Connect with us

ফুটবল

ইউরো বাছাইয়ের ফ্রান্স দলে ফিরলেন ডেম্বেলে-এনকুনকু

Avatar of author

Published

on

ইউরো ২০২৪ বাছাই পর্বের জন্য ফ্রান্সের দল ঘোষণা করেছেন দিদিয়ের দেশম। দলে ডাক পেয়েছেন দুই ফরোয়ার্ড ক্রিস্টোফার এনকুনকু ও ওসমানে ডেম্বেলে।

হাঁটুর চোটের কারণে কাতার বিশ্বকাপে খেলতে পারেননি এনকুনকু। এ জন্য কয়েক মাস তিনি মাঠের বাইরে ছিলেন। এদিকে হ্যামস্ট্রিং ইনজুরির কারণে মার্চে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে বাছাই পর্বের ম্যাচে দলের বাইরে ছিলেন ডেম্বেলে।

ঘোষিত স্কোয়াডে চেলসি ডিফেন্ডার ওয়েসলি ফোফানাকেও দলে ডাকা হয়েছে। ফ্রান্সের জার্সি গায়ে এখনো মাঠে নামা হয়নি ফোফানার। মার্চে প্রথমবারের মতো সিনিয়র দলে ডাক পেয়েও ইনজুরির কারণে বাদ পড়তে হয় তাঁকে।

তবে নেই ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপজয়ী দুই তারকা পগবা আর এনগোলো কান্তে। ইনজুরির কারণে। মূলত চোটের কারণে কান্তে-পগবাকে দলে রাখেননি কোচ দেশম।

ইউরো বাছাইপর্বে গ্রুপ বি’র ম্যাচে আগামী ১৬ জুন জিব্রালটার সফরে যাবে দলটি। এরপর ১৯ জুন স্তাদে দি ফ্রান্সে গ্রিসকে আতিথ্য দিবে তারা।

Advertisement

ফ্রান্সের স্কোয়াড
গোলরক্ষক : আলফোনসো আরেওলা, মাইক মেইগন্যান, ব্রিস সাম্বা।
ডিফেন্ডার : অ্যাক্সেল দিসাসি, ওয়েসলি ফোফানা, থিও হার্নান্দেজ, ইব্রাহিমা কোনাটে, জুলেস কুন্ডে, ফারল্যান্ড মেন্ডি, বেঞ্জামিন পাভার্ড, ডায়োট উপমেকানো।
মিডফিল্ডার : এডুয়ার্ডো কামভিনগা, ইউসুফ ফোফানা, আদ্রিয়ের রাবোয়িত, অরেলিয়েন টিচুয়ামেনি, আঁতোয়ান গ্রিজম্যান।
ফরোয়ার্ড : কিংসলে কোম্যান, ওসমানে ডেম্বেলে, অলিভার জিরুদ, মার্কোস থুরাম, রানডাল কোলো মুয়ানি, কিলিয়ান এমবাপ্পে, ক্রিস্টোফার এনকুনকু।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

সাগরিকার হ্যাটট্রিকে ভুটানের বিপক্ষে বাংলাদেশের বড় জয়

Published

on

ভুটানের বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচের প্রথমটিতে বড় জয় পেল বাংলাদেশের মেয়েরা। সাফ চ্যাম্পিয়নশিপের আগে এই জয় বড় অনুপ্রেরণা হয়ে কাজ করবে বাংলাদেশের জন্য।

ভুটানের চাংলিমিথান স্টেডিয়ামে প্রথমার্ধেই একটি গোল হজম করে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে ঠিকই ঘুরে দাঁড়ায় লাল সবুজের মেয়েরা। বদলি নামা সাগরিকার হ্যাটট্রিকে ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।

ম্যাচের ১৩তম মিনিটে ভুটান অধিনায়ক প্রেমা দরজি এদনের কাছে গোল খেয়ে বসে বাংলাদেশ। এরপর প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি তারা। দ্বিতীয়ার্ধে এসে সৌরভী আকন্দের বদলি হিসেবে সাগরিকা মাঠে নামেন। এরপরই নিজেকে মেলে ধরেন এই ফুটবলার। ম্যাচের ৪৯ মিনিটে গোল করে বাংলাদেশ দলকে সমতায় ফেরান তিনি।

