আর্কাইভ থেকে এশিয়া

বিশ্বের গুরুত্বপূর্ণ ৫০ হাজার ব্যক্তির ফোনে আঁড়িপাতার ঘটনা ফাঁস

বিশ্বের গুরুত্বপূর্ণ ৫০ হাজার ব্যক্তির ফোনে আঁড়িপাতার ঘটনা ফাঁস

বিশ্বের অন্তত ৫০ হাজার গুরুত্বপূর্ণ ব্যক্তির ফোনে ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহারের মাধ্যমে আঁড়িপাতা হয়েছে। এই স্পাইওয়্যার বা আঁড়িপাতার সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে নিজ দেশের মানবাধিকার কর্মী, সাংবাদিক, আইনজীবীদের উপর নজরদারি চালিয়েছে কয়েকটি দেশের সরকার। রোববার গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্টের মতো কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, নজরদারির তালিকায় রয়েছে বিশ্বের প্রভাবশালী কয়েকটি দেশের সরকারপ্রধান ও কূটনীতিকের নাম। রয়েছে এএফপি, সিএনএন, নিউইয়র্ক টাইমসের মতো কয়েকটি প্রভাবশালী সংবাদমাধ্যমের ১শ’ ৮০ জন সাংবাদিকও। এছাড়াও নিহত জামাল খাসোগির সঙ্গে যোগাযোগ থাকা এক নারীর ফোনও রয়েছে তালিকায়।

আইফোন, অ্যানড্রয়েডসহ সব ধরনের মোবাইল অপারেটরে স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া এই সফটওয়্যারের মাধ্যমে কল, বার্তা, ইমেইলসহ সব তথ্য নজরদারি চালানো প্রতিষ্ঠানগুলোর হাতে জমা হতে থাকে। এমনকি এই সফটওয়্যার গোপনে ফোনের মাইক্রোফোন ও ক্যামেরার দখল নিতে পারে।

তবে এমন অভিযোগ অস্বীকার করেছে পেগাসাসের উদ্ভাবক প্রযুক্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠান এনএসও। প্রযুক্তিটি তৈরী করা ইসরায়েলভিত্তিক প্রতিষ্ঠানটি জানায়, সফটওয়্যারটি সন্ত্রাসবিরোধী কার্যক্রমের বিরুদ্ধে ব্যবহারের উদ্দেশ্যে তৈরী করা হয়েছে।

বিভিন্ন দেশের সামরিক বাহিনী, আইনশৃঙ্খলা প্রতিষ্ঠান ও গোয়েন্দা প্রতিষ্ঠানগুলোর কাছে বৈধভাবে পেগাসাস সরবরাহ করা হয়েছে।

২০১৯ সালের পর আবারও বিশ্বজুড়ে খবরের শিরোনাম হয়েছে ইসরায়েলি স্পাইওয়্যারটি।

পেগাসাস কী?

পেগাসাস এক ধরনের সফটওয়্যার। একে ম্যালওয়্যার বা বিশেষ ধরনের ভাইরাস বলা হয়। আইফোন ও অ্যানড্রয়েড ফোনে এই ম্যালওয়্যারের মাধ্যমে ফোনের সব খুদেবার্তা, ছবি, ইমেইল, কল রেকর্ড জানা যায়। পেগাসাস ফোন ব্যবহারকারীর অজ্ঞাতে ফোন মাইক্রোফোন চালু করে দেয়।

দ্য গার্ডিয়ান, দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য ওয়ার-সহ ১৭টি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, পেগাসাস ব্যবহার করে বিশ্বব্যাপী হাজার হাজার মানুষকে নিশানা করা হয়েছিল। এই চাঞ্চল্যকর গণমাধ্যম প্রতিবেদনে দাবি করা হয়েছে, মোট পঞ্চাশ হাজার ফোন নম্বর পাওয়া গেছে। ফোন নম্বরগুলো বিশ্বব্যাপী এমন কিছু দেশের যেখানকার সরকার কোনো না কোনো সময় নাগরিক বা বিরোধী রাজনৈতিক নেতা অথবা সামাজিক আন্দোলনের সঙ্গে জড়িতদের ওপর গোপন নজরদারির জন্য অভিযুক্ত হয়েছে। এমনকী এই দেশগুলোর মধ্যে কয়েকটি দেশের সরকার আবার পেগাসাস-এর নির্মাতা সংস্থা এনএসওর কাছ থেকে মিলিটারি ইনটেলিজেন্সির প্রযুক্তি কেনার গ্রাহক। এনএসওর গ্রাহকরা ২০১৬ সাল থেকে এসব নম্বরে আঁড়ি পেতেছে বলে ধারণা করা হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বের | গুরুত্বপূর্ণ | ৫০ | হাজার | ব্যক্তির | ফোনে | আঁড়িপাতার | ঘটনা | ফাঁস