আর্কাইভ থেকে এশিয়া

জমজমের পবিত্র পানি বিতরণ করছে রোবট

জমজমের পবিত্র পানি বিতরণ করছে রোবট

সৌদি আরবে পবিত্র জমজম কূয়ার পানি বিতরণে রোবটের ব্যবহার শুরু হয়েছে। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, আসন্ন হজ উপলক্ষে মুসল্লিদের করোনার সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে মক্কা ও মদিনায় রোবট দিয়ে জমজমের পানি বিতরণের এ সিদ্ধান্ত।

মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম গালফ নিউজ জানায়, স্থানীয় সময় রোববার জমজমের পানি বিতরণে রোবট ব্যবহারের কথা জানিয়েছেন পবিত্র মক্কা ও মদিনার নিয়ন্ত্রণে থাকা সংস্থা জেনারেল প্রেসিডেন্সির প্রধান আব্দুল রহমান আল সৌদ।

তিনি বলেন, প্রতিনিয়ত মানবজাতিকে সাহায্য করার জন্য আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ছে। বিশেষ করে মহামারির মতো পরিস্থিতিতে। যা খুব কাজেও লাগছে। আল্লাহ চাইলে দুই পবিত্র মসজিদের মুসল্লিদের সুরক্ষিত রাখবে এই পদক্ষেপ।

বৈজ্ঞানিক অগ্রগতির প্রশংসা করেছেন প্রখ্যাত এই মুসলিম পন্ডিত। তিনি উল্লেখ করেছেন, কারো সংস্পর্শে না এসে ও কারো চলাচলের ক্ষেত্রে কোনো বিঘ্ন না ঘটিয়ে সহজে পবিত্র জমজমের পানিভর্তি বোতল বিতরণ খরছে রোবটগুলো।

কর্তৃপক্ষ আরো জানায়, পবিত্র মক্কা ও মদিনাকে জীবাণুমুক্ত করার প্রয়াস পূরণে গেল সপ্তাহে স্থান দুইটিতে ১০টি স্মার্ট রোবট চালু করা হয়েছিল। নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ তৈরি এবং জীবাণু মুক্তকরণ বিশ্লেষণ নিশ্চিত করে রোবটগুলো স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুযায়ী ছয়টি স্তরে পানি বিতরণের কাজ করছে।

মানুষের সহযোগিতা ছাড়াই টানা পাঁচ থেকে আট ঘণ্টা কাজ করতে পারে ব্যাটারিচালিত রোবটগুলো। এগুলো আন্তর্জাতিক মাসম্পন্ন। করোনাভাইরাস থেকে হজ প্রত্যাশি ও মুসল্লিদের সুরক্ষিত রাখতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন জমজমের | পবিত্র | পানি | বিতরণ | করছে | রোবট