Connect with us

ক্রিকেট

অবসর যাবেন কবে জানালেন সাকিব

Avatar of author

Published

on

বাংলাদেশের ইতিহাসে সেরা ক্রিকেটারের নাম জানতে চাইলে এক বাক্যে যেকেউ বলবে-সাকিব আল হাসান। একজন ক্রিকেটারের জন্য এর চেয়ে বড় পাওয়া বোধ হয় আর কিছু নেই। সাকিব আল হাসানের বিকল্প তৈরি হয়নি বাংলাদেশের ক্রিকেটে। শুধু দেশের কথা বলা কেন? আসলে তো বিশ্বক্রিকেটেই নেই। তবে বয়সটাও তো বসে নেই। ৩৬ পেরিয়েছে। অবসর ভাবনা তাই নাড়া দিচ্ছে সাকিবকেও।এবার ক্রিকেট ছাড়ার আনুমানিক সময়টাও জানিয়ে দিলেন এই অলরাউন্ডার।
বুধবার রাতে একটি বেসরকারি টিভিতে প্রচারিত বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ার আগে ধারণকৃত সাকিবের সাক্ষাৎকারে পাওয়া গেলো অবসরের ইঙ্গিত। টাইগার অধিনায়ক জানালেন, খুব বেশিদিন হয়তো নেই।
সাকিব বলেন, ‘আজকে এখন এই অবস্থায় বলছি, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত ওয়ানডে খেলবো। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে টি-টোয়েন্টিকে বিদায় দেবো। টেস্টের অবসর শিগগিরই। তবে একেক ফরমেট একেক সময় ছাড়লেও আনুষ্ঠানিক অবসর ঘোষণা করবো ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর।’
সাক্ষাৎকারে সাকিবকে প্রশ্ন করা হয়েছিল, আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে কী ভাবছেন? উত্তরে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আন্তর্জাতিক ক্যারিয়ার আমি যদি দেখি, এখন পর্যন্ত, ২০২৫-এর চ্যাম্পিয়নস ট্রফি।’
টি-টোয়েন্টি ফরম্যাটে কতদিন খেলবেন? সাকিবের উত্তর, ‘২০২৪ বিশ্বকাপ, দ্যাটস ইট।’ আর টেস্ট? ‘হয়তো আরও আগেই ছেড়ে দেবো’-ভক্তদের স্তব্ধ করে দেওর মতো শব্দগুলো অনায়াসেই বললেন বিশ্বসেরা অলরাউন্ডার।
এটাই কি চূড়ান্ত সিদ্ধান্ত? সাকিব জানালেন, এটা এখন পর্যন্ত তার ভাবনা। তবে একটু আশাও রেখে দিলেন, ‘ভবিষ্যৎ কে বলতে পারে!’এশিয়া কাপের আগে তামিম ইকবাল নেতৃত্ব ছাড়লেন। তৃতীয় দফায় ওয়ানডে অধিনায়কের দায়িত্ব দেয়া হলো সাকিব আল হাসানকে। তখনই বলা হয়েছিল, এশিয়া কাপ ও ভারত বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন তিনি। আজ সাকিব জানালেন, বিশ্বকাপ শেষেই নেতৃত্ব ছাড়বেন, একদিনও অপেক্ষা করবেন না।

Advertisement

ক্রিকেট

অ্যান্ডারসনের বদলি হয়ে দলে অন্তর্ভুক্ত হলেন মার্ক উড

Published

on

নটিংহ্যামে দ্বিতীয় টেস্ট সামনে রেখে ইংল্যান্ড স্কোয়াডে যুক্ত হলেন ফাস্ট বোলার মার্ক উড। মূলত জেমস অ্যান্ডারসনের বদলি হিসেবে উডকে দলে ভিড়িয়েছে ইংল্যান্ড ম্যানেজমেন্ট। বৃহস্পতিবার (১৮ জুলাই) ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় ম্যাচটি শুরু হবে।

লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলে অবসর নেন অ্যান্ডারসন। ঘোষণা দিয়ে রেখেছিলেন অবশ্য আগেই। এই ফাস্ট বোলারকে সম্মান দিয়ে বিদায় জানায় ইংল্যান্ড। এবার দ্বিতীয় ম্যাচে যেহেতু অ্যান্ডারসন নেই, তাই উডকে দলে টানল স্বাগতিক দলটি।

গত মার্চ মাসে উড সবশেষ টেস্ট ম্যাচ খেলেছেন ভারতের বিপক্ষে। সিরিজের প্রথম টেস্টে উডকে বিবেচনা করা হয়নি। যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন উড, আর সরাসরি তাকে টেস্ট খেলাতে চায়নি ম্যানেজমেন্ট।

এদিকে লর্ডস টেস্টে অভিষেক হয়েছে গাস অ্যাটকিনসনের। এই ইংলিশ ফাস্ট বোলার একাই ম্যাচে ১২ উইকেট সংগ্রহ করেন ১০৬ রান দিয়ে। টেস্ট ইতিহাসে অভিষিক্ত বোলারের সেরা বোলিং ফিগারে চার নম্বরে জায়গা করে নিয়েছেন অ্যাটকিনসন।

