আর্কাইভ থেকে ফুটবল

যে ইতালিতে ভাগ্য বদল, সেই ইতালির জন্যই হুমকি লুকাকু

যে ইতালিতে ভাগ্য বদল, সেই ইতালির জন্যই হুমকি লুকাকু

রোমেলো লুকাকু তার ক্লাব ক্যারিয়ারকে দুটো ভাগে ভাগ করতে পারেন। যার প্রথমটাতে থাকবে ২০১৭ সালে এভারটন মাতিয়ে ওল্ড ট্রাফোর্ডে পদার্পন করা এক শক্তিশালী ফরোয়ার্ড। চড়া মূল্য আর ঘটা করে আয়োজন করেই রেড ডেভিলদের শিবিরে নাম লিখিয়েছিলেন এই বেলজিয়ান ফরোয়ার্ড। তবে যাত্রাটা সুখকর হয়নি। দুই মৌসুমের শেষটাতে ম্যান ইউর হয়ে ৩২ ম্যাচে মোটে ১২ গোল করেন তিনি।

এরপর কোচের সঙ্গে দুরত্ব, দলের প্রথম পছন্দ না হওয়া লুকাকু ইংল্যান্ড ছেড়ে পাড়ি জমান ইতালিতে। দীর্ঘদিন যাবত সাফল্যের মুখ না দেখা ইন্টার মিলানে নাম লেখান ২০১৯ সালে। সেখানেই যেন ক্লাবের সঙ্গে ভাগ্য বদলে যায় বেলজিয়ান তারকারও। সিরি ‘আ’তে ৭২ ম্যাচ খেলে ৪৭ গোল করেছেন লুকাকু, সতীর্থদের দিয়ে করিয়েছেন ১২টি গোল। 

তার অসাধারণ পারফরম্যান্সে ১১ বছরের অপেক্ষার পর লিগ শিরোপা জয়ের উচ্ছ্বাসে ভেসেছে ইন্টার। জিতেছেন মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার অব দ্যা সিজনের পুরষ্কার। আক্রমণভাগে লুকাকুর বাম পা অগ্রণী ভূমিকা রাখে ইন্টারের ভাগ্য ঘোরাতে। যে ইতালিতে তার ভাগ্য বদল হয়েছিল, সেই ইতালির বিরুদ্ধেই আজ রাতে নামবেন সেমিফাইনালে ওঠার লড়াইয়ে। সিরি আ'তে যে ডিফেন্ডারদের বিপক্ষে গোল করেছেন হেসেখেলে, সেই রক্ষণের বিরুদ্ধেই আজ তার অগ্নিপরীক্ষা। 

শেষ ১২ ম্যাচের ১১ টিতেই কোন গোল হজম করেনি ইতালি। মানচিনির শিষ্যরা রীতিমতো চীনের প্রাচীর গড়ে তুলেছে নিজেদের রক্ষণে। সেই জমাট বাঁধা রক্ষণের সামনে বেলজিয়ামকে গোলের দেখা এনে দিতে পারবেন কি না লুকাকু তা বলবে সময়। তবে দীর্ঘাকার এই ফরোয়ার্ডের সামনে যে কিয়েলিনি-বনুচ্চিরা আজ রাতে কঠিন এক পরীক্ষা দিতে যাচ্ছেন তা নিশ্চিত। 

বেলজিয়ামের হয়ে সর্বশেষ ৪৫ ম্যাচে তিনি গোল করেছেন ৪৬টি। তার শক্তিমত্তা, গতি আর বা পায়ের নিখুঁত শটে যে ইতালিয়ানরা স্বাচ্ছন্দ্যে থাকেন না তা তো সিরি আ'তেই প্রমাণিত। তবে আজ রাতে লুকাকুকে নামতে হতে পারে দলের শীর্ষ দুই তারকা ইডেন হ্যাজার্ড আর কেভিন ডি ব্রুইনাকে ছাড়া। এই দুইজনই অনিশ্চিত কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে। সেক্ষেত্রে কিছুটা পিছিয়েই যাবেন বেলজিয়ান ফরোয়ার্ড। তবে বেলজিয়ান কোচ রবার্তো মার্টিনেজের কাছে আজ রাতে লুকাকুই হচ্ছেন সবথেকে বড় অস্ত্র। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ইতালিতে | ভাগ্য | বদল | ইতালির | জন্যই | হুমকি | লুকাকু