আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ব্রিটেন ভ্রমণে টিকা নেওয়াদের মানতে হবে না কোয়ারেন্টিন

ব্রিটেন ভ্রমণে টিকা নেওয়াদের মানতে হবে না কোয়ারেন্টিন

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের নাগরিকদের জন্য ভ্রমণের নতুন নীতিমালা প্রণয়ন করেছে ব্রিটেন। করোনাভাইরাস টিকার দুই ডোজ নেওয়া ব্যক্তিরা কোয়ারেন্টিন ছাড়াই ব্রিটেনে প্রবেশ করতে পারবে। আগামী সোমবার থেকে কার্যকর হবে এই নির্দেশনা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, বুধবার ব্রিটিশ যোগাযোগমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস বলেছেন, যুক্তরাষ্ট্র ও ইইউ অনুমোদিত টিকা নেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে মানা হবে এই নিয়ম। অবশ্য কঠোর করোনা শিষ্টাচারের পাশাপাশি মানতে হবে কিছু বিধিমালা। ব্রিটেনে পৌঁছানোর অন্তত ১৪ দিন আগে ভ্যাকসিন ডোজ পূর্ণ করতে হবে।

পাশাপাশি যারাই ব্রিটেনের বাইরে থেকে দেশটিতে প্রবেশ করবে তাদের করোনা পরীক্ষা লাগবে। ব্রিটেনে ভ্রমণের আগে এবং পৌঁছানোর একদিনের মধ্যে করাতে হবে করোনার নমুনা পরীক্ষা। রিপোর্ট নেগেটিভ হলেই দেশটিতে প্রবেশ করা যাবে। এক্ষেত্রে অবশ্য ছাড় পাবে ১৮ বছরের কম বয়সীরা।

ব্রিটিশ সরকার জানিয়েছে, মূলত যাদের পরিবার ব্রিটেনের বাইরে আছে তাদের কথা চিন্তা করেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। এ সুযোগ পাবে প্রতিবেশি দেশ ফ্রান্স ছাড়া বাকি ইউরোপীয় দেশ এবং যুক্তরাষ্ট্রে বসবাসকারীরা। অন্যান্য দেশের ব্যাপারেও খুব শিগগিরই সিদ্ধান্ত নেবে ব্রিটিশ সরকার।

ব্রিটেনের যোগাযোগ মন্ত্রী গ্র্যান্ট শেপস জানান, যুক্তরাষ্ট্র এবং ইউরোপ থেকে পুরোপুরি টিকা নেওয়াদের একটি দল ব্রিটেন ঘুরে গেলে পরিস্থিতি বুঝতে পারবো। এরপরই দ্বিতীয় দলকে সুযোগ দেওয়া হবে। অন্যান্য দেশে কী ভ্যাকসিন ব্যবহৃত হচ্ছে এবং তা কতোটা কার্যকরী তার ওপর ভিত্তি করে ব্রিটেনে প্রবেশাধিকার দেওয়া হবে। সেই সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে আগস্টের শেষ নাগাদ।

ব্রিটেনে বুধবার করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৯১ জন। সংক্রমণ শনাক্ত হয়েছে ২৮ হাজারের কাছাকাছি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ব্রিটেন | ভ্রমণে | টিকা | নেওয়াদের | মানতে | হবে | কোয়ারেন্টিন