আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

চলে গেলেন সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফিল্ড

চলে গেলেন সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফিল্ড

মারা গেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী ডোনাল্ড রামসফিল্ড। তার বয়স হয়েছিল ৮৮ বছর। মঙ্গলবার নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি। বুধবার এক বিবৃতিতে তার পরিবারের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

জর্জ ডব্লিউ বুশ প্রশাসনে ডোনাল্ড রামসফিল্ড ছিলেন যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধের অন্যতম হোতা। নাইন ইলেভেন হামলার পর ২০০১ সালে আফগানিস্তান ও ২০০৩ সালে ইরাক আক্রমণের মূল পরিকল্পনাকারীদের একজন তিনি। রামসফিল্ডের নেতৃত্বেই ইরাকে দীর্ঘমেয়াদী যুদ্ধ শুরু করেছিল যুক্তরাষ্ট্র।

১৯৩২ সালে শিকাগোতে জন্মগ্রহণ করেন রামসফিল্ড। ১৯৬০ সাল থেকে সরকারের বিভিন্ন পদে কাজ করেন তিনি। দুই দফায় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৭৫-৭৭ সাল পর্যন্ত প্রথম দফায় জেরাল্ড ফোর্ডের প্রশাসনের আমলে সর্বকনিষ্ঠ প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পান রামসফিল্ড। পরবর্তীতে দ্বিতীয় দফায় সবচেয়ে বয়স্ক হিসেবে পেন্টাগনের দায়িত্ব পালন করেন ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত।

২০০৬ সালে সমালোচনা আর প্রশাসনিক দ্বন্দ্বের জেরে পদত্যাগে বাধ্য হন রামসফিল্ড।

১৯৮৮ সালে রিপাবলিকান দলের হয়ে মার্কিন প্রেসডেন্ট নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেন রামসফিল্ড। কিন্তু জয়ী হতে পারেননি। দীর্ঘ কর্মজীবনে প্রতিরক্ষামন্ত্রী ছাড়াও মার্কিন রাষ্ট্রদূত এবং পার্লামেন্ট সদস্যের দায়িত্বও পালন করেন রামসফিল্ড।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন চলে | গেলেন | সাবেক | মার্কিন | প্রতিরক্ষামন্ত্রী | ডোনাল্ড | রামসফিল্ড