Connect with us

বাংলাদেশ

তিউনিশিয়া উপকূলে নৌকা ডুবে ১১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

Published

on

উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ার উপকূল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে নৌকা ডুবে ১১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।

রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, তিউনিশিয়ার কোস্টগার্ড বাহনী ডুবন্ত ও নৌকা থেকে ২১ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে। মৃতদের মধ্যে ৫ জনের মরদেহও উদ্ধার করা হয়েছে।

ভূমধ্যসাগরের এক তীরে এশিয়া ও আফ্রিকা, অপর তীরে ইউরোপ। গত কয়েক বছর ধরে উপকূলবর্তী লিবিয়া ও তিউনিশিয়া থেকে সাগরপথে অবৈধভাবে ইউরোপের ইতালি বা স্পেনে যাওয়ার প্রবণতা ব্যাপকভাবে বেড়েছে এশিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অভিবাসনপ্রত্যাশীদের।

কোনো বৈধ কাগজপত্র না থাকায় দালালদের মাধ্যমে সাগরপাড়ি দেওয়ার এই বিপদসঙ্কুল পথ বেছে নিতে বাধ্য হন এসব অভিবাসনপ্রত্যাশীরা। যাত্রাপথে খারাপ আবহাওয়া, ও ইঞ্জিন বিকল বা নৌকা ফুটো হয়ে মৃত্যুর ঘটনাও খুবই স্বাভাবিক ব্যাপার।

Advertisement

তিউনিশিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী বেশ কয়েকটি নৌকা ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে; আর এতে ‍মৃত্যু হয়েছে শতাধিক অভিবাসনপ্রত্যাশীর।

 

 এসআই/

Advertisement

জাতীয়

আরও শিথিল কারফিউ, অফিস খুলছে আজ

Published

on

চলমান কারফিউ আরও শিথিল করে সরকারি-বেসরকারি অফিস আজ বুধবার (২৪ জুলাই) থেকে চার ঘণ্টার জন্য খুলে দেওয়া হচ্ছে।  রপ্তানিমুখী পোশাক কারখানাগুলোও আজ থেকে খুলবে।

পরীক্ষামূলকভাবে সীমিত পরিসরে ইন্টারনেট চালু হয়েছে।  মহাসড়কগুলোয় যান চলাচল শুরু হয়েছে।  তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

গেল সপ্তাহে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়ে।  পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়মিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিজিবি নামানো হয়।  একপর্যায়ে সরকার গত শুক্রবার রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে।

কারফিউ জারি হওয়ায় গত রোববার থেকে গতকাল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। কিন্তু কারফিউ শিথিল হওয়ার পর আজ থেকে সরকারি-বেসরকারি অফিসগুলোও খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে আজ ও আগামীকাল বৃহস্পতিবার সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিসের জন্য বেলা ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করা হয়েছে।

 

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

এখনও হ্যাকারদের নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট  

Published

on

হ্যাক হওয়া বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। কিছু গণমাধ্যমের খবর থেকে জানা যায়, কোটা সংস্কার আন্দোলনের মধ্যে শিক্ষার্থী হত্যার প্রতিবাদে হ্যাকাররা সোমবার (২২ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটের নিয়ন্ত্রণ নেয়।

মঙ্গলবার (২৩ জুলাই) রাত ১১ টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওয়েবসাইটের ঠিকানায় গিয়ে দেখা যায় (https://www.bb.org.bd) লেখা ‘Hacked by The Resistance’

হ্যাকাররা ওয়েবসাইটে পুলিশ সদস্য, কুকুরসহ কয়েকজনের ছবি দিয়ে রেখেছে। যেখানে লেখা রয়েছে operation HuntDown, Stop Killing Students।

আরও লেখা রয়েছে, এখন আর প্রতিবাদ নয়, এটা এখন যুদ্ধ।

এদিকে আন্দোলনের প্রেক্ষিতে সরকারি চাকরির নিয়োগে সব গ্রেডেই (৯ম থেকে ২০তম) একই বিধান অর্থাৎ ৯৩ শতাংশ মেধা ও সাত শতাংশ কোটা রাখার প্রস্তাব চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

Advertisement

 

 

 

 

 

Advertisement

 

 

 

 

 

Advertisement

 

 

 

 

 

Advertisement

 

 

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

সচল হলো ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা

Published

on

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট উদ্ভুত পরিস্থিতির কারণে বেশ কয়েকদিন ধরে বন্ধ থাকার পর  চালু  হয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা।

মঙ্গলবার (২৩ জুলাই) রাত সাড়ে ৯ টার পর সীমিত পরিসরে এ সেবা চালু করে সরকার।

এর আগে দুপুরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহম্মেদ পলক বলেছিলেন, আজ রাত থেকে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড সেবা চালু করা হবে।

গেলো বুধবার থেকে মোবাইল ইন্টারনেট এবং বৃহস্পতিবার রাত থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ ছিল। ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হলেও বন্ধ রয়েছে মোবাইল ইন্টারনেট

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত