Connect with us

ক্যাম্পাস

কুবিতে কবিতায় কবিতায় সুষ্ঠু বিচার ও প্রক্টর অপসারণের দাবি

Avatar of author

Published

on

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) তিন শিক্ষার্থীকে প্রকাশ্যে মারধরের ঘটনার ৭ দিন পার হলেও বিচার না পাওয়া ও হামলায় ইন্ধনদাতা হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী ওমর সিদ্দিকীর অপসারণের দাবিতে বিভিন্ন কাব্যগ্রন্থ, উপন্যাস, গল্পগ্রন্থ, রচনাসমগ্র, কবিতা আবৃত্তি, এবং গানের মাধ্যমে আধা বেলা অবস্থান কর্মসূচি চালিয়ে যান শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার (১৪ মার্চ) সকালে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত  বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থীদের উপস্থিতিতে এ প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এ সময় উল্লেখযোগ্য বইয়ের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা শেখ মুজিব আমার পিতা, এস এম জাকির হোসাইনের লেখা আন্দোলন সংগ্রামে বাংলাদেশ ছাত্রলীগ, শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, মুজিব শতবর্ষের রচনা মুজিব চিরন্তন, সাইফুর রহমান সোহাগের লেখা ছাত্রলীগের ইতিহাস ও বাংলাদেশের ইতিহাস, বদরুদ্দীন উমরের লেখা মুক্তিযুদ্ধের বাংলাদেশ, আনিসুল হকেল লেখা মা, রমিজ লালের লেখা হ্যামিংওয়ে দ্যা ওল্ড ম্যান এন্ড দ্যা ওল্ড সী, রবার্ট টি কিয়োসাকির লেখা রিচ ড্যাড পুওর ড্যাড, হাসান আজিজুল হকেল লেখা আত্মজা ও একটি করবী গাছ, সৈয়দ ওয়ালী উল্লাহর লেখা চাঁদের অমাবস্যা, বড়ু চণ্ডীদাসের লেখা শ্রীকৃষ্ণ কীর্তন, হুমায়ুন আহমেদের লেখা দেয়াল উপন্যাস, রবীন্দ্রনাথ ঠাকুরের রক্তকরবী, বিসর্জনসহ বিভিন্ন বই।

আন্দোলনে একাত্মতা জানিয়ে নিজের লেখা ‘রূপসা পাড়ের বেলা’ কবিতা আবৃত্তি করেন বিশ্ববিদ্যালয়ের ব্যাবস্থাপনা শিক্ষা বিভাগের সহযোগী অধ্যাপক সাইদুল আল আমিন।

অবস্থান কর্মসূচি পালনকারী ফার্মেসী বিভাগের শিক্ষার্থী ইমাম হোসেন মাসুম বলেন, আমরা ইতোপূর্বে পাঁচ দফা দাবি ঘোষণা করেছি। কিন্তু এখনও আমাদের কোন দাবী পূরণ করা হয়নি৷ আমরা গতকাল সংবাদ সম্মেলন থেকে তিন দফা দাবী ঘোষণা করেছি। যার অংশ হিসেবে আজকের আধা বেলা অবস্থান কর্মসূচি, আগামীকাল সংহতি সমাবেশ এবং বৃহস্পতিবার সাংস্কৃতিক প্রতিবাদ পালন করব। এর পরেও যদি দাবি আদায় না হয় তাহলে দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আরও কঠোর কর্মসূচি পালন করব।

Advertisement

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী ওমর সিদ্দিকী বলেন, তাদের অবস্থান কর্মসূচি আমি জানতে পেরেছি, তাদেরকে লিখিত অভিযোগ দিতে বলেছিলাম কিন্তু এখনও আমি পাইনি। কেন দেয় নি আমি জানিনা। শিক্ষার্থীদের পাঁচ দফা দাবির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা হামলাকারীদের গ্রেপ্তারের বিষয়ে পুলিশ প্রশাসনের সাথে নিয়মিত যোগাযোগ করছি। আমরাও চাই দোষীদের দ্রুত গ্রেপ্তার করা হোক। তবে প্রক্টর যে অপসারণের দাবি তা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। ছাত্রলীগ নেতাদের বহিষ্কারের বিষয়ে তিনি বলেন, এটা তদন্তের বিষয়, তদন্ত কমিটি যে রিপোর্ট দিবে সে অনুযায়ী ব্যবস্থা নিব।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন বলেন, আমি তো এই অবস্থান কর্মসূচির বিষয়ে কিছু জানি না। জেনে বলতে পারব।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

শিক্ষা

খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

Avatar of author

Published

on

বর্তমান সারাদেশে আরও ৩ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া অফিস।  এর মধ্যেই  বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৪ এপ্রিল) মন্ত্রণালয়ে প্রকাশিত এ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী রোববার (২৮ এপ্রিল) থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এ সময় শিক্ষার্থীদের শ্রেণি কক্ষের বাইরের সব কার্যক্রম থেকে বিরত রাখতে হবে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

শিক্ষা মন্ত্রণালয় মনে করে এখন দেশের বর্তমান তাপমাত্রা বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা নয়। এ ছাড়া দেশে সব অঞ্চলের বর্তমান তাপমাত্রাও সমান নয়। এ জন্য ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রস্তুতির অংশ হিসেবে শিক্ষার্থীদের শ্রেণি কক্ষের বাহিরের কোনো কার্যক্রম থেকে বিরত রাখতে হবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অ্যাসেম্বলি (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুললে শিখন ঘাটতি পূরণে ৪ মে থেকে শনিবারও ক্লাস চালু রাখা হবে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্যাম্পাস

কুবির উপাচার্যসহ তিন দপ্তরে তালা দিলো শিক্ষক সমিতি

Avatar of author

Published

on

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য, ট্রেজারার এবং প্রক্টরকে দেয়া ২৪ ঘণ্টা আল্টিমেটামের পর দাবি বাস্তবায়ন না হওয়ায় অবাঞ্ছিত ঘোষণা করে পূর্বের ঘোষণা অনুযায়ী তাদের দপ্তরে তালা দিয়েছে কুবি শিক্ষক সমিতি। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তালা থাকবে বলে জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় শিক্ষক নেতাদের উপস্থিতিতে তিনটি কার্যালয়ে তালা দেয়া হয়।

শিক্ষক নেতারা জানান, শিক্ষকদের ওপর হামলায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতকরণ এবং হামলায় মদদদানকারী ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকীর অপসারণ, গেস্টহাউস শিক্ষক-কর্মকর্তাদের জন্য অবমুক্ত করা, পদোন্নতির জন্য আবেদনকৃত শিক্ষকদের অবিলম্বে পদোন্নতির ব্যবস্থা করাসহ সাত দফা দাবি জানিয়ে আসছিল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। কিন্তু প্রশাসন এ বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। ফলে শিক্ষকরা তিন দফায় ক্লাস বর্জনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। যার সঙ্গে সবশেষ যুক্ত হয় ২৪ ঘণ্টার আল্টিমেটাম।

দপ্তরে তালা দেয়ার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সহযোগী অধ্যাপক মেহেদী হাসান গণমাধ্যমকে বলেন, আমরা উপাচার্য স্যারকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু তিনি সমাধানের জন্য আমাদের সঙ্গে আলোচনায় বসেননি। তাই পূর্বের ঘোষণা অনুযায়ী প্রক্টর, ট্রেজারার ও উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা করে তাদের কার্যালয়ে তালা দেয়া হয়েছে। আমাদের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তালা থাকবে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, আন্দোলন চললেও নিয়মিত ক্লাস-পরীক্ষা হবে। আমরা চাই বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করুক। কিন্তু যেভাবে শিক্ষকদের অধিকার বঞ্চিত করা হচ্ছে, অবৈধ শর্ত চাপিয়ে দেওয়া হয়েছে তারই প্রেক্ষিতে আজ আমাদের এই পদক্ষেপ। আমরা আশাবাদী উপাচার্য এই সংকট নিরসনে এগিয়ে আসবেন।

Advertisement

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈনকে একাধিকবার কল দিয়েও পাওয়া যায়নি। অন্যদিকে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহা. হুমায়ুন কবির এবং প্রক্টর ওমর সিদ্দিকী এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত

Avatar of author

Published

on

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, ছুটি

তীব্র দাবদাহে অতিষ্ট জনজীবন। অস্থির ওঠে উঠেছে জীবকুল। এরই মধ্যে আবার দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস। আগের জারি করা তিন দিনের হিট অ্যালার্ট শেষ হয়েছে গতকাল বুধবার (২৪ এপ্রিল)। আজ থেকে জারি করা হয়েছে আরও তিনদিনের হিট অ্যালার্ট।  আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে গরম কমার কোনো সম্ভাবনাও নেই। এমন অবস্থায় বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিও আরও বাড়বে কি না- তা দু’এক দিনের মধ্যে জানিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বেগম শামসুন নাহার বলেন, আবহাওয়া অফিস জানিয়েছে সামনে তাপমাত্রা আরে বৃদ্ধি পেতে পারে। সবকিছু বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে না খুলে দেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে এবং তা দু’একদিনের মধ্যে জানিয়ে দেয়া হবে।

অনলাইন ক্লাসের বিষয়ে তিনি বলেন, অনলাইনে ক্লাস তো করা যাবে। কিন্তু অনেক স্কুলের সেই সুযোগ নেই। ফলে সবকিছু চিন্তা করেই সিদ্ধান্ত জানানো হবে।

এদিকে, শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে। কিন্তু এই ছুটি আরও বাড়বে কী না, সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত না আসায় সবাই দ্বিধায় পড়েছেন।

Advertisement

যদিও শোনা যাচ্ছে, তাপপ্রবাহ যদি আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকে তাহলে সরাসরি ক্লাস শুরু না হলেও মাধ্যমিকের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি না বাড়িয়ে অনলাইনে ক্লাস চালু হতে পারে। মূলত সিলেবাস শেষ করতে মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি) এমন চিন্তা করছে।

