আর্কাইভ থেকে দেশজুড়ে

বস্তায় আদা চাষ, লাভবান হচ্ছেন চাষিরা

বস্তায় আদা চাষ, লাভবান হচ্ছেন চাষিরা

কুড়িগ্রামের ফুলবাড়ীতে এই প্রথম বাণিজ্যিকভাবে নিজ উদ্যোগে সুপারির বাগানে বস্তায় আদা চাষ শুরু করেছেন কৃষক অলিউর রহমান নয়ন।

তার এ অসাধারণ উদ্যোগে লাভবান হওয়ার পাশাপাশি অনেকেই এ পদ্ধতিতে আদা চাষে আগ্রহী হবেন বলে আশা প্রকাশ করেছে উপজেলা কৃষি বিভাগ।

কৃষক অলিউর রহমান জানান, প্রায় ১০ শতাংশ আয়তনের সুপারির বাগানের ভিতর বস্তায় আদা চাষ করতে সব মিলিয়ে তার খরচ হয়েছে মাত্র ৮ হাজার টাকা। পরিমান মত জৈব ও রাসায়নিক সার এবং দানাদার কীটনাশক বেলে দো-আঁশ মাটির সাথে মিশিয়ে ভরেছেন বস্তার অর্ধেক পরিমান। তাতে ৩ টি করে আদার কন্দ রোপন করে সুপারি গাছের ফাঁকে ফাঁকে সারি করে রেখেছেন ৪ শতাধিক বস্তা। এরপর বালাই নাশক প্রয়োগ সহ চালিয়ে যাচ্ছেন সব ধরণের পরিচর্যা। রোগ বালাই এবং আবহাওয়া বা প্রকৃতিগত আপদ না হলে জমির আদার চেয়ে দ্বিগুন ফলনসহ লাভবান হওয়ার আশা করছেন তিনি। এ বছর লাভবান হলে পরবর্তীতে আরও ব্যাপকভাবে বস্তায় আদা চাষ করবেন বলে জানান তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশিদ বলেন, বস্তায় মাটি ভরাট করে আদা চাষ করা কৃষকদের কাছে একটি নতুন ধারণা। এভাবে আদা চাষ করে সফলতা পাবেন কৃষকরা। শুধু সুপারির বাগানে নয়, বাড়ীর ছাঁদে ও পরিত্যাক্ত চাতালেও বস্তায় আদা চাষ করা সম্ভব। তাই কৃষকদের বস্তায় আদা চাষ করার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে।

তিনি আরও জানান, এ বছর উপজেলায় প্রান্তিক চাষিরা ৪৫ হেক্টর জমিতে আদা চাষ করেছে। আবহাওয়া অনুকুলে থাকলে গত বছরের চেয়ে এ বছর আদার ফলন ভাল হবে বলে আশা করছি।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন বস্তায় | আদা | চাষ | লাভবান | হচ্ছেন | চাষিরা