আর্কাইভ থেকে বাংলাদেশ

দ্রুততম মানব ইতালির মার্সেল জ্যাকবস

দ্রুততম মানব ইতালির মার্সেল জ্যাকবস

এক যুগ ধরে অলিম্পিকের ১০০ মিটার স্প্রিন্টের আকর্ষণ ছিলেন উসাইন বোল্ট। তার দৌড় দেখে মুগ্ধ হয়েছিল বিশ্ববাসী। এবার তাকে ছাড়াই হচ্ছে টোকিও অলিম্পিক। সবার দৃষ্টি ছিল কে দখল করবে তার ছেড়ে যাওয়া আসন। হবেন অলিম্পিকের দ্রুততম মানব ।

অবশ্য বোল্টকে হতাশ করেছে তার দেশ। কারণ তার দেশের কোনও প্রতিযোগিই যে ছিলেন না এদিন। প্রতিযোগিতায় ছিলেন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, ইতালি এবং চীনের অ্যাথলেটরা।

শেষ পর্যন্ত সকল অ্যাথলেটদের পেছনে ফেলে ১০০ মিটারে দ্রুততম মানব হিসেবে স্বর্ণপদক জিতে নিয়েছেন ২৬ বছরের তরুণ ইতালিয়ান অ্যাথলেট লেমন্ত মার্সেল জ্যাকবস। স্বর্ণপদক জিততে তার টাইমিং ছিল ৯.৮০ সেকেন্ড। ৯.৮৪ সেকেন্ড টাইমিংয়ে রৌপ্য জিতেছেন যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার ফ্রেড কার্লেই। কানাডার স্প্রিন্টার আন্দ্রে ডি গ্রাসে ৯.৮৯ সেকেন্ড টাইমিংয়ে জিতেছেন ব্রোঞ্জ পদক।

১৭ বছর পর কোনো জ্যামাইকানকে ছাড়া ১০০ মিটার স্প্রিন্টের ফাইনাল অনুষ্ঠিত হয়। আর উসাইন বোল্টের ১৩ বছরের রাজত্বের অবসান ঘটালো তাও এক ইতালিয়ান। যাকে কোনো হিসাবেই কেউ দ্রুততম মানবের লড়াইয়ে ফেভারিট হিসেবে ভাবেননি। যুক্তরাষ্ট্রের টেক্সাসে জন্ম নেয়া জ্যাকবস ছোটবেলায় পাড়ি জমান ইতালিতে।

১৯৬০ রোম অলিম্পিকে ১০০ মিটারে অলিম্পিক ইতিহাসে ইতালির সাফল্য বলতে ব্রোঞ্জ পদক। সেটাও ছিল মেয়েদের ইভেন্টে! এবার নিজ দেশের হয়ে নতুন ইতিহাসই সৃষ্টি করলেন মার্সেল জেকব।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন দ্রুততম | মানব | ইতালির | মার্সেল | জ্যাকবস