বাংলাদেশ

নভেম্বর থেকে সেন্ট মার্টিন ভ্রমণে নতুন নিয়ম

বায়ান্ন প্রতিবেদন

সেন্ট মার্টিন দ্বীপ ছবি: সংগৃহীত

আগামী নভেম্বর মাসের জন্য সেন্ট মার্টিনে রাত্রিযাপন নিষিদ্ধ করেছে অন্তর্বর্তী সরকার। এরপর শর্তের ভিত্তিতে ডিসেম্বর ও জানুয়ারি মাসে রাতে পর্যটকরা সেন্টমার্টিনে থাকতে পারবেন। ফেব্রুয়ারি থেকে দ্বীপটি পুরোপুরি বন্ধ থাকবে। তখন সেখানে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হবে। 

মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর এসব সিদ্ধান্তের কথা জানান। 

অপূর্ব জাহাঙ্গীর বলেন, ‘নভেম্বরে রাতে সেন্ট মার্টিনে থাকতে পারবেন না পর্যটকেরা। ডিসেম্বর ও জানুয়ারিতে প্রতিদিন দুই হাজার করে পর্যটক যেতে পারবেন, রাতেও থাকতে পারবেন। আর ফেব্রুয়ারিতে কোনো পর্যটক সেন্ট মার্টিনে যেতে পারবেন না, তখন পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হবে। এ ছাড়া সেন্ট মার্টিনে ওয়ান-টাইমের প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।‘

এর আগে সেন্ট মার্টিনে ভ্রমণসংক্রান্ত বিভিন্ন বিধিনিষেধ প্রসঙ্গে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান গণমাধ্যমে কথা বলেন। মূলত বাংলাদেশের এই দর্শনীয় প্রবাল দ্বীপটিতে ভ্রমণের নতুন মৌসুম শুরু হতে যাচ্ছে। তার আগেই পর্যটন ও পর্যটক সংক্রান্ত বিভিন্ন উদ্যোগ সরকারের তরফ থেকে গ্রহণ করা হচ্ছে। 

এম এইচ// 

 

এ সম্পর্কিত আরও পড়ুন নভেম্বর | সেন্ট | মার্টিন | ভ্রমণে | নতুন | নিয়ম