আর্কাইভ থেকে ফুটবল

টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ইউরোর ফাইনালে ইতালি

টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ইউরোর ফাইনালে ইতালি

ইউরো কাপের প্রথম সেমিফাইনালে জমজমাট লড়াই উপভোগ করল বিশ্ব ফুটবলপ্রেমীরা। এ যেন সেয়ানে সেয়ানে টক্কর।

ইতালি ও স্পেনের মুখোমুখি ম্যাচে নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে সমতায় থেকে যায় দুদল। পরে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এই সময়েও কোনো গোল না হওয়ায় ম্যাচের ভাগ্য নির্ধারণে যায় টাইব্রেকারে। 

আর টাইব্রেকারে স্পেনকে ৪-২ ব্যবধানে হারিয়ে ২০২০ ইউরোর ফাইনালে জায়গা করে নেয় ইতালি। যার মধ্য দিয়ে মঙ্গলবার (৬ জুলাই) রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইতিহাস রচনা করে ইতালি।

গোটা ম্যাচ জুড়ে ৭০ শতাংশ বল বল দখলে রেখে মোট ১৬টি শট নিয়েছে স্পেন। যার মধ্যে ৫টিই ছিল ইতালির গোল বরাবর। 

অন্যদিকে ম্যাচের তিন ভাগের এক ভাগের থেকেও কম সময় বলের দখলে থেকে ইতালির শট সংখ্যা মাত্র ৭টি। যার মধ্যে স্পেনের গোল বরাবর শট ছিল চারটি। 

গোটা ম্যাচে স্পেন মোট ৮০৫টি পাস দিয়েছে নিজেদের মধ্যে বিপরীতে ইতালির পাস সংখ্যা ছিল প্রায় চার ভাগের এক ভাগ মাত্র ২৮৭টি।

এদিকে ১৯৬৮ সালে ইউরোর শিরোপা ঘরে তোলা ইতালি। এর পর নিজেদের দ্বিতীয় শিরোপা জেতা হয়নি। অন্যদিকে ২০১২ সালের ইউরোর ফাইনালে ইতালিকে ৪-০ গোলের ব্যবধানে উড়িয়ে টানা দ্বিতীয়বারের মতো ইউরোর শিরোপা ঘরে তোলে স্পেন।

আর ৮ বছর পরে এসে স্পেনকে টূর্নামেন্ট থেকে বিদায় করে যেন সেই প্রতিশোধটাই নিল আজ্জুরিরা।

আগামী রোববার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় ইউরো কাপের দ্বিতীয় শিরোপার লক্ষ্যে ফাইনাল খেলতে নামবে ইতালি। তাদের প্রতিপক্ষ হবে ইংল্যান্ড ও ডেনমার্কের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনাল জয়ী দল।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন টাইব্রেকারে | স্পেনকে | হারিয়ে | ইউরোর | ফাইনালে | ইতালি