প্রাথমিক ও মাধ্যমিকে আগের মতো ছুটি চান না অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম। তারাও সিলেবাস শেষ করতে একেবারে ছুটি না দিয়ে অনলাইনে ক্লাস চান।

এদিকে, দেশজুড়ে চলমান তাপমাত্রার পারদে খুব একটা হেরফের হবে না বলেই জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে। এতে প্রচণ্ড দাবদাহে মানুষ, পশু-পাখির নাকাল অবস্থা এখনই শেষ হচ্ছে না। ফলে চলমান হিট অ্যালার্ট (তাপপ্রবাহ) আরও তিন দিন বাড়ানো হয়েছে।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়43 mins ago

‘অনুমতি মিললেই ঈদের আগেই গরু আমদানি সম্ভব’

ব্রাজিলের খামারগুলো রপ্তানির লক্ষ্যে প্রচুর পরিমাণ পশু প্রস্তুত করা আছে। অনুমতি মিললে ঈদের আগেই ব্রাজিল থেকে গরু আমদানি সম্ভব। জানিয়েছেন...

দুর্নীতি দমন কমিশন দুর্নীতি দমন কমিশন
আইন-বিচার46 mins ago

দুর্নীতি মামলায় ফেঁসেছেন প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জন

দুর্নীতির আশ্রয় নিয়ে নিম্নমানের যন্ত্রাংশ সরবরাহের মাধ্যমে প্রায় কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও...

খুলনা60 mins ago

সর্বোচ্চ ৪২.২ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

গেলো কয়েকদিনের তুলনায় তাপমাত্রা বেড়েছে চুয়াডাঙ্গায়। তীব্র তাপদাহ রূপ নিয়েছে অতি তীব্র তাপদাহে। এতে জনজীবনে বেড়েছে অস্বস্তি। এদিকে তাপদাহে স্বস্তি...

অপরাধ2 hours ago

২৪ ব্যাগ রক্ত দিয়েও বাঁচানো গেলো না শীলাকে

কক্সবাজারের একটি প্রাইভেট হাসপাতালে ভুল চিকিৎসায় আফসানা হোসেন শীলা (২৫) নামে এক প্রসূতি মায়ের মৃত্যু অভিযোগ উঠেছে। নিহতের স্বজনরা এ...

পলক পলক
আইন-বিচার2 hours ago

নির্বাচনে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ঠেকাতে রিট

নাটোরের সিংড়া উপজেলা পরিষদের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ও নাটোর-৩ আসনের সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলকের...

জাতীয়3 hours ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনি ক্যাম্প তৈরির ক্ষেত্রে যা যা নির্দেশনা মানতে হবে, তা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।...

ধর্ষণ করাতেন স্বামী ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার3 hours ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

রাজধানীর কেরানীগঞ্জ এলাকায় ১৪ বছরের কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে বাবাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা...

চিঠি চিঠি
অপরাধ3 hours ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটে চিঠি...

জাতীয়4 hours ago

শুধু দাবদাহেই নয়, যেকোনো দুর্যোগে বদ্ধপরিকর পুলিশ: ডিএমপি কমিশনার

শুধু তীব্র দাবদাহে নয়, দেশের যেকোনো দুর্যোগ দুর্বিপাকে বাংলাদেশ পুলিশ তার দায়িত্ব পালনে বদ্ধপরিকর। বললেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার...

জাতীয়4 hours ago

‘বাংলাদেশে গণতন্ত্র আছে, তা সুষ্ঠু নির্বাচন দিয়ে প্রমাণ করতে হবে’

নির্বাচনের সময় আবেগ-অনুভূতির কারণে কিছুটা বিশৃঙ্খলা হয়। ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে। এই নির্বাচনে ব্যর্থ...

Advertisement
দেব
বিনোদন8 mins ago

দেবের পা জড়িয়ে ধরে যা বললেন মহিলা

নীতা-আম্বানি
লাইফস্টাইল21 mins ago

নীতার আলমারিতে কয়েক কোটি টাকার ব্যাগ, সবচেয়ে দামি কোনটি?

পরামর্শ31 mins ago

রাতে ঘুমোনোর আগে পা না ধুলে যে সমস্য হতে পারে

জাতীয়43 mins ago

‘অনুমতি মিললেই ঈদের আগেই গরু আমদানি সম্ভব’

দুর্নীতি দমন কমিশন
আইন-বিচার46 mins ago

দুর্নীতি মামলায় ফেঁসেছেন প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জন

খুলনা60 mins ago

সর্বোচ্চ ৪২.২ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

ঢালিউড1 hour ago

বিচ্ছেদের ১৩ বছর পরেও সাবেক স্বামীর পদবি ব্যবহার করেন জয়া আহসান

আন্তর্জাতিক1 hour ago

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, পদত্যাগের চিন্তা প্রধানমন্ত্রীর

এসি’র টেম্পারেচার নিয়ন্ত্রণ
লাইফস্টাইল1 hour ago

বিদ্যুৎ বিল বাঁচাতে কত তাপমাত্রায় চালাবেন এসি

শিক্ষা1 hour ago

খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

উত্তর আমেরিকা7 hours ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার4 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত