Connect with us

ক্রিকেট

লঙ্কানদের সামনে ১৫৬ রানেই গুঁড়িয়ে গেলো ইংল্যান্ড

Avatar of author

Published

on

সংস্করণ যাইহোক, ইংল্যান্ড মানেই আক্রমণাত্মক ব্যাটিং। বিধ্বংসী ব্যাটিংয়ে কয়টা উইকেট পড়ল, এ ব্যাপারে তাদের থোরাই কেয়ার। বেঙ্গালুরুর চিন্নস্বামীতে আজ শ্রীলঙ্কার বিপক্ষে বিধ্বংসী ব্যাটিং করতে গিয়ে প্রায় ১৭ ওভার আগেই অলআউট হয়ে গেছে ইংরেজরা।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) টস জিতে আগে ব্যাটিং করতে নেমে ৩৩.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৫৬ রান তোলে ইংল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান এসেছে স্টোকসের ব্যাট থেকে। শ্রীলঙ্কার হয়ে ৩৫ রানে ৩ উইকেট শিকার করে ইনিংসের সেরা বোলার লাহিরু কুমারা।

এদিন টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। উদ্বোধনী জুটিতে প্রথম ৬ ওভারেই ৪৫ রান তুলে নেয় দুই ওপেনার ডেভিড মালান ও জনি বেয়ারেস্টো। এরপরই মোড়ক লাগে ইংলিশ ব্যাটিং লাইনআপে। দীর্ঘদিন পর ইনজুরির কারণে দলে ফেরা অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজ মালান ফিরিয়ে ইংলিশ শিবিরে প্রথম আঘাত দেন।

ঠিক ১২ রান পর দলীয় ৫৭ রানে জো রুট রান আউটের ফাঁদে পড়েন। ইনফর্ম এই ব্যাটার এদিন দুই অঙ্ক ছোঁয়ার আগেই ফিরেছেন। দলীয় ৬৮ রানে বেয়ারেস্টোকে ধনঞ্জয়া ডি. সিলভার ক্যাচ বানিয়ে প্যাভিলিয়নে পাঠান রাজিথা। দলীয় ৭৭ রানে লাহিরু কুমারার শিকারে পরিণত হন অধিনায়ক বাটলার। দলীয় ৮৫ রানে লিয়াম লিভিংস্টোনকে এলবির ফাঁদে ফেলে দ্বিতীয় শিকার করেন লাহিরু।

মঈন আলীকে নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে বেন স্টোকস ৩৭ রানের জুটি গড়েন। দলীয় ১২২ রানে মঈন আলীকে ফিরিয়ে জুটি ভাঙেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। এটি ছিল ম্যাচে তার দ্বিতীয় উইকেট। এক রান পরই ৭ম উইকেট হিসেবে রানের খাতা খোলার আগেই বিদায় নেন ক্রিস ওকস। দলীয় ১৩৭ রানে দলের পক্ষে সর্বোচ্চ রান করা স্টোকস বিদায় নেন লাহিরু কুমারার তৃতীয় শিকার হয়ে।

Advertisement

স্টোকসের বিদায়ের ১০ রান পর রানআউটের ফাঁদে পড়ে প্যাভিলিয়নের পথ ধরেন আদিল রশিদ। দলীয় ১৫৬ রান শেষ উইকেট হিসেবে থিকসানার শিকারে পরিণত হন মার্ক উড। বোলিংয়ে শ্রীলঙ্কার হয়ে লাহিরু কুমারা ৩টি, কাসুন রাজিথা ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ ২টি করে এবং থিকসানা একটি উইকেট লাভ করেন।

এএম/

Advertisement

ক্রিকেট

অ্যান্ডারসনের বদলি হয়ে দলে অন্তর্ভুক্ত হলেন মার্ক উড

Published

on

নটিংহ্যামে দ্বিতীয় টেস্ট সামনে রেখে ইংল্যান্ড স্কোয়াডে যুক্ত হলেন ফাস্ট বোলার মার্ক উড। মূলত জেমস অ্যান্ডারসনের বদলি হিসেবে উডকে দলে ভিড়িয়েছে ইংল্যান্ড ম্যানেজমেন্ট। বৃহস্পতিবার (১৮ জুলাই) ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় ম্যাচটি শুরু হবে।

লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলে অবসর নেন অ্যান্ডারসন। ঘোষণা দিয়ে রেখেছিলেন অবশ্য আগেই। এই ফাস্ট বোলারকে সম্মান দিয়ে বিদায় জানায় ইংল্যান্ড। এবার দ্বিতীয় ম্যাচে যেহেতু অ্যান্ডারসন নেই, তাই উডকে দলে টানল স্বাগতিক দলটি।

গত মার্চ মাসে উড সবশেষ টেস্ট ম্যাচ খেলেছেন ভারতের বিপক্ষে। সিরিজের প্রথম টেস্টে উডকে বিবেচনা করা হয়নি। যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন উড, আর সরাসরি তাকে টেস্ট খেলাতে চায়নি ম্যানেজমেন্ট।

এদিকে লর্ডস টেস্টে অভিষেক হয়েছে গাস অ্যাটকিনসনের। এই ইংলিশ ফাস্ট বোলার একাই ম্যাচে ১২ উইকেট সংগ্রহ করেন ১০৬ রান দিয়ে। টেস্ট ইতিহাসে অভিষিক্ত বোলারের সেরা বোলিং ফিগারে চার নম্বরে জায়গা করে নিয়েছেন অ্যাটকিনসন।

 

Advertisement

দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড স্কোয়াড: বেন স্টোকস (অধিনায়ক), গাস অ্যাটকিনসন, শোয়েব বশির, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ডাকেট, ড্যান লরেন্স, ডিলন পেনিংটন, অলি পোপ, ম্যাথিউ পটস, জো রুট, জেমি স্মিথ, ক্রিস ওকস, মার্ক উড।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

‘দ্য হানড্রেড’ খেলার জন্য ছাড়পত্র পেলেন না নাসিম শাহ

Published

on

নাসিম শাহ’কে অনাপত্তিপত্র দিচ্ছে না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ইংল্যান্ডের ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টের জন্য খেলার ইচ্ছা প্রকাশ করেছিলেন নাসিম। তবে বোর্ড থেকে অনুমতি না মেলায়, সেখানে আর খেলা হবে না তার।

পিসিবি জানিয়েছে, ওয়ার্কলোড ম্যানেমেন্টের জন্য নাসিমকে দ্য হানড্রেড খেলার জন্য ছাড়তে চাচ্ছে না পিসিবি। মূলত চোট বা ক্লান্তির কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান বোর্ড। নাসিম বোর্ডের কাছে আবেদন করেছিলেন। সূত্রমতে জানা যায়, এই ফাস্ট বোলারের পূর্বের চোট এবং ফিটনেস ইস্যুকে সামনে আনা হয়েছে এখানে।

ফলে দ্য হানড্রেডে তাকে খেলতে পাঠাতে দিতে চায় না বোর্ড। নাসিম পাকিস্তানের হয়ে সব সংস্করণের ক্রিকেট খেলে থাকেন। ভক্ত-সমর্থকদের খেয়াল থাকবে, হাতের একটি সমস্যার কারণে তার অস্ত্রোপচার হয়েছিল গত বছর ওডিআই বিশ্বকাপের আগে। ফলে সেই বিশ্বকাপেও অংশ নেওয়া হয়নি তার।

এই অস্ত্রোপচারের পর প্রায় ৩ থেকে ৪ মাস মাঠের বাইরে ছিলেন নাসিম। চিকিৎসকরা তাকে নিয়ে কোনো ধরনের ঝুঁকি নেওয়া থেকে বিরত থাকতে বলেছেন। লম্বা একটা পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়েও যাওয়ার জন্য উপদেশ দিয়েছেন। এমতাবস্থায়, এই গুরুত্বপূর্ণ বোলারকে বেশি চাপ নেওয়া থেকে বিরত রাখতে চাইছে পিসিবি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিদায়ী অ্যান্ডারসনের প্রশংসায় পঞ্চমুখ স্টোকস

Published

on

অবসর নিয়ে ফেললেন জেমস অ্যান্ডারসন। কিংবদন্তি ফাস্ট বোলারের তালিকায় তাকে স্মরণ করে যাবে ক্রিকেট বিশ্ব। ইংল্যান্ডের জার্সিতে লর্ডসে নিজের শেষ ম্যাচটা খেলে নিয়েছেন অ্যান্ডারসন। তার ক্যারিয়ারকে লম্বা এক সাফল্যমণ্ডিত হিসেবে চিহ্নিত করা খুব সহজ, যা ক্রিকেট ভক্তরাও করতে পারবেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্টের মাঠে নামেন অ্যান্ডারসন। তার সামনে সুযোগ এসেছিল শেষটা আরেকটু রঙিন করার। অবশ্য সেরকম না করলেও, ইতিহাস তার হয়ে সাক্ষী দিয়ে যাবে বারবার।

প্রথম ইনিংসে ২৬ রান দিয়ে ১ উইকেট, দ্বিতীয় ইনিংসে ৩২ রান দিয়ে ৩ উইকেট সংগ্রহ করেন অ্যান্ডারসন।

৪১ বছর বয়সী অ্যান্ডারসনের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। ম্যাচ শেষে অ্যান্ডারসনের প্রতি নিজের অভিব্যক্তি জানিয়েছেন তিনি।

স্টোকস বলেন, ‘কিছু সময় আপনি শব্দ খুঁজে পাবেন না। এবং আপনি যদি আমাকে ১৫ মিনিটও দেন, তবুও আমি তার প্রশংসা করে শেষ করতে পারব না।’

Advertisement

ইংলিশ অধিনায়ক আরও বলেন, ‘তার বয়স ৪১ বছর। এখনো নিজেকে একজন বোলার হিসেবে নিজেকে উন্নতি করার চেষ্টায় থাকে।’

ম্যাচ শেষে ব্রডকাস্টার স্কাই স্পোর্টস’কে এসব কথা বলছিলেন স্টোকস।

অ্যান্ডারসন তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন ২০০৩ সালে। টেস্টে ১৮৮ ম্যাচ খেলে সবমিলিয়ে ৭০৪ টি উইকেট সংগ্রহ করেছেন এই বোলার। ওডিআই’তে ১৯৪ ম্যাচ খেলে ২৬৯ উইকেট সংগ্রহ করেন। আর টি-টোয়েন্টিতে ১৯ ম্যাচ খেলে ১৮ উইকেট সংগ্রহ করেন।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত