Connect with us

স্বাস্থ্য

মানবতার সেবায় স্বয়ং সৃষ্টিকর্তা যেন তাকে পাঠিয়েছেন

Avatar of author

Published

on

মানবতার সেবায় কাজ করতেই যেন সৃষ্টিকর্তা তাকে পাঠিয়েছেন। দেশের কোনো চিকিৎসক হিসেবে বিনা পারিশ্রমিকে ১৩০৫টি কিডনি প্রতিস্থাপনে (ট্রান্সপ্ল্যান্ট) তিনি মাইলফলক গড়েছেন। সাফল্যের হার শতকরা ৯৫ শতাংশ, যা আন্তর্জাতিক পর্যায়ের সমকক্ষ।

অধ্যাপক ডা. কামরুল ইসলাম যদিও কোনো পদক বা পুরস্কারে বিশ্বাসী নন। তারপরও সরকার চিকিৎসা সেবায় অবদান রাখার জন্য ২০২২ সালে তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করেন। চিকিৎসা সেবায় ডা. কামরুল ইসলামের এত সব অর্জনের পরও তিনি একজন মিডিয়া বিমুখ মানুষ। সব কৃতিত্বের প্রতিদান তিনি সৃষ্টিকর্তা থেকে পেতে চান।

কিডনি প্রতিস্থাপনে মাইলফলক এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কিছু প্রশ্নে চিকিৎসক অধ্যাপক ডা. কামরুল ইসলাম বলেন, কোনো সফলতা আসলে সবার মতো ভালোই লাগে। এজন্য সবার আগে কৃতজ্ঞতা জ্ঞাপন করি মহান রবের, যিনি আমাকে এত বিরাট একটি কাজ করার জন্য জ্ঞান দান করেছেন। তিনি আমাকে সামর্থ্য দিয়েছেন বলেই কাজটি আমি চালিয়ে নিতে পারছি। তবে, আমার প্রত্যাশা এতটুকুই নয়।

আমি যখন পার্শ্ববর্তী ভারত ও পাকিস্তানের বিভিন্ন প্রতিষ্ঠানে যাই, তারা প্রতিদিন একটি-দুটি করে করছে। আমি ভাবি, বাংলাদেশে অন্তত একটি হাসপাতাল তো থাকা উচিত যেখানে প্রতিদিন অন্তত একটি করে কিডনি প্রতিস্থাপন হবে। সেই লক্ষ্য এখন আমরা প্রায় পূরণের কাছাকাছি। আলহামদুলিল্লাহ, আমার চাওয়া হয়তো আর কিছুদিনের মধ্যেই পূরণ হবে। তারপরও একটি আফসোস থেকে যাবে, কারণ প্রতি বছর যে পরিমাণ মানুষ কিডনি রোগে আক্রান্ত হচ্ছেন তার খুবই ক্ষুদ্র অংশ প্রতিস্থাপনের বাইরে থেকে যাচ্ছে।

অধ্যাপক ডা. কামরুল ইসলাম: আমাদের দেশে অনেক কিডনি রোগী আছেন, এর মধ্যে প্রতি বছর নতুন করে আরও প্রায় ১০ হাজারের অধিক কিডনি রোগী যুক্ত হচ্ছেন। তাদের অধিকাংশেরই দুটি কিডনি ড্যামেজ হয়ে গেছে, এমনকি ডায়ালাইসিস লাগছে, ট্রান্সপ্ল্যান্টও করতে হচ্ছে। এত রোগীর মধ্যে আমরা গত বছর মাত্র ২১৪টি কিডনি ট্রান্সপ্ল্যান্ট করেছি। দেশে মোট রোগীর তুলনায় আমাদের এ সংখ্যা ভাবতেই অপ্রতুল মনে হয়।

Advertisement

দেশে বর্তমানে কিডনি রোগীর সংখ্যা অনুপাতে সিকেডি হাসপাতাল কতটুকু চাহিদা পূরণ করতে পারছে?

অধ্যাপক ডা. কামরুল ইসলাম : আমরা যখন ২০০৭ সালে এ হাসপাতালে কিডনি ট্রান্সপ্ল্যান্ট (প্রতিস্থাপন) শুরু করলাম, তখন আমাদের শঙ্কা ছিল আমরা পারব কি না, আমাদের মিশন সফল হবে কি না? এরপর আমরা ২০০৯-১০ সালের দিকে দেখলাম যে আমরা পারছি, এমনকি দিনদিন রোগীর সংখ্যাও বাড়ছে।

প্রথমদিকে আমরা মাসে একটি ট্রান্সপ্ল্যান্ট করতাম, এরপর দুটি থেকে তিনটি। এমনকি এক পর্যায়ে সপ্তাহে একটি, দুটি করে করতে শুরু করলাম। এখন আমরা সপ্তাহে পাঁচটি করে কিডনি প্রতিস্থাপন করছি। প্রতি সপ্তাহে পাঁচটি করে করলে এক মাসে ২২০ থেকে ২৩০টির মতো হয়। কিন্তু আমরা যদি প্রতি সপ্তাহে ছয়টি করে করতে পারি তাহলে প্রতি মাসে আড়াইশোর বেশি কিডনি প্রতিস্থাপন করতে পারব।

কিডনি প্রতিস্থাপনে আমাদের দেশে খরচটা অন্যান্য দেশের তুলনায় অনেক কম। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের মধ্যে সবচেয়ে কম খরচে কিডনি প্রতিস্থাপন হয় তামিলনাড়ুর ভেলোরে। সেখানে শুধু হাসপাতাল খরচই চলে যায় ১২ থেকে ১৫ লাখ টাকা। আমাদের দেশে অর্থাৎ আমাদের সিকেডি হাসপাতালে লাগে মাত্র দুই লাখ ১০ হাজার টাকা।

দেশের বাইরে বেসরকারি হাসপাতাল ও সরকারি হাসপাতালের সঙ্গে তুলনামূলক কিডনি প্রতিস্থাপনে খরচ কেমন? আর সিকেডি হাসপাতালে খরচ কেমন?

