আর্কাইভ থেকে এশিয়া

তিব্বতে চীনের প্রথম বুলেট ট্রেন চালু

তিব্বতে চীনের প্রথম বুলেট ট্রেন চালু

তিব্বতের প্রত্যন্ত হিমালয় অঞ্চলে বুলেট ট্রেন চালু করেছে চীন। শুক্রবার সকালে লিনঝি সীমান্ত দিয়ে চালু হয়েছে এই বুলেট ট্রেন। এই রেল লাইন তিব্বতের রাজধানী লাসা এবং ভারত সীমান্তবর্তী শহর লিনঝিকে যুক্ত করেছে। এটি ভারতের অরুণাচল প্রদেশের সীমান্তের একেবারে কোলঘেঁষে যাবে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানায়, চীনের প্রসিডেন্ট শি জিনপিং বলেছেন, তিব্বতের সিচুয়ান প্রদেশ এবং লিনঝির মধ্যে এই নতুন রেলপথ সীমান্তে স্থিতাবস্থা বজায় রাখতে বড় ভূমিকা রাখবে।

সিচুয়ান-তিব্বত রেলওয়ের অধীনে, লাসা-লিনঝি অংশের ৪৩৫ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এই রেলপথের বেশিরভাগই প্রত্যন্ত এলাকার ভেতর দিয়ে গেছে। আগামী এক জুলাই চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টি সিপিসি’র শতবর্ষ উদযাপন উপলক্ষে এই বুলেট ট্রেন উদ্বোধন করা হয়। এই রেলপথ চালু করে নয়াদিল্লিকে বড় বার্তাই দিল বেইজিং।

কিংহাই-তিব্বতের পর সিচুয়ান-তিব্বত রেলপথ তিব্বতের দ্বিতীয় রেলপথ। এটি বিশ্বের ভূ-তাত্ত্বিকভাবে অন্যতম সক্রিয় অঞ্চল কিংহাই-তিব্বত মালভূমির দক্ষিণ-পূর্ব দিক দিয়ে গেছে।

গেল নভেম্বরে তিব্বতের সিচুয়ান ও লিনঝির মধ্যে সংযোগ তৈরি করা এই রেল প্রকল্পের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছিলেন চীনা প্রেসিডেন্ট। ওই সময় তিনি বলেছিলেন, সীমান্তে স্থিতাবস্থা বজায় রাখতে বিশেষ ভূমিকা রাখবে নতুন এই রেলপথ।

ভারতের অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ দাবি করে আসছে চীন। চীনের এই দাবি নাকচ করে দিয়েছে ভারত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তিব্বতে | চীনের | প্রথম | বুলেট | ট্রেন | চালু