আর্কাইভ থেকে আফ্রিকা

ঘানায় করোনায় আক্রান্ত ১৭ এমপি, পার্লামেন্ট বন্ধ

ঘানায় করোনায় আক্রান্ত ১৭ এমপি, পার্লামেন্ট বন্ধ

আফ্রিকার দেশ ঘানায় করোনায় আক্রান্ত হয়েছে ১৭ পার্লামেন্ট সদস্য এবং ১৫১ জন কর্মী। এ কারণে দেশটিতে কমপক্ষে তিন সপ্তাহের জন্য পার্লামেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এ সময় পার্লামেন্টের সব কার্যক্রম বন্ধ থাকবে। সম্প্রতি পার্লামেন্টের আইনপ্রণেতা এবং কর্মীরা করোনায় আক্রান্ত হওয়ায় এমন পদক্ষেপ নেওয়া হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মঙ্গলবার পার্লামেন্ট বন্ধের ঘোষণা দেন স্পিকার আলবান বাগবিন। তিনি বলেন, কমপক্ষে ১৭ জন পার্লামেন্ট সদস্য এবং ১৫১ জন কর্মী করোনায় আক্রান্ত হওয়ায় পার্লামেন্টের কার্যক্রম চালিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না। এর আগে পার্লামেন্টে সব ধরনের বৈঠকে সীমাবদ্ধতা আনা হয়।

আগামী দুই মার্চ পর্যন্ত পার্লামেন্ট বন্ধ ঘোষণা করা হয়েছে। এই কয়েকদিন পার্লামেন্ট জীবানুমুক্ত এবং পরিষ্কার-পরিচ্ছন্ন করতেই সবকিছু বন্ধ রাখা হচ্ছে।

এক বিবৃতিতে স্পিকার আলবান বাগবিন বলেন, পার্লামেন্ট সদস্যদের সঙ্গে আলোচনা করেই তিন সপ্তাহের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আকুফো আদ্দোকে প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দেওয়ার বিষয়টি পর্যালোচনা করতে বৈঠক চালিয়ে যাওয়া হবে। গেল ডিসেম্বরে আবারো প্রেসিডেন্ট নির্বাচিত হলেও এখনও দায়িত্ব নিতে পারেননি আকুফো আদ্দোক।

করোনা মহামারি শুরুর পর পশ্চিম আফ্রিকার দেশটিতে ভাইরাস ধরা পড়েছে মোট ৭৩ হাজারের বেশি মানুষের শরীরে। এর মধ্যে মারা গেছে ৪৮২ জন।

দেশটিতে শেষকৃত্য, বিয়ে, পার্টিসহ বিভিন্ন জনসমাগমে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বন্ধ রাখা হয়েছে বীচ, নাইট ক্লাব, সিনেমা হল এবং পাব।

গেল মাসে স্পিকারের পক্ষে ভোট দেওয়ার সময় বিরোধী দলগুলোর মধ্যে সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পার্লামেন্টে হস্তক্ষেপ করতে বাধ্য হয়েছিল সেনাবাহিনী। দুই প্রধান দলের মধ্যে বিভক্ত হয়েছে নতুন পার্লামেন্ট। এতে দেশটির রাজনৈতিক অচলাবস্থা ঝুঁকিতে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ঘানায় | করোনায় | আক্রান্ত | ১৭ | এমপি | পার্লামেন্ট | বন্ধ