আর্কাইভ থেকে এশিয়া

স্বর্ণখচিত নতুন গিলাফে মোড়ানো পবিত্র কাবাঘর

স্বর্ণখচিত নতুন গিলাফে মোড়ানো পবিত্র কাবাঘর

সৌদি আরবে প্রতি বছরের মতো এবারও পুরনো গিলাফ সরিয়ে স্বর্ণখচিত নতুন গিলাফে মোড়ানো হয়েছে কাবা শরিফ। আজ ৯ জিলহজ হজের দিন পুরাতন গিলাফ খুলে ফেলা হয়। এ কাজে নেতৃত্ব দেন মসজিদুল হারামের দায়িত্বপ্রাপ্ত তত্ত্বাবধায়ক। এ সময় উপস্থিত ছিল সৌদি বাদশার প্রতিনিধিসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। আরাফাত থেকে ফিরে এসে নতুন গিলাফ দেখে মুগ্ধ হয় হাজিরা।

মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম আরব নিউজ ও আল আরাবিয়া জানায়, কাবা শরিফের দরজা ও বাইরের গিলাফ দুটোই মজবুত রেশমি কাপড় দিয়ে তৈরি করা হয়। গিলাফের মোট পাঁচটি টুকরো বানানো হয়। এর চারটি চারদিকে ও পঞ্চম টুকরোটি দরজায় লাগানো হয়। টুকরোগুলো পরস্পর সেলাইযুক্ত। কাবা শরিফের গিলাফের প্রতিটি কাপড়ের জন্য ৬৭০ কেজি রেশম প্রয়োজন হয়। আর লাগে ১৫০ কেজি স্বর্ণ ও রুপার চিকন তার। এই গিলাফ ৪৭ থান সিল্কের কাপড় দিয়ে তৈরি করা হয়। এর মোট আয়তন ৬৫৮ বর্গমিটার। প্রতিটি থান এক মিটার লম্বা, ৯৫ সেন্টিমিটার চওড়া। এটি পরস্পরের সঙ্গে সেলাই করা থাকে।

প্রতিবছর একটি সতর্কতামূলকসহ মোট দুটি গিলাফ তৈরি করা হয়। হাতে তৈরি করতে আট থেকে নয় মাস সময় লাগে। অন্যটি মেশিনে মাত্র এক মাসে বানানো হয়। এগুলো তৈরি করা হয় মক্কার উম্মুদ জুদ নামক এলাকার বিশেষ কারখানায়।

পুরাতন গিলাফটি কেটে বিভিন্ন মুসলিম দেশের সরকারপ্রধানদের উপহার হিসেবে দেওয়া হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন স্বর্ণখচিত | নতুন | গিলাফে | মোড়ানো | পবিত্র | কাবাঘর