Advertisement

অধ্যাপক ডা. কামরুল ইসলাম: আমার কাছে মনে হয়, কিডনি প্রতিস্থাপনে আমাদের দেশে খরচটা অন্যান্য দেশের তুলনায় অনেক কম। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের মধ্যে সবচেয়ে কম খরচে কিডনি প্রতিস্থাপন হয় তামিলনাড়ুর ভেলোরে। সেখানে শুধু হাসপাতাল খরচই চলে যায় ১২ থেকে ১৫ লাখ টাকা। আমাদের দেশে অর্থাৎ আমাদের সিকেডি হাসপাতালে লাগে মাত্র দুই লাখ ১০ হাজার টাকা।

সরকারি কিডনি হাসপাতালে যদি যন্ত্রপাতি সব ঠিকঠাক থাকে, তাহলে প্রতিস্থাপনে কোনো খরচ লাগার কথা নয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সম্ভবত এক লাখ ৮০ হাজার থেকে দুই লাখ টাকার মতো লাগে, যদিও সেখানে সরকারি অনেক বরাদ্দ থাকে। এছাড়া প্রাইভেট হাসপাতালগুলোর মধ্যে কিডনি ফাউন্ডেশনে দুই লাখ ৫০ থেকে ৭০ হাজারের মতো হতে পারে। বারডেম হাসপাতালে তিন লাখের বেশি, পপুলারে পাঁচ থেকে ছয় লাখ টাকার মতো খরচ হয়। এভারকেয়ারে আট থেকে নয় লাখের মতো খরচ পড়ে।

কম খরচে কিডনি প্রতিস্থাপন করতে গিয়ে চিকিৎসার মানের বিষয়ে ছাড় দিতে হয় কি না?

অধ্যাপক ডা. কামরুল ইসলাম : তামিলনাড়ুর ভেলোরে যেই মানের কিডনি প্রতিস্থাপন হয়, আমাদের হাসপাতালের মান কিন্তু কোনো অংশেই কম নয়। দুই হাসপাতালেই কাজ কিন্তু একই, ফলাফলও একই। গত বছর ২১৪টি কিডনি প্রতিস্থাপন করেছি, এগুলোর মধ্যে মাত্র ছয়টি কাজ করেনি। সেগুলো ফেলে দিয়ে আবারও প্রতিস্থাপন করতে হয়েছে। পরিসংখ্যান করলে দেখা যাবে, কাজ না করার হার দাঁড়াবে তিন শতাংশের মতো।

সবমিলিয়ে আমাদের দেশে কিডনি প্রতিস্থাপনে সফলতার হার ৯৫ শতাংশের মতো। এটা কিন্তু আন্তর্জাতিক মানসম্পন্ন। কাজেই আমার মনে হয়, মানের দিক থেকে আমাদের কোনো কমতি নেই। আমাদের সীমাবদ্ধতাটা হলো, আমরা পোস্ট ট্রান্সপ্ল্যান্ট ফলোআপে কিছুটা পিছিয়ে আছি। এটি নিয়ে আমরা কাজ করছি। এখন যদি দেশের সব প্রাইভেট হাসপাতালের সঙ্গে আমাদের হাসপাতালের মানের তুলনা করেন, তাহলেও কিন্তু দেখবেন অন্যদের চেয়ে কোনো অংশেই আমরা কম নই বরং বেশি।

Advertisement

আমরা হয়তো এত সুন্দর পরিবেশ দিতে পারি না, সুন্দর বিছানা, ভালো মানের এসি হয়তো দিতে পারি না। কিন্তু আমরা চিকিৎসা সেবার দিকটা ভালো করার চেষ্টা করছি। বিশেষ করে সার্জিক্যাল দিকটা যেন ভালো হয়, সার্জারির ফলাফলটা যাতে ভালো হয়, সে লক্ষ্যে সমস্ত যন্ত্রপাতি আমরা ব্যবহার করি। গত দুই বছরে আমরা অনেক যন্ত্রপাতি সংযোজন করেছি, যাতে ট্রান্সপ্ল্যান্ট-পরবর্তী রোগীদের আরও ভালো সেবা দেয়া সম্ভব হয়।

কিডনি প্রতিস্থাপনের পর অনেক ক্ষেত্রে নানা জটিলতা দেখা দেয়। এর কারণ ও পরবর্তীতে করণীয় কী?

