আর্কাইভ থেকে এশিয়া

ভয়াবহ বন্যা জাপানে

ভয়াবহ বন্যা জাপানে

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত জাপানের কিয়োসু ও হিরোশিমা দ্বীপ। মৃত্যুর আশঙ্কায় ২০ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। দেশটিতে ৭২ ঘণ্টার টানা বৃষ্টিতে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা। ভূমিধসের শঙ্কাও জানিয়েছে জাপানের আবহাওয়া বিভাগ।

জাপানি গণমাধ্যম এনএইচকে জানায়, জাপানে প্রবল বৃষ্টিপাত কানাগাওয়া জেলাসহ কান্তো অঞ্চলে সরে গেছে। এখন অনেক এলাকার বাসিন্দাদের প্রতি ভূমিধস, বন্যাসহ সম্ভাব্য দুর্যোগের জন্য সতর্ক থাকার আহ্বান জানাচ্ছে দেশটির আবহাওয়া কর্মকর্তারা।

গতকাল রোববার নাগানো জেলার ওকাইয়া শহরে ভূমিধসে ভেসে যায় অন্তত পাঁচজন। তাদের মধ্যে তিনজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে এবং অপর দুইজনকে উদ্ধার করা হয়েছে।

একজন বাসিন্দা বলেন, মনে হচ্ছিল যেন পুরো বাড়িই কাঁপছে। আমি উপরের তলার একটি জানালা দিয়ে বাইরে তাকিয়ে দেখি, এক প্রতিবেশীর বাড়িতে পানি ঢুকেছে। এরপর তা ধসে যায়।

হিরোশিমা শহরের আবাসিক এলাকাগুলোতে কাদা এবং বালি প্রবেশ করার পর পরিচ্ছন্নতা অভিযানে ব্যস্ত রয়েছে স্থানীয় বাসিন্দা এবং দমকল কর্মীরা। নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য সম্ভাব্য সর্বোচ্চ পাঁচ মাত্রার একটি সতর্কতা এখনও জারি রয়েছে চিবা, নাগানো, শিমানে, হিরোশিমা ও সাগা জেলার প্রায় এক লাখ ৭০ হাজার মানুষের উপর।

গেল শনিবার কিয়োসুতে সর্বোচ্চ ৯৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট-ঘরবাড়ি। নাগাসাকিতে ভূমিধসে মারা গেছে এক নারী। নিখোঁজ রয়েছে তার স্বামী ও মেয়ে।

দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী এক সপ্তাহ পর্যন্ত ভারি বৃষ্টিপাত চলতে পারে। তাই বন্যার পানি আরও বাড়তে পারে। বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে রাতেও কাজ করছে পুলিশ ও ফায়ার সার্ভিস। উদ্ধার অভিযানে যোগ দিয়েছে আত্মরক্ষা বাহিনীর সদস্যরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভয়াবহ | বন্যা | জাপানে