আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রে পশুর শরীরে করোনার টিকা দেওয়া শুরু

যুক্তরাষ্ট্রে পশুর শরীরে করোনার টিকা দেওয়া শুরু

করোনা পেছনে ফেলে স্বাভাবিক জীবনে ফিরতে বিশ্বব্যাপী চলছে টিকাদান কর্মসূচি। তবে সংকটের কারণে প্রয়োজনীয় টিকাদানে অনেক পিছিয়ে আছে বেশিরভাগ দেশ। এক্ষেত্রে কেবল ব্যতিক্রম যুক্তরাষ্ট্র। দেশের বেশিরভাগ মানুষকে টিকা দেওয়ার পাশাপাশি এবার পশুদের শরীরে করোনার টিকা প্রয়োগের কাজ শুরু হয়েছে।

জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি চিড়িয়াখানায় বাঘ, ভালুক এবং সিংহকে পরীক্ষামূলক করোনার টিকা দেওয়া হয়েছে। টিকা নেওয়ার পর সুস্থও আছে তারা।

যুক্তরাষ্ট্রের একটি চিড়িয়াখানায় পশুর শরীরে প্রথম করোনার নমুনা মিলেছিল। এরপর অনেক সময় কেটে গেছে। দেশটিতে করোনার ভয়াবহ সংক্রমণে মারা গেছে ছয় লাখের বেশি মানুষ। পুরো বিশ্ব করোনা মহামারিতে বিপর্যস্ত হলেও দ্রুত টিকাদান কর্মসূচি শুরু করে যুক্তরাষ্ট্র। দেশটির বহু মানুষের দ্বিতীয় টিকা নেওয়া হয়ে গেছে। বাধ্যতামূলক নয় মাস্ক পরাও।

এবার যুক্তরাষ্ট্রে মানুষের পাশাপাশি পরীক্ষামূলকভাবে পশুদেরও করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। রোববার সান ফ্র্যান্সিসকোর ওকল্যান্ড চিড়িয়াখানায় দুইটি বাঘকে টিকা দেওয়া হয়েছে। তাদের নাম জিনজার এবং মলি। প্রথম ডোজ টিকা পেয়েছে কালো ভালুক গ্রিজলিও। এছাড়াও একটি পার্বত্য সিংহকে টিকা দেওয়া হয়েছে। টিকা পাওয়ার পর প্রত্যেকেই সুস্থ আছে।

পশুদের জন্য করোনার টিকা তৈরি করছে ভেটেরিনারি ফার্মাসিউটিক্যাল সংস্থা জোয়েটিস। ৭০টি চিড়িয়াখানায় প্রায় ১১ হাজার করোনা টিকার ডোজ পাঠাবে তারা। ওকল্যান্ডের চিড়িয়াখানাতেই সেই কাজ প্রথম হলো। সংস্থাটি জানিয়েছে, পশুদের জন্য তৈরি করোনার টিকা বিশ্বের অন্য দেশেও পাঠাতে চায় তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্রে | পশুর | শরীরে | করোনার | টিকা | দেওয়া | শুরু