আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে প্রকৌশলীর বালিশে লাখ লাখ রুপি

ভারতে প্রকৌশলীর বালিশে লাখ লাখ রুপি

ভারতের বিহার রাজ্যে এক প্রকৌশলীর বাসায় বিছানার বালিশের ভেতর ১১ লাখ রুপি পাওয়া গেছে। ঘুষ নেওয়া বিপুল পরিমাণ রুপিসহ দুর্নীতিগ্রস্ত প্রকৌশলীকে গ্রেপ্তার করে জেলে পাঠিয়েছে রাজ্যের দুর্নীতিবিরোধী সেলের কর্মকর্তারা। গ্রেপ্তারকৃত প্রকৌশলীর নাম রামচন্দ্র পাসওয়ান।

মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম গালফ নিউজ জানায়, ঠিকাদার বাবলু কুমার অভিযোগ করে বলেন, তার কাছে ৮০ হাজার রুপি ঘুষ দাবি করেন প্রকৌশলী রামচন্দ্র পাসওয়ান। সড়কের একটি প্রকল্পের বিলের ফাইল ছাড় করার জন্য এই অর্থ দাবি করেন তিনি। ঠিকাদার সামান্য কিছু রুপি উপহার দেওয়ার কথা বললেও পুরো প্রজেক্টের ১.৫ শতাংশ অর্থ দাবি করেন ওই প্রকৌশলী। ফলে বাধ্য হয়ে নয় জুন লিখিত অভিযোগ জানান ঠিকাদার।

তার লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সন্ধ্যায় ওই প্রকৌশলীর ফ্ল্যাটে তল্লাশি চালায় পাটনার পূর্ব ছাপারান জেলায় দুর্নীতিবিরোধী গোয়ান্দারা। ঘণ্টাব্যাপী অভিযানে ১১ লাখ রুপি উদ্ধার করা হয়। এগুলো তার বিছানার বালিশের মধ্যে লুকানো ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, আমরা গ্রেপ্তারের পর প্রকৌশলীকে জেলে পাঠিয়েছি। জিজ্ঞাসাবাদের সময় টাকার উৎস সম্পর্কে সঠিক তথ্য দিতে পারেননি তিনি। পাটনা এবং অন্য শহরে থাকা তার মালিকানাধীন বাসায় অভিযান চালাচ্ছি।

এক সরকারি প্রতিবেদন অনুযায়ী, ভারতে গেল ১৫ বছরে ৯১৮ সরকারি কর্মকর্তাকে ঘুষ নেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়। এদের মধ্যে সাজা পেয়েছে ১৬০ জনের বেশি কর্মকর্তা। ৩০ জনের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | প্রকৌশলীর | বালিশে | লাখ | লাখ | রুপি