 

Advertisement

দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড স্কোয়াড: বেন স্টোকস (অধিনায়ক), গাস অ্যাটকিনসন, শোয়েব বশির, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ডাকেট, ড্যান লরেন্স, ডিলন পেনিংটন, অলি পোপ, ম্যাথিউ পটস, জো রুট, জেমি স্মিথ, ক্রিস ওকস, মার্ক উড।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

‘দ্য হানড্রেড’ খেলার জন্য ছাড়পত্র পেলেন না নাসিম শাহ

Published

on

নাসিম শাহ’কে অনাপত্তিপত্র দিচ্ছে না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ইংল্যান্ডের ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টের জন্য খেলার ইচ্ছা প্রকাশ করেছিলেন নাসিম। তবে বোর্ড থেকে অনুমতি না মেলায়, সেখানে আর খেলা হবে না তার।

পিসিবি জানিয়েছে, ওয়ার্কলোড ম্যানেমেন্টের জন্য নাসিমকে দ্য হানড্রেড খেলার জন্য ছাড়তে চাচ্ছে না পিসিবি। মূলত চোট বা ক্লান্তির কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান বোর্ড। নাসিম বোর্ডের কাছে আবেদন করেছিলেন। সূত্রমতে জানা যায়, এই ফাস্ট বোলারের পূর্বের চোট এবং ফিটনেস ইস্যুকে সামনে আনা হয়েছে এখানে।

ফলে দ্য হানড্রেডে তাকে খেলতে পাঠাতে দিতে চায় না বোর্ড। নাসিম পাকিস্তানের হয়ে সব সংস্করণের ক্রিকেট খেলে থাকেন। ভক্ত-সমর্থকদের খেয়াল থাকবে, হাতের একটি সমস্যার কারণে তার অস্ত্রোপচার হয়েছিল গত বছর ওডিআই বিশ্বকাপের আগে। ফলে সেই বিশ্বকাপেও অংশ নেওয়া হয়নি তার।

এই অস্ত্রোপচারের পর প্রায় ৩ থেকে ৪ মাস মাঠের বাইরে ছিলেন নাসিম। চিকিৎসকরা তাকে নিয়ে কোনো ধরনের ঝুঁকি নেওয়া থেকে বিরত থাকতে বলেছেন। লম্বা একটা পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়েও যাওয়ার জন্য উপদেশ দিয়েছেন। এমতাবস্থায়, এই গুরুত্বপূর্ণ বোলারকে বেশি চাপ নেওয়া থেকে বিরত রাখতে চাইছে পিসিবি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিদায়ী অ্যান্ডারসনের প্রশংসায় পঞ্চমুখ স্টোকস

Published

on

অবসর নিয়ে ফেললেন জেমস অ্যান্ডারসন। কিংবদন্তি ফাস্ট বোলারের তালিকায় তাকে স্মরণ করে যাবে ক্রিকেট বিশ্ব। ইংল্যান্ডের জার্সিতে লর্ডসে নিজের শেষ ম্যাচটা খেলে নিয়েছেন অ্যান্ডারসন। তার ক্যারিয়ারকে লম্বা এক সাফল্যমণ্ডিত হিসেবে চিহ্নিত করা খুব সহজ, যা ক্রিকেট ভক্তরাও করতে পারবেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্টের মাঠে নামেন অ্যান্ডারসন। তার সামনে সুযোগ এসেছিল শেষটা আরেকটু রঙিন করার। অবশ্য সেরকম না করলেও, ইতিহাস তার হয়ে সাক্ষী দিয়ে যাবে বারবার।

প্রথম ইনিংসে ২৬ রান দিয়ে ১ উইকেট, দ্বিতীয় ইনিংসে ৩২ রান দিয়ে ৩ উইকেট সংগ্রহ করেন অ্যান্ডারসন।

৪১ বছর বয়সী অ্যান্ডারসনের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। ম্যাচ শেষে অ্যান্ডারসনের প্রতি নিজের অভিব্যক্তি জানিয়েছেন তিনি।

স্টোকস বলেন, ‘কিছু সময় আপনি শব্দ খুঁজে পাবেন না। এবং আপনি যদি আমাকে ১৫ মিনিটও দেন, তবুও আমি তার প্রশংসা করে শেষ করতে পারব না।’

Advertisement

ইংলিশ অধিনায়ক আরও বলেন, ‘তার বয়স ৪১ বছর। এখনো নিজেকে একজন বোলার হিসেবে নিজেকে উন্নতি করার চেষ্টায় থাকে।’

ম্যাচ শেষে ব্রডকাস্টার স্কাই স্পোর্টস’কে এসব কথা বলছিলেন স্টোকস।

অ্যান্ডারসন তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন ২০০৩ সালে। টেস্টে ১৮৮ ম্যাচ খেলে সবমিলিয়ে ৭০৪ টি উইকেট সংগ্রহ করেছেন এই বোলার। ওডিআই’তে ১৯৪ ম্যাচ খেলে ২৬৯ উইকেট সংগ্রহ করেন। আর টি-টোয়েন্টিতে ১৯ ম্যাচ খেলে ১৮ উইকেট সংগ্রহ করেন।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত