আর্কাইভ থেকে আফ্রিকা

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বাংলাদেশিসহ ৪৩ জন নিখোঁজ

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বাংলাদেশিসহ ৪৩ জন নিখোঁজ

তিউনিশিয়া উপকূলের কাছে ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। ডুবে যাওয়া নৌকার ৮৪ আরোহীকে উদ্ধার করেছে তিউনিশিয়ার নৌবাহিনী। তবে এখনো নিখোঁজ রয়েছে অন্তত ৪৩ জন।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে তিউনিশিয়া রেড ক্রিসেন্ট জানিয়েছে, সোমবার রাতে লিবিয়া থেকে যাত্রা শুরু করা নৌকাটি ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে ডুবে যায়। সাগরে ইঞ্জিন বিকল হয়ে নৌকাডুবির ঘটনা ঘটে। নৌকাটিতে বাংলাদেশ, মিসর, সুদান এবং ইরিত্রিয়ার নাগরিক ছিল।

তিউনিশিয়া রেড ক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি স্লিম বলেছেন, লিবিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জুওয়ারা উপকূল থেকে ইউরোপগামী অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাটি যাত্রা শুরু করেছিল। নৌকার ৪৩ যাত্রী নিখোঁজ রয়েছে। ৮৪ জনকে উদ্ধার করেছে তিউনিশিয়ার নৌবাহিনী।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দেশটির জারজিস মৎস্যবন্দরের কাছাকাছি থেকে বেঁচে যাওয়া অভিবাসীদের উদ্ধার করা হয়। এদের বয়স তিন থেকে ৪০ বছরের মধ্যে। উদ্ধার হওয়াদের তৎক্ষণাৎ খাবার ও পানীয় সরবরাহ করে রেড ক্রিসেন্ট তিউনিসিয়া।

সাম্প্রতিক মাসগুলোতে তিউনিশিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী বেশ কয়েকটি নৌকাডুবি হয়েছে। গ্রীষ্মকালে উত্তর আফ্রিকা উপকূল থেকে সাগরপথে ইউরোপ যাত্রার ঘটনা বেড়ে যায়। ইউরোপ যেতে লিবিয়া উপকূল থেকে ভূমধ্যসাগরের পথ বেছে নেয় বেশিরভাগ অভিবাসনপ্রত্যাশিই।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভূমধ্যসাগরে | নৌকাডুবিতে | বাংলাদেশিসহ | ৪৩ | জন | নিখোঁজ