অধ্যাপক ডা. কামরুল ইসলাম : কিডনি প্রতিস্থাপনের পর যে সব জটিলতা তৈরি হয়, এগুলোর অধিকাংশই সার্জারি রিলেটেড। এক্ষেত্রে যিনি কাজ করেন তাকে প্রতিষ্ঠানে একটু বেশি সময় দিতে হয়। একটি ট্রান্সপ্ল্যান্টে প্রায় সময়ই তিন থেকে চার ঘণ্টা সময় লেগে যায়, কিন্তু আমি এর বাইরেও আরও চার-পাঁচ ঘণ্টা হাসপাতালে থাকি। দেখা গেল যে, ট্রান্সপ্ল্যান্টের পর হঠাৎ একজন রোগীর ব্লিডিং হচ্ছে, সেই সময় তাকে আবারও ওটিতে নিতে হয়। জাস্ট ব্লিডিংটা বন্ধ করে দিলে রোগী আবার ঠিক হয়ে যায়। কিন্তু কাজটি যদি দেরিতে করা হয়, অনেক ক্ষেত্রে রোগীর মৃত্যুও হতে পারে। এজন্য আমার মনে হয়, একজন চিকিৎসককে লম্বা সময় হাসপাতালে অবস্থান করা উচিত। অনেক সময় দেখা যায়, ট্রান্সপ্ল্যান্টের পর বডি এটাকে গ্রহণ করছে না। সেক্ষেত্রে কারণটা খুঁজে বের করা খুবই গুরুত্বপূর্ণ। সেইসঙ্গে দ্রুততম সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করাও জরুরি। এ সময়টায় যদি চিকিৎসক কাছে না থাকেন, যথাসময়ে ব্যবস্থা গ্রহণ না করেন, তাহলে গুরুতর সমস্যা দেখা দিতে পারে। দেখা যায় প্রতি চার থেকে পাঁচজন রোগীর মধ্যে একজনেরই এসব সমস্যা হয়ে থাকে। এক্ষেত্রে দ্রুততম সময়ে ব্যবস্থা নিলে ৮০ শতাংশ রোগীকেই আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব।

কিডনির ওষুধের লাগামহীন দামে অসংখ্য রোগী নিঃস্ব হচ্ছেন। অনেক রোগী ট্রান্সপ্ল্যান্ট-পরবর্তী সময়ে ওষুধ কিনতে না পেরে মাঝপথে চিকিৎসা থামিয়ে দিতে বাধ্য হচ্ছেন। এক্ষেত্রে কী করণীয় বলে আপনি মনে করেন?

অধ্যাপক ডা. কামরুল ইসলাম : কিডনি রোগের চিকিৎসার ওষুধ খুবই গুরুত্বপূর্ণ। সর্বক্ষেত্রেই আমাদেরকে ওষুধ কিনতে হয়। চিকিৎসাধীন অবস্থায় প্রতিষ্ঠানকে কিনতে হয়, আবার রোগীর যখন ছুটি হয়ে যায় তখন তাকে কিনতে হয়। কিন্তু কিডনি রোগের ওষুধ আমাদের দেশে খুবই ব্যয়বহুল। কারণ, বেশির ভাগ ওষুধই এখন পর্যন্ত বিদেশ থেকে কিনতে হয়। তাই আমাদের ওষুধ উৎপাদনের ওপর নজর দেয়া উচিত। আগে কিডনির ওষুধগুলো ইউরোপ-আমেরিকা থেকে আসত। তখন একজন রোগীর প্রতি মাসে ৩০-৪০ হাজার টাকা ওষুধের পেছনে যেত। এখন পার্শ্ববর্তী বিভিন্ন দেশ থেকে আসে, ফলে খরচটাও কিছুটা কমে এসেছে। তারপরও ট্রান্সপ্ল্যান্ট-পরবর্তী সময়ে একজন রোগীর এখন ১৫ থেকে ২০ হাজার টাকার ওষুধ প্রয়োজন হয়। চিকিৎসাটা যেহেতু দীর্ঘ সময়ের একটি প্রক্রিয়া, তাই আমরা বলব যে খরচটা কীভাবে আরও কমিয়ে আনা যায় সে ব্যাপারে উদ্যোগ নেয়া জরুরি।

Advertisement

আগে দেশে কিডনি রোগীর সংখ্যা কম ছিল, ফলে ওষুধের পরিমাণ কম লাগত। যে কারণে ওষুধ কোম্পানিগুলো কিডনি রোগের ওষুধ উৎপাদনে এগিয়ে আসত না। একই সঙ্গে প্রযুক্তিগত কিছু বিষয় ছিল। বর্তমানে দেশে কিডনি রোগীর সংখ্যা অনেক, আমরা কয়েকটি কোম্পানিকে বলে বলে কিছু ওষুধ উৎপাদনের ব্যবস্থা করেছি। সেইসঙ্গে পার্শ্ববর্তী দেশগুলো থেকে কিছু আসছে। কিন্তু চাহিদার তুলনায় এগুলো খুবই অপ্রতুল। কাজেই আমাদের দেশে এগুলো উৎপাদন হওয়া দরকার।

ওষুধগুলো এতটাই জীবনরক্ষাকারী যে এক দিনও যদি ওষুধের গ্যাপ পড়ে, তাহলে কিডনিটা ক্ষতিগ্রস্ত হতে পারে। আরেকটি বিষয় হলো আমাদের দেশের রোগীরা গরিব, যে কারণে প্রতিনিয়ত তাদের জন্য ওষুধ কেনা কষ্টকর। এখন আমাদের ভাবতে হবে ওষুধের দামটা কীভাবে কমানো সম্ভব। ব্যক্তিগতভাবে আমি একটি ফার্মাসিউটিক্যালস কোম্পানিকে বলেছিলাম, আপনারা অন্যান্য অনেক ওষুধ তো বিক্রি করেন, কিডনির ওষুধ একটু লাভ কম করলে রোগীদের জন্য ভালো হতো। প্রয়োজনে অন্যান্য ওষুধে লাভ একটু বেশি করে সেটি ব্যালেন্স করে নিলেন। ব্যক্তিগতভাবে আমি আমার প্রতিষ্ঠানেও এভাবে অনেক ক্ষেত্রে ব্যালেন্স করি।

যেমন- আমার হাসপাতালে ট্রান্সপ্ল্যান্টকে আমি ভর্তুকি খাত হিসেবে বিবেচনা করি। এর বাইরেও আমার হাসপাতালে কিডনি স্টোন সার্জারি হচ্ছে, ক্যান্সার সার্জারি হচ্ছে, প্রোস্টেট সার্জারি হচ্ছে, অন্যান্য নেফ্রোলজিক্যাল সার্জারিগুলো আমরা করছি। সেগুলো থেকে যে আয়টা আসে, সেখান থেকে একটা অংশ আমরা ট্রান্সপ্ল্যান্টে খরচ হয়। প্রতি মাসে আমাদের হাসপাতালে ৬০০ থেকে ৭০০ রোগী ফলোআপে আসছেন, তাদের সম্পূর্ণ পরীক্ষা আমরা বিনা মূল্যে করে থাকি।

প্রতি মাসে আমরা প্রায় চার থেকে পাঁচ লাখ টাকার ওপরে পরীক্ষা বিনা মূল্যে করে দিচ্ছি। টাকাটা কিন্তু আমাদের লস হচ্ছে না, অন্যান্য খাত থেকে চলে আসছে। ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলোকে আমি এটাই বোঝানোর চেষ্টা করছি যে আপনি অন্য খাত থেকে বেশি আয় করেন, কিডনি রোগের চিকিৎসা যেহেতু অত্যন্ত ব্যয়বহুল, এখান থেকে আয় একটু কম করেন। এ দায়িত্ব যে শুধু ওষুধ কোম্পানিগুলোর তা কিন্তু নয়, সরকারকেও এগিয়ে আসতে হবে। বিশেষ করে আমদানি করা ওষুধ ও কাঁচামালের ওপর সরকার ট্যাক্স কমাতে পারে। এতে ওষুধের দাম কিছুটা কমতে পারে। আমি সবসময় বলি, আমাদের সার্বজনীন হওয়া দরকার। ওষুধের দাম কমলে সব মানুষই উপকৃত হবেন।

কিডনির ওষুধের দাম কমাতে আর কী কী উদ্যোগ নেয়া যায়?

Advertisement

অধ্যাপক ডা. কামরুল ইসলাম : দাম কমানোর বিষয়টি নিয়ে আমাদের প্রত্যেককে ভাবতে হবে। আমি ব্যক্তিগতভাবে ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলোর সঙ্গে আবারও কথা বলার চেষ্টা করব। তারা তো নিয়মিতই আমাদের চেম্বারে আসেন, প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে নীতিনির্ধারণী পর্যায়ে দাম কমানোর প্রস্তাব জানালে হয়তো কিছুটা কমে আসবে। আমি বিষয়টি নিয়ে পরবর্তীতে কাজ করব। আমার প্রথম টার্গেট হলো ওষুধ কোম্পানিগুলোর নীতিনির্ধারণী পর্যায়ে যারা আছেন তাদেরকে নিয়ে এক টেবিলে বসা।

দ্রব্যমূল্য বাড়ার সঙ্গে সঙ্গে প্রায় প্রতিটি ক্ষেত্রে খরচ বাড়ছে। ওষুধের দামের পাশাপাশি দেশের চিকিৎসা ব্যয় বেড়েছে। এ অবস্থায়ও আপনি দেশের মানুষের জন্য নিঃস্বার্থভাবে কাজ করছেন, কোনোরকম পারিশ্রমিক ছাড়াই মানুষকে সেবা দিচ্ছেন। এর পেছনের রহস্য কী?

অধ্যাপক ডা. কামরুল ইসলাম : আমাদের দেশের অধিকাংশ মানুষই দরিদ্র শ্রেণির। এমন অনেকেই আছেন যাদের সারা মাসের ওষুধ কেনা কষ্টকর হয়ে পড়ে। অর্থের অভাবে অসংখ্য রোগী মাঝপথে চিকিৎসাই ছেড়ে দেন। অনেক রোগী চিকিৎসার অভাবে প্রতি বছর না ফেরার দেশে পাড়ি জমান। বিশেষ করে যারা কিডনি রোগী, চিকিৎসার ব্যয় বেশি হওয়ায় জীবনের কাছে তাদের হার মানতে হয়েছে। এসব মানুষের কথা চিন্তা করে আমি কিছু করার চেষ্টা করি।

বড় লোকদের জন্য তো দেশে অসংখ্য হাসপাতাল রয়েছে, বিদেশে গিয়ে চিকিৎসা নেয়ার সুযোগ রয়েছে। কিন্তু যারা গরিব তারা কোথায় যাবে? তাদের কথা মাথায় নিয়ে হাসপাতালটি করা হয়েছে।

আমি যে কাজটি করছি হয়তো এটি করে আরও অনেক বেশি টাকা আয় করা সম্ভব। কিন্তু আমার তো এর চেয়ে বেশি প্রয়োজন নেই। যেটুকু আসছে সেটুকু দিয়েই ভালোভাবে আমি চলতে পারছি। অন্য একজন চিকিৎসক একটি সার্জারি করে যে টাকা উপার্জন করেন, আমি না হয় দুটি বা তিনটি সার্জারি করে তার সমপরিমাণ উপার্জন করলাম। এতে হয়তো আমার একটু খাটুনি বাড়বে, কষ্টটা বেশি হবে। কিন্তু আমার উপার্জন তো কমছে না। আপনি চাইলে কর্পোরেট হাসপাতালে একজন চিকিৎসক যে টাকা উপার্জন করছেন, আপনিও সেটি করতে পারেন। শুধু কাজের পরিমাণটা একটু বাড়িয়ে দেন।

Advertisement

আরেকটি বিষয় হলো, আমি সবসময় নিজেকে তুলনা করি নিচের দিকের মানুষের সঙ্গে। হাদিসে এসেছে, ‘তুমি সবসময় নিচের দিকে খেয়াল রাখ। এতে করে তোমার মনে শান্তি বেশি আসবে। ওপরের দিকে খেয়াল কর না, তাহলে অশান্তি বেশি আসবে।’ একজন রিকশাওয়ালা সারাদিন হাড়ভাঙ্গা পরিশ্রম করে, রোদে পুড়ে, ঘামে ভিজে অর্থ উপার্জন করছেন। সেই তুলনায় আমি এসি রুমে বসে কাজ করছি, বলতে গেলে আমি তো রাজার হালেই আছি।

দেশে করোনা শুরু হলো, ওই সময় এবং এখনও আমার হাসপাতালে কোনো চিকিৎসার ব্যয় বাড়েনি। কারণ, একটা হাদিসে আছে- মহামারির সময় কোনো জিনিসের দাম বাড়াতে নেই। আমিও ভেবেছি, দাম বাড়াব না। দেখি না, যা হওয়ার হবে।

করোনার প্রথমদিকে আমাদের অনেক নতুন নতুন যন্ত্রপাতি কিনতে হলো। তারপর আবার করোনার রোগী কমে গেল। একটা সময়ে ভাবতে লাগলাম হাসপাতাল খরচ কীভাবে চালাব, স্টাফদের বেতন কীভাবে দেব। কিন্তু আল্লাহর রহমতে আমাদের সবকিছুই ঠিকঠাক মতো চলেছে। করোনায় কোনো স্টাফের বেতন আমি কমায়নি বা কর্তন করিনি। বরং প্রতি বছর বাড়িয়েছি। আমি চিন্তা করেছি, ভর্তুকি দিয়ে হলেও কাজটি চালিয়ে যাব। কিন্তু আল্লাহ পাক আমাকে সেই পরিস্থিতিতে ফেলেননি, এতটা ভর্তুকিও আমাকে দিতে হয়নি। চলেই তো যাচ্ছে, তাই আমি আর চিকিৎসার ব্যয় বাড়ানোর চিন্তা করিনি।

যতটুকু জেনেছি, কিডনি প্রতিস্থাপনে হাসপাতাল থেকে আপনাদের ভর্তুকি দিতে হয়। সেই ভর্তুকির পরিমাণ কত আর কীভাবে আপনারা এ সেবা চালিয়ে নিচ্ছেন?

অধ্যাপক ডা. কামরুল ইসলাম : কিডনি প্রতিস্থাপনে আমাদের ভর্তুকি দিতে হয়, কিন্তু সেই পরিমাণটা খুব বেশি নয়। মোটা দাগে বলতে গেলে, আমাদের প্রতি মাসে চার থেকে পাঁচ লাখ টাকার পরীক্ষা ফ্রি হচ্ছে। হয়তো পরীক্ষার মূল্যমান হিসাবে এ টাকার অঙ্কটা বলা যায়, কিন্তু এটা তো পুরোপুরি আমার পকেট থেকে যাচ্ছে না। সর্বোচ্চ হয়তো ১০ থেকে ১৫ শতাংশের মতো যাচ্ছে। কারণ, আমি যে মেশিনে ফ্রি পরীক্ষা করছি, সেই মেশিনে তো অন্য পরীক্ষাও হচ্ছে। যে লোকটা পরীক্ষাগুলো করছেন, অন্য পরীক্ষাও তাকে করতে হচ্ছে। ফ্রি ওই পরীক্ষাগুলোর জন্য তাকে বেতন বেশি দিতে হচ্ছে না। আমার হাসপাতালের যে ভাড়া, বিনা মূল্যে পরীক্ষাগুলো না করলেও তো সেই ভাড়া আমাকে দিতে হচ্ছে। এক্ষেত্রে আমার শুধু বিদ্যুতের খরচটা বাড়ছে, আর পরীক্ষা-নিরীক্ষায় ব্যবহৃত রি-অ্যাজেন্টগুলো আমাকে কিনতে হচ্ছে। এ খরচটাই শুধু আমার পকেট থেকে যাচ্ছে। এক্ষেত্রে আমি মনে করি, ১০ টাকা দিয়ে যদি ১০০ টাকার লাভ মানুষকে দিতে পারি, সেটি তো আমার জন্য অনেক বড় অর্জন।

Advertisement

কিডনি প্রতিস্থাপন করে দেশে মাইলফলক গড়েছেন। আর কত দূর যেতে চান? এ পথচলা কোথায় গিয়ে থামবে?

অধ্যাপক ডা. কামরুল ইসলাম : আমি কখনওই থামতে চাই না। এটা থামার জায়গা নয়। কারণ, রোগী তো কমে আসছে না। হয়তো রোগটা যখন বন্ধ হয়ে যাবে, তখন আমার থামার সময় হবে। আমি না থাকলেও যেন প্রতিষ্ঠানটি অনেক রোগীকে সুস্থ জীবন দিতে পারে সেটাই আমার চাওয়া। আল্লাহ তায়ালার কাছে আমি সবসময় এ দোয়া করি। শত বর্ষ ধরে যেন এ হাসপাতাল মানুষকে সেবা দিয়ে যেতে পারে।

সিকেডি হাসপাতাল নিয়ে ভবিষ্যৎ কোনো পরিকল্পনা আছে কি না?

অধ্যাপক ডা. কামরুল ইসলাম : আমি সবসময় চিন্তা করি, এখন আমরা যে পর্যায়ে আছি এর গুণগত মান কীভাবে আরও বাড়ানো যায়। অনেক ক্ষেত্রে আমরা হয়তো এখনও পিছিয়ে আছি, বিষয়গুলো নিয়ে আমার কাজ করার ইচ্ছা আছে। চিকিৎসকের সংখ্যা বাড়ানোর ইচ্ছা আছে। আরেকটি বিষয় হলো, যে সব কাজ আমাদের দেশে ভালোভাবে হচ্ছে না অথবা কম হচ্ছে, বিশেষ করে লিভার ট্রান্সপ্ল্যান্ট, বোনম্যারু ট্রান্সপ্ল্যান্ট— এগুলোও আমাদের দেশে বেশি করে করা দরকার। কিন্তু কাজগুলো কে করবে?

আমি কখনওই থামতে চাই না। এটা থামার জায়গা নয়। কারণ, রোগী তো কম আসছে না। হয়তো রোগটা যখন বন্ধ হয়ে যাবে, তখন আমার থামার সময় হবে। আমি না থাকলেও যেন প্রতিষ্ঠানটি অনেক রোগীকে সুস্থ জীবন দিতে পারে সেটাই আমার চাওয়া। আল্লাহ তায়ালার কাছে আমি সবসময় এ দোয়া করি। শত বর্ষ ধরে যেন এ হাসপাতাল মানুষকে সেবা দিয়ে যেতে পারে

Advertisement

আমার অনেক চিকিৎসক বন্ধু রয়েছেন যারা লিভার ট্রান্সপ্ল্যান্ট, বোনম্যারু ট্রান্সপ্ল্যান্ট করতে আগ্রহী। এমন কিছু চিকিৎসককে নিয়ে একটা গ্রুপ করে কাজগুলো আমরা করতে পারি কি না, এটি আমার চেষ্টায় থাকবে। এতে অসংখ্য রোগীকে আর বিদেশে যেতে হবে না।

অর্থাৎ সামনের দিনে আমরা দুটি কাজ করতে চাই। প্রথমত, আমাদের গুণগত মান বৃদ্ধি করা। দ্বিতীয়ত হলো, চিকিৎসা ব্যবস্থার ক্ষেতে বিশ্বে যা চলছে, আমাদের দেশেও তেমনটি করা। সবসময় আমার চেষ্টা থাকবে দেশের গরিব জনগণের সেবায় নিজেকে নিয়োজিত রাখা।

এক নজরে অধ্যাপক ডা. কামরুল ইসলাম

ব্যক্তিজীবনে কামরুল ইসলাম তিন কন্যাসন্তানের জনক। মুক্তিযুদ্ধের সময় তার বাবা আমিনুল ইসলাম পাকশী ইক্ষু গবেষণা ইনস্টিটিউটে কর্মরত ছিলেন। মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করায় স্থানীয় রাজাকার ও বিহারিরা তাকে হত্যা করেন।

১৯৮০ সালে তিনি পাবনার চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ থেকে মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন এবং মেধা তালিকায় রাজশাহী বিভাগে ১৫তম স্থান অর্জন করেন। এরপর তিনি ঢাকা কলেজে ভর্তি হন এবং সেখান থেকে ১৯৮২ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়ে ১০ম স্থান অর্জন করেন।

Advertisement

কামরুল ছিলেন ঢাকা মেডিকেল কলেজের কে ৪০তম ব্যাচের শিক্ষার্থী, ১৯৯০ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে আটটি মেডিকেল কলেজের সম্মিলিত ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে স্বর্ণপদকসহ এমবিবিএস ডিগ্রি লাভ করেন। ১৯৯৫ সালে এফসিপিএস এবং ২০০০ সালে বিএসএমএমইউ থেকে ইউরোলজিতে এমএস ডিগ্রি অর্জন করেন। ২০০৩ সালে ইংল্যান্ডের রয়েল কলেজ থেকে তিনি এফআরসিএস ডিগ্রি অর্জন করেন।

কামরুল ইসলাম ১৯৯৩ সালে বিসিএসের মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। তিনি ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালের সহকারী অধ্যাপক হিসেবেও কর্মরত ছিলেন। ২০০৭ সালে তিনি প্রথমবারের মতো সফলভাবে কিডনি প্রতিস্থাপনের কাজ করেন। জাতীয় কিডনি ইনস্টিটিউটে সহকারী অধ্যাপক থাকাকালে ২০১১ সালে সরকারি চাকরি ছেড়ে দিয়ে শ্যামলীতে কিডনি হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নেন। ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতাল।

চিকিৎসা বিদ্যায় বিশেষ অবদান রাখার জন্য ২০২২ সালে তিনি স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

স্বাস্থ্য

ভুল চিকিৎসা নির্ণয়-দাবির অধিকার কেবলমাত্র বিএমডিসি’র : স্বাস্থ্যমন্ত্রী

Avatar of author

Published

on

স্বাস্থ্যমন্ত্রী

ভুল চিকিৎসা নির্ণয় ও দাবি করার অধিকার কেবলমাত্র বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল’র রয়েছে (বিএমডিসি)। বলেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। এ সময়  চিকিৎসকদের সুরক্ষা আইন পাস করানোর প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

বুধবার (০১ মে)  রাজধানীর আগারগাঁওয়ের নিউরো সার্জন সোসাইটির ১২তম আন্তর্জাতিক সম্মেলনে এ সব কথা বলেন তিনি।

একই সাথে সাধারণ জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার দায়িত্বও নিজের কাঁধে তুলে নেয়ার কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ২৭তম বিশ্ববিদ্যালয় দিবসে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি প্রায়ই পত্র-পত্রিকা ও টিভিতে দেখি ভুল চিকিৎসার কথা। ভুল চিকিৎসা বলে কিছু নাই৷ এটা আমি-আমরা বলতে পারি না। ভুল চিকিৎসার ব্যাপার যদি থেকেও থাকে, সেটা বলার অধিকার একমাত্র বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের আছে। আমরা বললে চিকিৎসার অবহেলার কথা বলতে পারি।

চিকিৎসকদের সুরক্ষা আমি দেখবো, কিন্তু রোগীদের সুরক্ষা আপনাদের নিশ্চিত করতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, আমি আপনাদের সুরক্ষার বিষয় দেখবো। আপনাদের সঙ্গে কোনো অবিচার হলে আমি দেখবো। আমি আপনাদের সাথে থাকবো। কিন্তু আপনাদের রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে হবে। নাহলে আমি ব্যবস্থা নেব।

Advertisement

বক্তব্য শেষে দেশে বয়ে চলা তাপপ্রবাহে হিটস্ট্রোক বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত কতজন হিটস্ট্রোকে মারা গেছে, তার সঠিক হিসাব এখনো আমার কাছে আসেনি। তবে আমরা হিটস্ট্রোকের প্রস্তুতি নিতে হাসপাতালগুলোতে নির্দিষ্ট পরিমাণ কিছু বেড খালি রাখার পরামর্শ দিয়েছি।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

স্বাস্থ্য

ডেঙ্গুতে ৪০ হাজার মানুষের মৃত্যুর শঙ্কা!

Avatar of author

Published

on

এডিস মশা, ডেঙ্গু
ফাইল ছবি

যে মুহুর্তে জলবায়ু পরিবর্তনের কারণে তীব্র গরমে জীবন হয়ে উঠেছে দুর্বিষহ , সেই মুহূর্তে সামনে এলো আতঙ্কের আরেক খবর। খবর- দ্য ইকোনমিস্ট

বৈশ্বিক উষ্ণায়নের সঙ্গে বাড়ছে মশাবাহিত রোগ ডেঙ্গু। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, সারা বিশ্বে প্রতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হন অন্তত ১০ কোটি মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যানুয়ায়ী, ২০০০ সালে ডেঙ্গুতে প্রাণ হারান প্রায় ২০ হাজার মানুষ।

আর চলতি বছর বিশ্বে ৪০ হাজার মানুষ মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

স্বাস্থ্য

আমি যেমন চিকিৎসকের মন্ত্রী, ঠিক তেমনি রোগীদেরও: স্বাস্থ্যমন্ত্রী

Avatar of author

Published

on

স্বাস্থ্য-ও-পরিবার-কল্যাণ-মন্ত্রী-ডা.-সামন্ত-লাল-সেন

মন্ত্রী হিসেবে আমার বয়স মাত্র সাড়ে তিন মাস। এই অল্প সময়ে আমি যেখানে গিয়েছি, একটা কথাই বলেছি, আমি যেমন চিকিৎসকেরও মন্ত্রী, ঠিক তেমনি রোগীদেরও। চিকিৎসকের ওপর কোনো আক্রমণ যেমন আমি সহ্য করবো না। রোগীর প্রতি কোনো চিকিৎসকের অবহেলাও বরদাস্ত করব না। মন্ত্রী হিসেবে শুধু একটা প্রতিশ্রুতিই আমি দিতে পারি, তোমরা তোমাদের সর্বোচ্চ সেবাটুকু দিয়ে যাও। তোমাদের বিষয়গুলোও আমি দেখবো। বলেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

রোববার (২৮ এপ্রিল) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে অনুষ্ঠিত ৪১তম বিসিএস (স্বাস্থ্য) ও বিসিএস (পরিবার পরিকল্পনা) ক্যাডারের নব-নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে আয়োজিত ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আর বানু।

ডা. সামন্ত লাল সেন নবনিযুক্ত চিকিৎসকদের আহ্বান জানিয়ে বলেন, এদেশের মানুষ অতি সাধারণ। তাদের চাওয়া-পাওয়াও সীমিত। ডাক্তারের কাছে এলে তারা প্রথমে চায়, একটু ভাল ব্যবহার। একটু ভাল করে তাদের সঙ্গে কথা বলা, একটু মনোযোগ দিয়ে তাদের কথা শোনা৷ এটুকু পেলেই তারা সন্তুষ্ট।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া। আমি মনে করি, সেই স্বপ্ন পূরণ করার কারিগর হচ্ছো তোমরা। যারা আজকে চিকিৎসক হিসেবে যোগদান করতে যাচ্ছ। আমার বিশ্বাস, তোমরা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে প্রতিজ্ঞাবদ্ধ হবে।

Advertisement

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে ৪১তম বিসিএস স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ক্যাডারে সহকারী সার্জন পদে ১০৩ জন, সহকারী ডেন্টাল সার্জন পদে ১৭১ জন এবং পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে ১৫৩ জন যোগদান করেন।

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়3 hours ago

খালেদা জিয়াকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আবারও রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার (১ মে) রাত সাড়ে ৯টার দিকে বিএনপির ভাইস...

অপরাধ6 hours ago

‘মিল্টন সমাদ্দারকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে’

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ নামে একটি বেসরকারি  প্রতিষ্ঠানের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ রয়েছে।এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে রিমান্ডে...

অপরাধ7 hours ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

কুমিল্লায় ৯ বছর বয়সী তৃতীয় শ্রেনি পড়ুয়া এক শিশুকে ধর্ষণের পর হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়লেন  র‌্যাব-১১-এর অধিনায়ক...

অপরাধ7 hours ago

মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ডিবি

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ নামে একটি বেসরকারি আশ্রয়কেন্দ্রের প্রতিষ্ঠাতা মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ...

অপরাধ8 hours ago

ডিবির হাতে আটক মিল্টন সমাদ্দার

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে আটক করেছে ডিবি পুলিশ। মিরপুরে দক্ষিণ পাইকপাড়ার আশ্রম থেকে মিল্টন সমাদ্দারকে...

জাতীয়8 hours ago

সংসদের দ্বিতীয় অধিবেশন বৃহস্পতিবার

শুরু হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধান অনুযায়ী গেলো ১৫ এপ্রিল এ অধিবেশনের আহ্বান করেন।...

বাংলাদেশ9 hours ago

বিএনপি কখনো পরাজিত হবে না : ফখরুল

বিএনপিকে ধ্বংস করা যাবে না। বিএনপি হচ্ছে ফিনিক্স পাখির মতো। বিএনপি অতীতেও পরাজিত হয়নি,ভবিষ্যতেও পরাজিত হবে না। আজকে এমন একটি...

জাতীয়10 hours ago

ওআইসি সম্মেলনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ

গাম্বিয়ার রাজধানী বানজুলে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সম্মেলনের ১৫তম অধিবেশনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ইউরোপ সফর শেষ করেই...

দুর্ঘটনা12 hours ago

শিশুসহ নারীকে পিষে দিলো বাস

রাজধানীর মিরপুরের পূরবী সিনেমা হলের সামনের রাস্তায় বাসের ধাক্কায় কোলে থাকা শিশুসহ এক নারী নিহত হয়েছেন। নিহতরা সম্পর্কে ফুপু ও...

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়14 hours ago

প্রতিষ্ঠানের মালিকদের বিলাসিতা কমাতে হবে : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কারখানা বা প্রতিষ্ঠান মালিকদের বিলাসিতা...

Advertisement
জাতীয়3 hours ago

খালেদা জিয়াকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে

ঢালিউড4 hours ago

‘বিয়ে নিয়ে আগে শাকিব স্টেটমেন্টস দিবে, তারপর আমি বলবো’

আন্তর্জাতিক5 hours ago

গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে বাইডেনকে ফোন নেতানিয়াহুর

ফুটবল5 hours ago

যে কৌশলে বোকা হলো বায়ার্ন ডিফেন্ডাররা

ঢালিউড5 hours ago

জায়েদ খানের অভিনয় নিয়ে যে কথা বললেন পূজা চেরী

ফুটবল6 hours ago

রোনালদো ও ডি ব্রুইনাদের পাশে ভিনিসিয়াস

অপরাধ6 hours ago

‘মিল্টন সমাদ্দারকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে’

অপরাধ7 hours ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

অপরাধ7 hours ago

মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ডিবি

বিএনপি7 hours ago

‘আওয়ামী লীগই বাংলাদেশে তাপপ্রবাহ সৃষ্টি করেছে’

উত্তর আমেরিকা7 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত