আর্কাইভ থেকে ফুটবল

পেরেজের পরিকল্পনা বাস্তবায়নেই মেসিকে ছেড়েছে লাপোর্তা

পেরেজের পরিকল্পনা বাস্তবায়নেই মেসিকে ছেড়েছে লাপোর্তা

লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ার পর প্রথম বোর্ড কর্মকর্তা হিসেবে পদত্যাগ করেছেন জউমি ইয়োপিস। এস্পাই বার্সা কমিশনের সদস্য ও নাভারা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কেবল পদত্যাগই করেননি, তুলেছেন গুরুতর অভিযোগ। নিজের লেখা এক খোলা চিঠিতে জানিয়েছেন, মেসিকে ছেড়ে রিয়াল মাদ্রিদের পরিকল্পনা বাস্তবায়নে সাহায্য করেছেন বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা।
 
মেসিকে বার্সায় ধরে রাখার অঙ্গীকার দিয়েই গত মার্চে বার্সার সভাপতির আসনে বসেছিলেন লাপোর্তা। এরপর চলতি ট্রান্সফার উইন্ডোতে মেম্ফিস ডিপে, সার্জিও আগুয়েরোদের মতো তারকা ফুটবলারদের দলে ভিড়িয়ে কিউলদের প্রত্যাশাও বেশ ভালোই পূরণ করছিলেন। তবে কয়েক মাসের ব্যবধানেই মেসিকে ছেড়ে অজস্র বার্সা সমর্থকদের হৃদয় ভাঙলেন লাপোর্তা। ইয়োপিসের ধারণা, রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের পরিকল্পনা বাস্তবায়ন করেছেন লাপোর্তা।

অবশ্য এমন অভিযোগের পেছনে যুক্তিও রয়েছে। বার্সা ছেড়ে মেসি যে পিএসজিতে যাচ্ছেন তা প্রায় নিশ্চিত। আর এই আর্জেন্টাইন তারকা প্যারিসে পাড়ি জমালে কিলিয়ান এম্বাপ্পেকে রিয়ালে আনার পথ অনেকটাই পরিষ্কার হয়ে যাবে পেরেজের জন্য। আর এমনটা করার জন্যেই বার্সা সভাপতিকে পরিকল্পনার অংশ বানিয়েছেন রিয়াল মাদ্রিদ সভাপতি।  

লাপোর্তাকে উদ্দেশ করে লেখা ইয়োপিসের চিঠির বাংলা অনুবাদ নিচে দেয়া হলো। 

‘প্রিয় হোয়ান (লাপোর্তা),

তুমি আমাকে হতাশ করেছ। আমি ভেবেছিলাম ফ্লোরেন্তিনোর যোগ্য প্রতিপক্ষ হওয়ার ক্ষমতা শুধু তোমার আছে। আমার কাছে অত তথ্য নেই, কিন্তু মেসিকে ধরে রাখার ব্যাপারে আরও চেষ্টা করা যেত। আরও অনেক পথ খোলা ছিল। মেসি বার্সেলোনার ইতিহাসেরই গুরুত্বপূর্ণ এক অংশ।

সুপার লিগ শুরু হলে দেখব (মেসিকে ছেড়ে দেওয়াটা যৌক্তিক ছিল কি না)। কিন্তু এ সিদ্ধান্তের ফলে পিএসজির শক্তি বাড়ানো হলো (মেসি যোগ দিচ্ছেন পিএসজিতে) এবং এমবাপ্পেরও মাদ্রিদে (রিয়াল) যাওয়ার পথ সহজ করে দেওয়া হলো। এটাই তো ফ্লোরেন্তিনোর নিখুঁত পরিকল্পনা। ইতিহাস তোমাকে মনে রাখবে মেসিকে ছাঁটাই করা সভাপতি হিসেবে।

আমাকে এস্পাই বার্সা কমিশনে যুক্ত হওয়ার মতো যোগ্য মনে করার জন্য ধন্যবাদ এবং যদিও আনুষ্ঠানিক কোনো নিয়োগ বা দায়িত্ব দেওয়া হয়নি। আমার ধারণা, আমি ইতিবাচক কিছুই দিয়েছি। কিন্তু এখন আমার পদত্যাগ করার সময় এসেছে। কারণ, আমার স্বাধীন মত প্রকাশ করা দরকার। তোমার সৌভাগ্য কামনা করি। বার্সেলোনা দীর্ঘজীবী হোক। কাতালুনিয়া দীর্ঘজীবী হোক।’

এস

এ সম্পর্কিত আরও পড়ুন পেরেজের | পরিকল্পনা | বাস্তবায়নেই | মেসিকে | ছেড়েছে | লাপোর্তা