আর্কাইভ থেকে লাইফস্টাইল

রোজ শ্যাম্পু করা কি ঠিক?

রোজ শ্যাম্পু করা কি ঠিক?
চিকিৎসকেদের মতে, রোজ শ‍্যাম্পু করলে চুলের ক্ষতি হয়। কারণ শ্যাম্পুতে আছে নানা ধরনের রাসায়নিক উপাদান। যা সত‍্যিই চুলের জন্য ক্ষতিকর। কিন্তু গরম যা পড়েছে, তাতে নিয়মিত শ্যাম্পু না করে উপায়ই বা কী? বাইরে বেরোলেই মাথা ঘেমে যাচ্ছে। মাথায় ঘাম জমে চুল তেলতেলে হয়ে যাচ্ছে। ফলে এই অস্বস্তি থেকে মুক্তি পাওয়ার জন‍্য শ্যাম্পু করা ছাড়া অন‍্য কোনও বিকল্প নেই। তা ছাড়া, চুল না ধুলে জট পড়বে বেশি। চুল রুক্ষও হয়ে যাবে। চুল পড়ার সমস্যা আরও বাড়বে। সকলের চুল এক রকম নয়। কারও খুব কোঁকড়া, কারও আবার প্রচণ্ড পাতলা। চুলের ধরন অনুযায়ী শ‍্যাম্পু করার পরিমাণও বদলে যায়।

রুক্ষ চুল

কারও চুল যদি খুব রুক্ষ হয়, সে ক্ষেত্রে ৪-৫ দিন অন্তর শ্যাম্পু করতে পারেন। তবে চুল কতটা রুক্ষ তার উপর নির্ভর করবে কত ঘন ঘন শ্যাম্পু করতে পারেন। বেশি শ্যাম্পু করলে চুল আবার খারাপ হয়ে যেতে পারে। একটু সময় দেয়া প্রয়োজন যাতে চুলে প্রাকৃতিক পুষ্টি ফিরে আসে। তবে যে ধরনের শ্যাম্পুতে রাসায়নিকের পরিমাণ বেশি, সেই শ্যাম্পু ব্যবহার না করাই ভাল।

চুলে শ্যাম্পু করা
চুলে শ্যাম্পু করা

পাতলা চুল

এই ধরনের চুলের সমস্যা হল শ্যাম্পু না করলে আরও পাতলা দেখায়। কারণ নোংরা, তেল, ঘাম মাথায় জমে থাকার ফলে চুল পাতলা দেখায় বেশি। পাতলা চুল ঘন দেখাতে শ্যাম্পু করা ছা়ড়া উপায় নেই। ক্ষারহীন কোনও শ্যাম্পু ব্যবহার করলে সবচেয়ে ভাল হয়। এতে চুলের স্বাস্থ্য ভাল থাকবে। চুলও তাড়াতাড়ি বড় হবে।

ঘন চুল

আর্দ্রতার অভাবে চুল বেশি তেলতেল হতে থাকে। সাধারণত পাতলা চুলের ক্ষেত্রে এমন সমস্যা সবচেয়ে বেশি হয়। এ ক্ষেত্রে ঘন চুলে আর্দ্রতা বজায় থাকে অনেক দিন। সপ্তাহে এক দিন শ্যাম্পু করলেই চলে যায়। তবে চুল বেশি তেলতেলে মনে হলে সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু করতে পারেন।  

এ সম্পর্কিত আরও পড়ুন রোজ | শ্যাম্পু | করা | ঠিক