আর্কাইভ থেকে ফুটবল

সেমিফাইনালে লেজারের ঘটনায় শাস্তির মুখে ইংল্যান্ড

সেমিফাইনালে লেজারের ঘটনায় শাস্তির মুখে ইংল্যান্ড

ইউরো কাপের ফাইনালে ইংল্যান্ড। চমৎকার লড়াই শেষে শিরোপা জয়ের শেষ ধাপে দলটি। অথচ তাদের সঙ্গে বেশ কিছু বিতর্ক জড়িয়ে পড়েছে। বিশেষ করে সেমিফাইনাল ম্যাচে হ্যারি কেইনের পেনাল্টি কিক নেবার সময় ডেনিস গোলরক্ষকের চোখে লেজার মারার ঘটনা বড় বিতর্কের জম্ম দিয়েছে। এ ঘটনায় ক্ষেপেছে ইউরো ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। তারা এ নিয়ে তদন্তে নামছে।

৫৫ বছর পর এই প্রথম কোন বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেছে ইংলিশরা। বিষয়টি আনন্দের হলেও সেখানে জড়িয়ে আছে প্রতারণ। আর সে কারণে স্বাভাবিকভাবেই স্বস্তি নেই ইংল্যান্ডের। ডেনমার্কের বিরুদ্ধে সেমিফাইনালে একাধিক বিতর্কের পাশাপাশি উয়েফার শাস্তির খঁড়গও ঝুলছে তাদের ওপর।

রাহিম স্টার্লিংকে পেনাল্টি বক্সে জোয়াকিম মেইলা ফাউল করায় পেনাল্টি দেওয়া হয় ইংল্যান্ডকে। এই বিতর্কিত সিদ্ধান্তের পর অধিনায়ক হ্যারি কেইন যখন পেনাল্টি শট নিতে যান, তখন ড্যানিশ গোলরক্ষক ক্যাসপার স্মাইকেলের চোখে-মুখে গ্যালারি থেকে লেজার লাইট ফেলা হয়। তখন এ নিয়ে তেমন কিছু না হলেও খেলা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সোশ্যাল মিডিয়ায় সেই লাইট ফেলার বেশ কিছু ছবি ভাইরাল হয়। এরপরে উয়েফা ঘটনাটির তদন্তের সিদ্ধান্ত নেয়। উয়েফা এক বিবৃতিতে জানায়, ‘উয়েফা কন্ট্রোল, এথিক্স এন্ড ডিসিপ্লিনারি বডি (সিইডিবি) তাদের নির্দিষ্ট সময়মত এই ঘটনাটির তদন্ত করবে।’

ইংল্যান্ড-ডেনমার্ক সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয় লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে। যেখানে সেমিফাইনাল ম্যাচটি দেখার জন্য উপস্থিত ছিল ৬৩ হাজার দর্শক।

ইউরোতে মাঠে ইংল্যান্ড একের পর এক সাফল্যের নজির গড়লেও মাঠের বাইরে সমর্থকদের আচরণে লজ্জাজনক পরিস্থিতি তৈরি হয়েছে। বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদে হাঁটু গেঁড়ে বসার ভঙ্গি, প্রতিপক্ষের জাতীয় সঙ্গীতের আওয়াজ করে বিতর্ক সৃষ্টি করে ইংরেজ সমর্থকরা। এবার হয়তো সেই ভুলেরই অবশেষে মাশুল গুনতে হবে ইংল্যান্ডকে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন সেমিফাইনালে | লেজারের | ঘটনায় | শাস্তির | মুখে | ইংল্যান্ড