আর্কাইভ থেকে লাইফস্টাইল

ত্বকে না পড়ুক হাফ সেঞ্চুরির প্রভাব

ত্বকে না পড়ুক হাফ সেঞ্চুরির প্রভাব
বয়সের দিক থেকে হাফ সেঞ্চুরি করে ফেললেও ত্বকে যেন তার কোনও ছাপ না পড়ে। এমন মনের ইচ্ছা কার না থাকে? কিন্তু শুধু যে বয়স বাড়ে, তা তো নয়। তার সঙ্গে বাড়তে থাকে নানা রকম শারীরিক এবং মানসিক জটিলতাও। তার উপর পরিবেশ দূষণের প্রভাব তো আছেই। তাই ৪০-এর পর থেকেই ত্বক কেমন যেন বুড়িয়ে যেতে থাকে। অনেকেই চামড়া কুঁচকে যাওয়া, বলিরেখার সমস্যা, কালচে ছোপের সমস্যায় ভোগেন। তাই চর্মরোগ চিকিৎসকদের মতে, ত্বকের সমস্যা শুরু হওয়ার আগে থেকেই যত্ন নেয়া প্রয়োজন। ৫০-এর পর ত্বকের যত্নে কী কী বিষয় মাথায় রাখবেন? যেহেতু এই বয়সটা মহিলাদের ঋতুবন্ধের সময়, তাই হরমোনের নানা পরিবর্তনের প্রভাব পড়ে ত্বকের উপর। এ সময় ত্বক বেশি শুষ্ক হয়ে পড়ে। তাই শরীরে পানির ঘাটতি পূরণের দিকে বেশি নজর দিতে হবে। পঞ্চাশ পরবর্তী বা মেনোপজের সময় ত্বকের যত্ন নেয়া কঠিন। কারণ এ সময় ত্বক শুষ্ক হতে শুরু করে। এস্ট্রোজেন কম ক্ষরণ হওয়ায় ত্বকে দাগ পড়তে শুরু করে। তবে কিছু পদ্ধতি প্রয়োগ করে সহজেই ত্বকের কিছু উন্নতি সাধন করা সম্ভব। মেনোপজের সময় ত্বকে কোলাজেন উৎপাদন ব্যাহত হয়। ত্বকের নিচে ফ্যাট কমতে শুরু করে। এছাড়া হরমোনগত পরিবর্তনও ত্বকে পরিবর্তন আনে। এ সময় ত্বকের পরিচর্যায় যা করণী-

নিয়মিত ক্লিনজার ব্যবহার

বয়স বাড়তে শুরু করলে ত্বকের ময়েশ্চার হারাতে শুরু করে। তাছাড়া ত্বক শুষ্ক হতে থাকে৷ তাই ভালো একটি ক্লিনজার দিয়ে নিয়মিত মুখ পরিষ্কার করার অভ্যাস করতে হবে।

হাফ
হাফ

হাইড্রেট রাখুন ত্বককে

পঞ্চাশের পর ত্বক হাইড্রেটেড রাখাটা জরুরী। ঘন ক্রিম ব্যবহারে ত্বক হাইড্রেটেড রাখতে হবে। আপনার ত্বকের অয়েল গ্ল্যান্ডগুলো কার্যকর থাকেনা। তাই ঘন ক্রিম ব্যবহার করার অভ্যাস করুন।

ময়েশ্চারাইজা করুন ত্বককে

বয়স বাড়লে বলিরেখা দেখা দিতে আরম্ভ করে। চাইলেও এ বলিরেখা বাদ দিতে পারবেন না। তাই ময়েশ্চারাইজার ব্যবহার করাটা জরুরী। সাধারণ ময়েশ্চারাইজারে কাজ না হলে ত্বকের ধরন অনুযায়ী বেছে নিতে পারেন সিরাম বা ফেস অয়েল।

স্পট দূর করুন

হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেও ত্বকে কালচে ছোপ পড়ে। ইস্ট্রোজেনের মাত্রা হঠাৎ কমে গেলে এই ধরনের সমস্যা হতে পারে। এ ছাড়া সরাসরি রোদ লাগলেও ত্বকের এই ধরনের সমস্যা হয়। প্রাথমিক ভাবে ভাল মানের সানস্ক্রিন লোশন এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। কিন্তু সমস্যা যদি গুরুতর হয়, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল।

হাফ
হাফ

হাতের যত্ন নিন

হাতের পেছন ভাগে কোলাজেনের অভাবে রুক্ষতা দেখা দেয়৷ তাই হাতের প্রতি যত্নশীল হোন। বিশেষত রোদ থেকে হাত রক্ষা করুন। তাছাড়া পানি বা কঠোর কাজের সময়ে গ্লাভস ব্যবহার করুন।

চামড়া ঝুলে যাওয়া

একটা বয়সের পর মুখের পেশিগুলি আর আগের মতো থাকে না, স্থিতিস্থাপকতা নষ্ট হয়। সেই টান টান ভাব থাকে না বলেই ত্বক ঝুলে পড়ে। অনেকের আবার ‘ডাবল চিন’-এর সমস্যা দেখা দেয়। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে রেটিনলযুক্ত সিরাম বা ক্রিম ব্যবহার করতে পারেন।

স্পর্শকাতর ত্বক

ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়লে র‌্যাশ বা ব্রণর সমস্যা দেখা যায়। ত্বকের পিএইচ-এর ভারসাম্য নষ্ট হয়। এই ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও প্রসাধনী ব্যবহার করা উচিত নয়।

এন্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান

প্রচুর এন্টি-অক্সিডেন্ট পাওয়া যায় এমন খাবার খাওয়ার অভ্যাস করুন। এন্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ অনেক খাবারেই কোলাজেন পাওয়া যায়৷ বিশেষত গাঁজর, পুঁইশাকে কোলাজেন পাওয়া যাবে। তাই সবজি এবং এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ফল-ফলাদি গ্রহণ করুন।

হাফ
হাফ

স্ট্রেস কমান

স্ট্রেস হরমোন বিভিন্নভাবে ত্বকে প্রভাব ফেলে। তাই স্ট্রেস কমানোর চেষ্টা করুন। আপনি ইয়োগা কিংবা এক্সারসাইজের মাধ্যমে স্ট্রেস কমাতে পারেন। রাত জেগে থাকাটা একটি বাজে অভ্যাস। নিয়মিত ঘুম এবং পরিমিত বিশ্রামের মাধ্যমেও সম্ভব স্ট্রেস কমানো।  

এ সম্পর্কিত আরও পড়ুন ত্বকে | পড়ুক | হাফ | সেঞ্চুরির | প্রভাব