বলিরেখা পড়ার সম্ভাবনাও অনেকাংশে বেড়ে যেতে পারে।

জানতে হবে ত্বকের ধরন সম্পর্কে:

ত্বকের যত্ন নেয়ার আগে ত্বকের ধরন জানাটা অত্যন্ত জরুরি। যাদের ব্রণ হওয়ার সম্ভাবনা বেশি, তাদের জন্য প্রয়োজন হল অয়েল-ফ্রি এবং নন-কোমেডোজেনিক সামগ্রী। এগুলো ব্যবহার করা না-হলে তা ত্বকের রোমকূপগুলি বন্ধ হয়ে যেতে পারে। মনে রাখতে হবে যে, সঠিক স্কিন কেয়ার রুটিন কিন্তু একেবারেই জটিল নয়। এর জন্য সঠিক স্কিন কেয়ার সামগ্রীর প্রয়োজন হয়।

মুখ পরিষ্কার:

ছেলেদের ত্বক মূলত অয়েলি এবং পুরু হয়, তাই ব্রণ হওয়ার সম্ভাবনাও আরও বেড়ে যায়। এই সমস্যা প্রতিরোধ করার জন্য নিয়মিত মুখ পরিষ্কার করতে হবে। যাতে সমস্ত ধুলো-বালি, ময়লা, তেল বেরিয়ে যায়। দিনে দু’বার, সকালে এক বার এবং রাতে এক বার ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেললেই ময়লা দূর হয়ে যায় অনেককাংশে। ত্বকের চরিত্রের উপর ভিত্তি করে ঠিক ক্লিনজার বেছে নিতে পারলে তা ত্বকের ছিদ্রগুলিকে বন্ধ করতে এবং ব্রণ প্রতিরোধে সহায়তা করে।

ময়েশ্চারাইজ:

মহিলাদের তুলনায় পুরুষদের সেবাসিয়াস গ্রন্থি বেশি পরিমাণে তেল নিঃসরণ করে। এরপরেও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে ত্বকের জন্য। কারণ এতে স্কিন হাইড্রেটেড হবে এবং ত্বকও সুরক্ষিত হবে। তবে ময়েশ্চারাইজার ব্যবহারের আগে ত্বকের ধরণ বুঝে একটি সিরাম ব্যবহার করলে আরও বেশি উপকার পাওয়া যাবে।

পুরুষ
পুরুষ

আফটার শেভ বামের ব্যবহার:

দাড়ি কাটার সময় রেজর ব্যবহার করার ফলে ত্বকে অস্বস্তি এবং প্রদাহ হয়। ফলে ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। সে-ক্ষেত্রে আফটার শেভ বাম ব্যবহার করলে ত্বক আরাম পাবে। ত্বকও সুন্দর হবে।

এড়ানো যাবে না সানস্ক্রিনও :

রোদের কারণে মুখে বলিরেখা আসতে পারে। এমনকী ত্বকের ক্যানসারের ঝুঁকিও অনেকাংশেই বেড়ে যায়। তাই বাইরে বেরোনোর আগে প্রতিদিন নিয়ম করে সানস্ক্রিন মেখে নিতে হবে।

স্কিন-এজিংয়ের লক্ষণ প্রতিরোধ করতে হবে:

ত্বকে যাতে বার্ধক্যের ছাপ না-পড়ে, তার জন্য স্কিন কেয়ার রুটিনে ভিটামিন-সি যোগ করতেই হবে। আর ডার্ক সার্কল, চোখের ফোলা ভাব, বলিরেখা প্রতিরোধ করতে আন্ডার আই জেল সিরাম ব্যবহার করা যেতে পারে। সূত্র: সিএনএন

এ সম্পর্কিত আরও পড়ুন শীতে | পুরুষের | ত্বকের | জেল্লা | ফেরানোর | উপায়