এরপর সাগরিকার পা থেকে আরও ২ গোল আসে। আর বাংলাদেশের পক্ষে বাকি দুই গোল করেন সাবিনা খাতুন ও ঋতুপর্ণা চাকমা।

ভুটানের বিপক্ষে আগামী শনিবার (২৭ জুলাই) দ্বিতীয় প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

Advertisement

 

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অলিম্পিকের মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা

Published

on

কোপা আমেরিকার শিরোপা জয়ের খুব বেশি দিন হয়নি। এরমধ্যে অলিম্পিকের মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা। প্যারিস অলিম্পিকে আজ (বুধবার) সন্ধ্যা ৭ টায় মরক্কোর বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনার অনূর্ধ্ব-২৩ দল।

আগামী ২৬ জুলাই থেকে প্যারিস অলিম্পিক শুরু হচ্ছে। তবে ফুটবল শুরু হচ্ছে আজ থেকেই। একই দিনের অন্য ম্যাচে স্পেনের বিপক্ষে লড়বে উকবেকিস্তান। অলিম্পিকের নিয়ম অনুযায়ী ২৩ বছরের বেশি ৩ জন ফুটবলার খেলতে পারবেন একেকটা দলে।

হুলিয়ান আলভারেজ, নিকোলাস ওতামেন্দি ও জেরোনিমো রুলিকে এই নিয়মে দলে রেখেছে আর্জেন্টিনা। আকাশী-নীলের দলটি অলিম্পিকে বেশ শক্তিশালী। ফুটবলে স্বর্ণ জয়ের লড়াইয়ে তারাই এগিয়ে আছে।

এবারের আসরে মোট ১৬ টি দল অংশ নিচ্ছে। চারটি গ্রুপে ভাগ করা হয়েছে প্রতিটি দলকে। বি গ্রুপে থাকা আর্জেন্টিনার প্রতিপক্ষ হিসেবে মরক্কো ছাড়াও ইরাক ও ইউক্রেন রয়েছে।

এর আগে ২০০৪ ও ২০০৮ অলিম্পিক আসরে স্বর্ণ জিতেছিল আর্জেন্টিনা। অনূর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে আলবিসেলেস্তদের দায়িত্বে আছেন দেশটির সাবেক ফুটবলার হাভিয়ের মাশচেরানো।

Advertisement

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চাইলো আর্জেন্টিনা সরকার

Published

on

কোপা আমেরিকার জয়ের উদযাপনের ফ্রান্সের ফুটবলারদের কটাক্ষ করে গান গেয়েছিলেন এনজো ফার্নান্দেজসহ কয়েকজন আর্জেন্টাইন ফুটবলার।  শুধু তাই নয় আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ভিক্তোরিয়া ভিয়ারুয়েল ফার্নান্দেজের পক্ষ নিয়ে ফ্রান্সকে ‘ঔপনিবেশিক’ ও ‘দ্বিচারী’ রাষ্ট্র বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন।

এ ঘটনায় ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চেয়েছে আর্জেন্টিনা সরকার।  আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ের মিলেইয়ের দপ্তর জানিয়েছে, ভিয়ারুয়েলের বিতর্কিত মন্তব্যের ব্যাপারে ব্যাখ্যা করতে একজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে ফরাসি দূতাবাসে পাঠানো হয়েছিল। সেই কর্মকর্তা দূতাবাসকে জানান, ভিয়ারুয়েলের মন্তব্য ছিল একান্ত ব্যক্তিগত।

ভিয়ারুয়েলের মন্তব্যে দুই দেশের মধ্যে ভুল-বোঝাবুঝি হবে না বলেই মনে করে আর্জেন্টিনার প্রেসিডেন্টের দপ্তর। এ ব্যাপারে প্রেসিডেন্টের মুখপাত্র মানুয়েল আদোরনি বলেছেন, ‘ফ্রান্সের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক অটুট থাকবে।’

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত