আর্কাইভ থেকে ফুটবল

মেসি যোগ দেয়ায় পিএসজির আকাশচুম্বী আর্থিক লাভ

মেসি যোগ দেয়ায় পিএসজির আকাশচুম্বী আর্থিক লাভ

স্পেন থেকে ফ্রান্সে গেলেন লিওনেল মেসি। দুই বছরের চুক্তি করলেন পিএসজির সঙ্গে। যদিও তার বার্ষিক বেতন নামলো প্রায় অর্ধেকে। একই সঙ্গে বার্সেলোনার ইতিহাসে 'লোকসানের এক বিদায়' হয়ে থাকবে এই কিংবদন্তি ফুটবলার। অন্যদিকে হাসছে প্যারিস সেইন্ট জার্মেই। ভক্ত বাড়ার এই আনন্দ আরো বাড়িয়ে দিয়েছে বার্ষিক আয় বাড়ার ইঙ্গিত। বলাই যায়, মেসির আগমনে পোয়া বারোই হয়েছে পিএসজির।
 
লিওনেল মেসি চলে যাওয়ায় বার্সেলোনার সাশ্রয় হবে প্রতি বছর ৭ কোটি ১০ লাখ ইউরো। খরচ যেমন কমছে তেমনি মেসিকে হারিয়ে আয়ও কমবে স্প্যানিশ ক্লাবটির। বর্তমান ১২৬ কোটি ৬০ লাখ ইউরো ব্র্যান্ড মূল্য বছর শেষে প্রায় ১৪ কোটি কমে যেতে পারে।

শুধু ব্র্যান্ড মূল্য নয়, কমবে বার্সার নিয়মিত আয়ও। মেসির অনুপস্থিতিতে শুধু ম্যাচ থেকে ক্লাবটির বার্ষিক আয় অন্তত পৌনে ২ কোটি ইউরো কমবে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা। এলএম টেনের জার্সি বিক্রি করে বছরে অন্তত ৪ কোটি ৩০ লাখ ইউরো আয় হতো বার্সার। টান পড়বে সেখানেও। 

ক্লাবটির স্পন্সর তালিকাও ছোট হওয়ার ইঙ্গিতও মিলছে। সরল হিসাবে, ৭ কোটি ১০ লাখ ইউরো খরচ কমার বিপরীতে বার্সার বার্ষিক আয় কমছে অন্তত ২০ কোটি ইউরো।

বিপরীতে আয় বাড়ছে পিএসজির। ৩ কোটি ৬৮ লাখ ইউরো বার্ষিক বেতনে মেসির সঙ্গে চুক্তির পর নতুন জার্সি কিনতে পিএসজি শপে হুমড়ি খেয়ে পড়েন ভক্তরা। কয়েক ঘণ্টার মধ্যেই বিক্রি হয়েছে লিও'র ৩০ নম্বর লেখা ৫ লাখ জার্সি। যা থেকে ক্লাবটির আয় হয় ৯ কোটি ইউরো, মুনাফা অন্তত সাড়ে তিন কোটি ইউরো। 

অর্থাৎ চুক্তির সঙ্গে সঙ্গেই মেসির বার্ষিক বেতন তুলে নিয়েছে পিএসজি। প্রতি বছর মেসির ১৫ লাখ পিস জার্সি বিক্রির মাধ্যমে অন্তত সাড়ে ১০ কোটি ইউরো মুনাফার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ক্লাবটি।

করোনায় চালু হওয়া ফুটবল ক্লাবের অফিসিয়াল ফ্যান টোকেন থেকে ইতোমধ্যে আয় বেড়েছে ফরাসি এই ফুটবল জায়ান্টের। মেসির সঙ্গে চুক্তির আগেই এর দাম বাড়ে ৫০ শতাংশ।

লিও মাঠে নামলে ম্যাচ টিকিটের দাম বাড়বে পিএসজির। বাড়তে পারে জাদুঘরে দর্শনার্থী সংখ্যা। তাল মিলিয়ে বাড়বে সম্প্রচার মূল্য। একইসঙ্গে ক্লাবের ব্র্যান্ড মূল্য। 

সঙ্গে স্পন্সর থেকে আয় বাড়ানোর আশা ক্লাবটির। শুধু ক্লাব নয়, ফুটবল রাজপুত্রের আগমনে সুবাতাস বইছে পুরো প্যারিস জুড়ে। প্রথম দিনেই বাড়লো দেশটির পুঁজিবাজারে অন্তর্ভুক্ত প্রায় সব কোম্পানির শেয়ার দর।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন মেসি | যোগ | দেয়ায় | পিএসজির | আকাশচুম্বী | আর্থিক | লাভ