আর্কাইভ থেকে দেশজুড়ে

এবছর রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট

এবছর রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট

প্রতিবছর কোরবানির ঈদের আগে পশুর হাটকে কেন্দ্র করে দেশে এক ধরনের উৎসবের আমেজ বিরাজ করে। 

বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় সংস্থাগুলো হাটের সংখ্যা কমিয়ে এনেছে। নির্ধারিত এই হাটগুলোতে করোনার সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানানোই এখন বড় চ্যালেঞ্জ।

ঢাকার দুই সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতি বিবেচনায় পৃথক দুটি স্থায়ী হাটসহ সংস্থা দুটি আরও বেশ কয়েকটি হাট নির্ধারণ করেছে। প্রাথমিকভাবে স্থায়ী সারুলিয়া পশুর হাটের পাশাপাশি আরও ১৩টি স্থানে হাট বসাতে চাইলেও পরে ঢাকা দক্ষিণ সিটিতে ১০টি হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। অন্যদিকে ঢাকা উত্তর সিটিতে স্থায়ী গাবতলী পশুর হাটের পাশাপাশি আরও পাঁচটি হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটির যে ১০টি হাট নির্ধারণ করা হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে- ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা, আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক ই,এফ,জি এইচ, সেকশন ১ ও ২ এর খালি জায়গা।

এছাড়া অন্য হাটগুলোর মধ্যে রয়েছে- গোলাপবাগের ডিএসসিসি মার্কেটের পেছনের খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধুপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা ও রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা।

অন্যদিকে ঢাকা উত্তর সিটির যে পাঁচ স্থানে অস্থায়ী কোরবানির পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে- বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক-ই-সেকশন ৩ এর খালি জায়গা, কাওলা শিয়াল ডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ড পূর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশের খালি জায়গা ও উত্তরখান মৈনারটেক হাউজিং প্রকল্পের খালি জায়গা। এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশন এবার বড় পরিসরে ডিজিটাল হাট বসিয়েছে, তারা এবার এই ডিজিটাল হাটকেই বেশি প্রাধান্য দিচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের জানিয়েছেন, করোনা মহামারি বিবেচনায় তিন পশুর হাট বাতিল করেছে ডিএসসিসি। বাতিল করা পশুর হাটগুলো হলো- লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা এবং শ্যামপুর কদমতলী বাস স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা।

তিনি বলেন, দক্ষিণ সিটি করপোরেশনের সম্পত্তি বিভাগ করপোরেশন এলাকায় ১৩টি অস্থায়ী পশুর হাটের ৩ পর্যায়ে দরপত্রের আহ্বান জানিয়ে ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের দরপত্র শেষে ১০টি অস্থায়ী পশুর হাটের ইজারা দেওয়া হয়। করোনা পরিস্থিতি বিবেচনায় তৃতীয় পর্যায়ের দরপত্র শেষে আর কোনো পশুর হাট ইজারা না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাটগুলোতে ঈদুল আজহার দিনসহ মোট ৫ দিন হাটে পশু কেনাবেচা করা যাবে। হাটগুলোতে স্বাস্থ্যবিধি পরিপালনসহ অন্যান্য শর্তাবলী সাপেক্ষে অস্থায়ী ১০ পশুর হাট ইজারাপ্রাপ্তদের সঙ্গে চুক্তি সম্পন্ন করা হচ্ছে।

 

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন এবছর | রাজধানীর | যেসব | স্থানে | বসবে | কোরবানির | পশুর | হাট