আর্কাইভ থেকে জাতীয়

দেশে গণহারে করোনা টিকার নিবন্ধন শুরু

দেশে গণহারে করোনা টিকার নিবন্ধন শুরু

দেশে করোনাভাইরাসে শনাক্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। তবে ভাইরাসটির তাণ্ডব দমাতে সব চেষ্টাই করে যাচ্ছে বাংলাদেশ সরকার। ব্যবস্থা করা হয়েছে করোনা ভ্যাকসিনের।

এরই মধ্যে ২ মাস পর আবারও উন্মুক্ত হলো গণহারে কোভিড টিকা নিবন্ধনের সুযোগ। সুরক্ষা অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে ৩৫ ঊর্ধ্ব নাগরিকসহ ২২ ক্যাটাগরিতে নিবন্ধন করতে পারবেন জনসাধারণরা। 

মঙ্গলবার (৬ জুলাই) দিবাগত রাতে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তবে বুধবার (৭ জুলাই) অফিসিয়ালি ঘোষণা দেয়া হবে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধনের যে প্লাটফর্মটি রয়েছে, এত দিন তার বিশেষ ক্যাটাগরিগুলো উন্মুক্ত ছিল। কিন্তু এবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়ায় বুধবার (৭ জুলাই) থেকে সবার জন্য উন্মুক্ত থাকবে। 

জুনাইদ আহমেদ পলক জানান, আগে ৪০ বা তার চেয়ে বেশি বয়সীরা নিবন্ধন করতে পারত। এখন স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাওয়া নির্দেশনায় জাতীয় পরিচয়পত্র অনুযায়ী, যাদের বয়স ৩৫ বা তার চেয়ে বেশি, তারা সবাই নিবন্ধনের সুযোগ পাবেন।

তিনি জানান, সার্ভার ইতোমধ্যে প্রস্তুত হয়ে গেছে। রাত ১২টা থেকে চাইলেই যে কেউ নিবন্ধন করতে পারবেন। তবে রাতে সার্ভারে কাজ চলার কারণে অ্যাপে ঢুকতে অসুবিধা হতে পারে। 

এর আগে সোমবার (৫ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ড. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম বলেছিলেন, করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকার নিবন্ধন কার্যক্রম শিগগিরই শুরু হবে। 

এদিকে মঙ্গলবার (৬ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ১১ হাজার ৫২৫ জন শনাক্ত হয়েছেন। এ সময়ের মধ্যে ১৬৩ জনের মৃত্যু হয়েছে। যা এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু দাঁড়াল ১৫ হাজার ৩৯২ জনে এবং মোট শনাক্ত ৯ লাখ ৬৬ হাজার ৬০৪ জন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন দেশে | গণহারে | করোনা | টিকার | নিবন্ধন | শুরু