Connect with us

ফুটবল

এশিয়ান কাপে প্রথম নারী রেফারি ইওশিমি

Avatar of author

Published

on

আগামী বছর কাতারে অনুষ্ঠিতব্য পুরুষ এশিয়ান কাপ ফুটবলে প্রথম কোনও নারী রেফারি হিসেবে জাপানীজ ইওশিমি ইয়মাশিতা দায়িত্ব পালন করতে যাচ্ছেন।

গেলো বছর কাতার বিশ্বকাপেও ফিফা রেফারি এলিট প্যানেলের সদস্য মনোনীত হয়েছিলেন ইয়ামাশিতা। জানুয়ারি-ফেব্রুয়ারিতে আঞ্চলিক এই চ্যাম্পিয়নশীপে তার সাথে আরো চারজন নারী রেফারির কাজ করার কথা রয়েছে। তবে তাদের নাম এখনো চূড়ান্ত হয়নি।

এশিয়ান ফুটবন কনফেডারেশন (এএফসি) এক বিবৃতিতে বলেছে, ‘ইতিহাসে এই প্রথমবারের মত এশিয়ার পুরুষ ফুটবলের সবচেয়ে মর্যাদাকর আসরে কোন নারী রেফারি ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন।’

এএফসি আরো জানিয়েছে প্রথমবারের মত পূর্ণ মাত্রায় ভিডিও এ্যাসিসটেন্ট রেফারি (ভিএআর) পদ্ধতি এশিয়ান কাপে প্রবর্তিত হতে যাচ্ছে।

এবারই প্রথমবারের মত এশিয়ান কাপে ২৪টি দল অংশ নেবে। আসরের বর্তমান চ্যাম্পিয়ন স্বাগতিক কাতার। বিশ্বকাপে শেষ ষোলতে খেলা এশিয়ান দুই পরাশক্তি জাপান ও দক্ষিণ কোরিয়াও এবারের আসরে ফেবারিট হিসেবেই মাঠে নামবে।

Advertisement

গেলো মাসে এএফসি ঘোষণা দিয়েছে আগামী বছর নারীদের এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ চালু করা হবে।

Advertisement

ফুটবল

স্পেনে রঙিন ইউরোর সেরা একাদশ

Published

on

ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা) থেকে ইউরো-২৪ এর সেরা একাদশ ঘোষণা করা হয়েছে।  যেখানে ৫ টি দলের খেলোয়াড়েরা জায়গা করে নিয়েছেন। আর স্পেন দল থেকেই সর্বোচ্চ ৬ জন খেলোয়াড় আছেন।

উয়েফার সেরা একাদশে ফ্রান্স থেকে ২ জন খেলোয়াড় আছেন। একজন করে খেলোয়াড় জায়গা পেয়েছেন; ইংল্যান্ড, সুইজারল্যান্ড, জার্মানি থেকে। খেলোয়াড়দের ব্যক্তিগত পারফরম্যান্স, দলে তাদের প্রভাব- এসব বিবেচনায় আনা হয়েছে সেরা একাদশ গঠন করার ক্ষেত্রে।

৪-৩-৩ ফর্মেশনে সাজানো হয়েছে এই সেরা একাদশ। স্পেন থেকে আছেন লামিনে ইয়ামাল, নিকো উইলিয়ামস, দানি অলমো, ফাবিয়ান রুইজ, রদ্রি ও মার্ক কুকুয়েরা। ফ্রান্স থেকে গোলরক্ষক মাইক মাইনিয়, রক্ষণে উইলিয়াম সাবিলা আছেন। জার্মানি, সুইজারল্যান্ড ও ইংল্যান্ড থেকে আছেন; জামাল মুসিয়ালা, ম্যানুয়েল আকাঞ্জি, কাইল ওয়াকার।

ইউরো-২০২৪ এর সেরা একাদশ মাইক মাইনিয় (ফ্রান্স); কাইল ওয়াকার (ইংল্যান্ড), উইলিয়াম সালিবা (ফ্রান্স), ম্যানুয়েল আকাঞ্জি (সুইজারল্যান্ড), মার্ক কুকুরেয়া (স্পেন); রদ্রি (স্পেন), দানি ওলমো (স্পেন), ফাবিয়ান রুইজ (স্পেন); লামিন ইয়ামাল (স্পেন), জামাল মুসিয়ালা (জার্মানি), নিকো উইলিয়ামস (স্পেন)।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অনির্দিষ্টকালের জন্য মাঠের বাইরে লিওনেল মেসি

Published

on

কোপা আমেরিকার ফাইনালে পুরো ম্যাচ খেলা হয়নি লিওনেল মেসির। চোট পেয়ে মাঠের বাইরে বেরিয়ে যেতে হয় ৯০ মিনিট শেষ হওয়ার আগেই। এবার জানা গেল, অনির্দিষ্টকালের জন্য মাঠের বাইরে থাকতে হবে এই আর্জেন্টাইন তারকাকে।

মেসির ক্লাব ইন্টার মায়ামি থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে বলা হয়, ‘মেডিকেল পরীক্ষার পর এটি নিশ্চিত হওয়া গেছে, লিওনেল মেসি তার ডান অ্যাঙ্কেলের লিগামেন্টে চোট পেয়েছেন। অধিনায়ককে কবে পাওয়া যাবে, সেটা তার সেরে ওঠার ওপর নির্ভর করছে।‘

কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে পরাজিত করে আর্জেন্টিনা। টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জয়ের দিনে পুরো ম্যাচ খেলা হয় না মেসির। কান্নাভেজা চোখে মাঠ ছাড়তে দেখা যায় তাকে। এই ম্যাচ ছিল আনহেল দি মারিয়ার বিদায়ের ম্যাচ। আর্জেন্টিনার জার্সিতে বিদায় বলে দিয়েছেন এই উইঙ্গার।

সম্প্রতি একটি ইন্সটাগ্রাম পোস্টে মেসি নিজের আবেগ প্রকাশ করেন। যেখানে তিনি নিজের শারীরিক অবস্থা নিয়েও কথা বলেন। তিনি সেখানে জানিয়েছিলেন, মাঠে ফিরছেন খুব শীগ্রই। তবে তার ক্লাব মায়ামির বিবৃতি যা বলছে, তাতে মেসির মাঠে ফেরা হয়তো আরও পিছিয়ে যাবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

পদত্যাগ করলেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট

Published

on

ইংল্যান্ড কোচের দায়িত্ব ছাড়লেন গ্যারেথ সাউথগেট। ইংল্যান্ডের ফুটবল সংস্থা থেকে আশা করা হয়েছিল, সাউথগেট হয়তো তার চুক্তি বৃদ্ধি করবেন। কিন্তু এই কোচ নতুন চ্যালেঞ্জ খোঁজার লক্ষ্য নিয়ে দায়িত্ব ছেড়েছেন।

ইংল্যান্ড ও স্পেনের মধ্যে অনুষ্ঠিত হয় ইউরো ২০২৪ এর ফাইনাল। যেখানে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা অর্জন করে স্পেন। সেই ম্যাচটি ছিল ইংলিশদের হয়ে সাউথগেটের শেষ ম্যাচ। এই কোচ বিদায়ের আগে একটি বিবৃতি দিয়েছেন। যেখানে তিনি বলেন, ‘একজন গর্বিত ইংরেজ হয়ে, ইংল্যান্ডের খেলা ও ম্যানেজারের দায়িত্ব পালন করা আমার জন্য সম্মানের।‘

‘এটা আমার জন্য সবকিছুই ছিল এবং আমি এর জন্য সবকিছুই দিয়েছি। তবে এখন পরিবর্তন করার সময় নতুন এক অধ্যায়ের জন্য। স্পেনের বিপক্ষে রবিবারের ফাইনাল ইংল্যান্ডের ম্যানেজার হিসেবে আমার শেষ ম্যাচ।‘

সাউথগেটের বয়স ৫৩ বছর। শীর্ষ টুর্নামেন্টগুলোতে ধারাবাহিক পারফরম্যান্সের ক্ষেত্রে সফল এক ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এই পদে ৮ বছর কাটালেন সাউথগেট। তিনি থাকাকালীন ইংল্যান্ড মোট ১০২ টি ম্যাচ খেলেছে।

সাউথগেটের অধীনে ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনাল, ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে ইংল্যান্ড। এছাড়াও টানা দুইবার ইউরোর ফাইনাল খেললো ইংল্যান্ড, যা এই ইংলিশ কোচ দায়িত্বে থাকাকালীন।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত